Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইউক্রেনে রুশ অভিযান : টান পড়তে পারে মধ্যবিত্তের পকেটে!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ ফেব্রুয়ারি, ২০২২, ১২:২৩ এএম

রাশিয়া ও ইউক্রেনের সংঘাতের ফলে একাধিক জিনিসের দাম বাজারে অগ্নিমূল্য হতে পারে। ইতিমধ্যেই সোনার দাম হু হু করে বেড়েছে। যুদ্ধে নজর রয়েছে শেয়ার বাজারেরও। প্রশ্ন উঠছে তেল থেকে এলপিজির দামের গতি নিয়ে। বিস্ফোরণে জ্বলছে খরকিভ থেকে কিয়েভ। সেদেশের আকাশে যুদ্ধের কালো ধোঁয়া, আর মাটিতে রণাঙ্গনের রক্ত। ইউক্রেনে রুশ অভিযানর দ্বিতীয় দিনে ঠিক এমনই ছবি উঠে আসছে। ইউরোপের বুকে রাশিয়ার এই অভিযান যে শুধু দুই দেশের মানুষের উদ্বেগ বাড়িয়েছে তা নয়। ‘যুদ্ধ’ নিজের সূত্র মেনে গোটা বিশ্বকে আতঙ্কে রেখেছে। ইতিমধ্যেই অর্থনীতিতে এর প্রভাব পড়তে শুরু করেছে। যুদ্ধের কালো মেঘ প্রভাব ফেলেছে শেয়ার বাজারের লাল রেখায়। বিশেষজ্ঞরা বলছেন, এখানেই শেষ নয়। পুতিনের রাশিয়ার এই অভিযান প্রভাব ফেলতে পারে সুদূর ভারতের কোনও এক খেটে খাওয়া মজুরের সংসার থেকে বিলাসী অট্টালিকার হেঁশেলে। প্রভাব পড়তে পারে মধ্যবিত্তের পকেটে। কারণ ইউক্রেন ও রাশিয়ার এই সংঘাতের ফলে বেড়ে যেতে পারে অপরিশোধিত তেলের দাম। যে দাম বেড়ে যাওয়ার ঘটনা অবিশ্যম্ভাবী। প্রভাব পড়তে পারে এলপিজির দামেও।

ইউক্রেনে রুশ অভিযানর প্রভাবে হলমার্কের সোনার ২২ ক্যারেটের দাম ১০ গ্রামে ৫০ হাজার ৩০০ টাকা, ২৪ ক্যারেটে ১০ গ্রামের দাম ৫২,২৫০ টাকা। গহমার সোনার দামও ৫০ হাজারের কাছাকাছি।

এই যুদ্ধের প্রভাবে বিশ্ববাজারে অপরিশোধিত তেলের দাম বাড়ছে। কারণ বিশ্বে অপরিশোধিত তেলের বৃহত্তম উৎপাদনস্থল হল রাশিয়া। প্রতি ব্যারেলে এখন অপরিশোধিত তেলের দাম হয়েছে ১০৫ ডলার। যা গত ৮ বছরের নিরিখে সর্বোচ্চ দাম। মনে করা হচ্ছে, রাশিয়ার এই আক্রমণে তেলের যোগানে টান পড়তে পারে। ফলে স্বভাবতই বাড়তে পারে দাম। বহু বিশেষজ্ঞ ও বাজার বিশ্লেষক সংস্থার দাবি অপরিশোধিত তেলের জাম বিশ্ববাজারে ব্যারেল প্রতি দেড়শো ডলারে পৌঁছে যাবে। এর প্রভাব বিশ্বের জিডিপিতে পড়বে। যা ডিজিপিকেও প্রভাবিত করবে।

বলা হচ্ছে রান্নার তেলের দামও বাড়বে। গত কয়েক সপ্তাহ ধরেই সান ফ্লাওয়ার অয়েলের দাম বাড়তে দেখা গিয়েছে। কারণ কৃষ্ণসাগরের পথে যে জাহাজগুলি তেল রপ্তানির কাজে নিয়োজিত, তারা ওই সমুদ্রুথ এড়িয়ে যাবে যুদ্ধের ফলে। ঘুরপথে ভোজ্যতেল (যা আমদানি করা হয়) আসলে তার দান বাড়তে পারে বাজারে। এরফলে বাড়তে পারে গমেরও দাম।

বিশ্বে রাশিয়া সবচেয়ে বড় প্রাকৃতিক গ্যাস উৎপাদক দেশ। আর যুদ্ধের ফলে যে তা তাদের ভাঁড়ারের টান যোগাবে তা বলাই বাহুল্য। ফলে বিশ্বে চাহিদার তুলনায় কমবে গ্যাসের যোগান। যা প্রভাব ফেলতে পারে এলপিজি গ্যাসের দামে। মোবাইলে অটোমেটিভ এগজস্ট সিস্টেমে ব্যবহার করা হয় প্যালাডিয়াম নামের একটি ধাতু। আর তা উৎপাদন হয় রাশিয়ায়। যুদ্ধের জেরে এই ধাতুর দাম বাড়তে মোবাইলের সেট-এর দাম কোনদিকে যাবে তা নিয়ে রয়েছে সংশয়। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেনে রুশ অভিযান
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ