Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

অবিশ্বাস্য টেইলরে সমতায় কিউইরা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৮ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

ম্যাচের নায়ক হতে পারতেন দুই সেঞ্চুরিয়ান জনি বেয়ারস্টো কিংবা জো রুট। ৪ উইকেট নিয়ে ইংল্যান্ডকে প্রত্যাশার চেয়ে কম রানে আটকে রাখা ইশ সোদিও আসতে পারতেন বিবেচনায়। কিন্তু রস টেইলর যা করলেন তাতে ¤øান হয়ে গেল বাকি সবকিছু। ৩৩৫ রান তাড়া করতে গিয়ে জীবনের সেরা ইনিংস উপহার দিয়ে দলকে জিতিয়েছেন ৫ উইকেটের বড় ব্যবধানে। খেলেছেন ১৮১ রানের অপরাজিত ইনিংস। তার চেয়েও আশ্চর্যের ব্যাপার হলো, ক্রিজে এক তৃতীয়াংশেরও বেশি সময় কাটিয়েছেন খুড়িয়ে খুড়িয়ে।
টেস্ট, ওয়ানডে কি টি-টোয়েন্টি; ডানেডিনের ইউনিভার্সিটি ওভালের মাঠে কখনোই হারেনি নিউজিল্যান্ড। গতকালের পর ভাবতে পারে, তারা হয়ত কোন দিনই এই মাঠে হারবে না। ইংল্যান্ডের বিপক্ষে চলমান সিরিজের চতুর্থ ওয়ানডেতে এক পর্যায়ে মনে হচ্ছিল কিউইদের সেই অজেয় ধারায় এবার বুঝি যতিচিহ্ন বসতে যাচ্ছে। মাঠের দ্বিতীয় সর্বোচ্চ ৩৩৫ রান করতে গিয়ে বø্যাক ক্যাপ বাহিনী যখন দলীয় ২ রানেই দুই ওপেনারকে হারিয়ে বসে তখন শঙ্কাটা আরো গাঢ় হয়।
কিন্তু যেন অশরিরি ভর করেছিল রস টেইলরের ব্যাটে। সেঞ্চুরি পূর্ণ হওয়ার কিছুসময় পর দ্রæত দুই রান নিতে গিয়ে ডাইভ দেন টেইলর। এসময় পায়ে আঘাত পান। ৩৫তম জন্মদিনের ঠিক আগের দিন করা ক্যারিয়ারের ১৯তম শতক ইনিংসটি তিনি সাজান ১৭টি চার ও ৭টি বিশাল ছক্কায়। ম্যাচ শেষে টেইলর নিজেও জানান, ‘আমার জীবনের সেরা ইনিংস এটি।’
শেষ ওভারে জয়ের জন্য প্রয়োজন ছিল ৩ রানের। রান তাড়ায় রেকর্ড ইনিংস খেলতে টেইলরের করতে হত ৫ রান। ২০১১ সালে মিরপুরে বাংলাদেশের ২২৯ রান তাড়া করতে গিয়ে একাই ১৮৫ রানের সেই সর্বোচ্চ ইনিংসটি খেলেছিলেন শেন ওয়াটসন। তবে এদিন স্ট্রাইক প্রান্তে ছিলেন হেনরি নিকোলস। প্রথম দুটি বল ডড দেয়ার পর তৃতীয় বলে ছক্কা হাঁকিয়ে জয় নিশ্চিত করেন তিনি। টেইলর অপরাজিত থেকে যান ১৮১ রানে। তবে দেশের হয়ে সর্বোচ্চ ইনিংসটি এখন তার। পেরিয়ে যান গত বছর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে গাপটিলের করা ১৮০ রানের ইনিংসকে।
ইনিংসটির পথে দুই ওপেনার ছাড়া বাকিদের কাছ থেকে দারুণ সহযোগিতা পান টেইলর। দ্বিতীয় সর্বোচ্চ ৭১ রান আসে টম লাথামের ব্যাট থেকে। দলীয় ৮৬ রানে অধিনায়ক কেন উইলিয়ামসন (৪৫) আউট হওয়ার পর চতুর্থ উইকেটে ১৮৯ রান যোগ করেন এই দুজন।
ইংল্যান্ড ধাক্কা খায় নিজেদের ইনিংসের শেষ ১৪ ওভারে। ১ উইকেটে ২৬৭ থেকে ৩১৩ রানে ৯ উইকেটে পরিণত হয় ইংলিশদের ইনিংস। ৪৬ রানের ব্যবধানে হারায় ৮ উইকেট। এর আগে সফরকারী ইনিংসকে চারশ সংগ্রহের রূপ দেন জনি বেয়ারস্টো ও জো রুট। ১০৬ বলে ১৪টি চার ও ৭ ছক্কায় ১৩৮ রান করেন বেয়ারস্টো। ১০১ বলে ৬টি চার ও ২ ছক্কায় ১০২ রান আসে রুটের ব্যাট থেকে।
৫ ম্যাচে সিরিজটি এখন ২-২ সমতায়। ফাইনালে রূপ নেয়া পঞ্চম ও শেষ ওয়ানডে অনুষ্ঠিত হবে শনিবার ক্রাইস্টচার্চে।
সংক্ষিপ্ত স্কোর
ইংল্যান্ড : ৫০ ওভারে ৩৩৫/৯ (রয় ৪২, বেয়ারস্টো ১৩৮, রুট ১০২; বোল্ট ২/৫৬, সোধি ৪/৫৮, মানরো ২/৫৩)।
নিউজিল্যান্ড : ৪৯.৩ ওভারে ৩৩৯/৫ (উইলিয়ামসন ৪৫, টেইলর ১৮১*, ল্যাথাম ৭১; ওকস ১/৪২, কারান ২/৫৭, স্টোকস ১/৪৫)।
ফল : নিউজিল্যান্ড ৫ উইকেটে জয়ী।
ম্যাচ সেরা : রস টেইলর (নিউজিল্যান্ড)।
সিরিজ : ৫ ম্যাচে ২-২ সমতা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নিউজিল্যান্ড


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ