Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

দিনভর অচলাবস্থার পর ধর্মঘট স্থগিত

চট্টগ্রামে বেসরকারি ডিপো থেকে পণ্যপরিবহন শুরু

| প্রকাশের সময় : ৬ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : দিনভর অচলাবস্থা শেষে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যানের আশ্বাসে ধর্মঘট স্থগিত করেছে পরিহন মালিক-শ্রমিকরা। এরফলে গতকাল (সোমবার) রাত আটটার পর বেসরকারি কন্টেইনার ডিপোগুলো থেকে মালামাল আনা-নেওয়ার কাজ শুরু হয়েছে। বেসরকারি কন্টেইনার ডিপো মালিকদের সংগঠন বাংলাদেশ ইনল্যান্ড কন্টেইনার ডিপোস অ্যাসোসিয়েশনের (বিকডা) সচিব রুহুল আমিন জানান, বন্দর চেয়ারম্যানের সাথে বৈঠক হয়েছে। সমস্যা সমাধান করতে আজ (মঙ্গলবার) দুইপক্ষকে সাথে নিয়ে বন্দর চেয়ারম্যান ফের বৈঠক করবেন।
ওই বৈঠক পর্যন্ত গেইট পাসের টাকা আদায় স্থগিত রাখার সিদ্ধান্ত হয়েছে বলেও জানান তিনি। এর আগে সকালে গেইট পাস, বখশিসের নামে টাকা আদায়সহ নানা হয়রানীর প্রতিবাদে চট্টগ্রামে বেসরকারি কন্টেইনার ডিপোগুলো থেকে মালামাল পরিবহন বন্ধ করে ধর্মঘট শুরু করে পরিবহন মালিক ও শ্রমিকরা। দিনভর বেসরকারি মালিকানাধীন ১৮টি কন্টেইনার ডিপো থেকে মালামাল পরিবহন বন্ধ করে তারা বিক্ষোভ সমাবেশ করেন।
এতে চট্টগ্রাম বন্দরে রফতানি কার্যক্রম ব্যাহত হয়। শতভাগ রফতানি পণ্য বেসরকারি ডিপো থেকেই জাহাজীকরণ করা হয়। আন্তঃজিলা মালামাল পরিবহন সংস্থা ট্রাক কাভার্ডভ্যান মালিক সমিতি, চট্টগ্রাম প্রাইম মুভার ও ফ্ল্যাটবেড ওনার্স অ্যাসোসিয়েশন, চট্টগ্রাম বন্দর ট্রাক কাভার্ডভ্যান মালিক ও কন্টেকটার অ্যাসোসিয়েশন, চট্টগ্রাম জেলা ট্রাক কাভার্ডভ্যান শ্রমিক ইউনিয়নসহ ছোট বড় ১৫টি শ্রমিক সংগঠন এ আন্দোলনে যোগ দিলে অচলাবস্থা নেমে আসে।
আন্তঃজিলা মালামাল পরিবহন সংস্থা ট্রাক কভার্ডভ্যান মালিক সমিতির সাংগঠনিক সম্পাদক সুফিউর রহমান টিপু জানান, গত ১মার্চ থেকে বেসরকারি কন্টেইনার ডিপোগুলোতে লোড-আনলোডের জন্য ট্রাক, কভার্ড ভ্যান, প্রাইম মুভার প্রবেশের সময় গেইট পাস ও পার্কিং বাবদ ১৫০ টাকা করে আদায় করা হচ্ছে। পাশাপাশি মালামাল ওঠা-নামার জন্য শ্রমিকরা ৬০০ থেকে এক হাজার ৩০০ টাকা আদায় করছে বলেও অভিযোগ তাদের।
তিনি বলেন, এই চাঁদাবাজি বন্ধের দাবিতে প্রত্যেকটি বেসরকারি কন্টেইনার ডিপোতে মালামাল আনা নেওয়া বন্ধ করে দেয়া হয়। এই দাবিতে গত শনিবার বন্দর চেয়ারম্যানসহ বিভিন্ন দপ্তরে স্মারকলিপিও দিয়েছে পরিবহন মালিকদের সংগঠনগুলো।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ধর্মঘট

১৫ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ