Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

পদ্মা-মেঘনায় আজ থেকে ইলিশ ধরা নিষেধ

| প্রকাশের সময় : ১ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

চাঁদপুর জেলা সংবাদদাতা : জাতীয় মৎস্য সম্পদ ইলিশ ও এর পোনা জাটকা রক্ষায় সরকার মার্চ-এপ্রিল দু’মাস চাঁদপুর পদ্মা ও মেঘনা নদীতে অভয়াশ্রম ঘোষণা করেছে। একারনে সকল প্রকার মাছ ধরা নিষিদ্ধ করেছে সরকার । এ প্রেক্ষিতে আজ ১ মার্চ থেকে চাঁদপুরের ষাটনল হতে হাইমচর উপজেলার চরভৈবরী পর্যন্ত প্রায় একশত কিলোমিটার নৌ-পথে কোনো জাল ফেলে মাছ আহরণ করা যাবে না।
নিষেধ অমান্যকারীদের বিরুদ্ধে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহন করার জন্য জেলা প্রশাসন, উপজেলা প্রশাসন, পুলিশ, কোস্টগার্ড, নৌ-পুলিশ এবং মৎস্য অধিদপ্তরের কর্মকর্তারা জেলেদের নিয়ে অবহিত করণ সভা, সেমিনার, মাইকিং করে যাচ্ছে। জেলা টাস্কর্ফোসের সভাপতি ও জেলা প্রশাসক জানিয়েছেন অভয়াশ্রম কার্যক্রম সফল করার লক্ষে প্রশাসনের পক্ষ থেকে সকল ধরনের পদক্ষেপ গ্রহন করা হবে। সরকারি নির্দেশনা অমান্যকারী কাউকে ছাড় দেয়া হবে না। মার্চ ও এপ্রিল এ দু’মাস জেলেরা যাতে কষ্ট না পায় এ জন্য সরকার প্রত্যেক জেলেকে প্রতি মাসে ৪০ কেজি করে ভিজিএফ চাল বিতরণ করে আসছে। জেলা মৎস্য কর্মকর্তা আসাদুজ্জামান বাকি জানান, চাঁদপুর সদর, মতলব উত্তর ও দক্ষিণ এবং হাইমচর উপজেলায় ৫১ হাজার ১৯০ জন সরকারি তালিকাভুক্ত জেলে রয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ