Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

পদ্মা-মেঘনায় মাছ ধরার নিষেধাজ্ঞা শেষ

| প্রকাশের সময় : ১ মে, ২০১৭, ১২:০০ এএম

চাঁদপুর জেলা সংবাদদাতা : জাটকা সংরক্ষণে অভয়াশ্রম শেষে আজ ১মে থেকে চাঁদপুরের পদ্মা-মেঘনায় শুরু হচ্ছে মাছ শিকার। মার্চ-এপ্রিল দু’মাস মাছ ধরা বন্ধ থাকায় জেলার ৫০ সহস্রাধিক জেলে পরিবারে দেখা দিয়েছিল হাহাকার। যদিও সরকার জেলেদের তালিকা তৈরি করে প্রতি মাসে ৪০ কেজি করে চাল দিয়ে তাদের অভাব মোচনের চেষ্টা করেছেন। দেশের ইলিশ সম্পদ রক্ষায় সরকার প্রতি বছরই ১ মার্চ থেকে ৩০ এপ্রিল দু’মাস অভয়াশ্রম কর্মসূচি ঘোষণা করে। অভয়াশ্রমের নির্দিষ্ট সময়সীমা গতকাল ৩০ এপ্রিল শেষ হয়। নিষেধাজ্ঞা শেষে মাছ ধরার আনন্দে চাঁদপুরের জেলে পল্লীতে ব্যাপক উৎসাহ-উদ্দীপনা লক্ষ্য করা গেছে।
গতকাল চাঁদপুরের জেলে পাড়াগুলোতে গিয়ে দেখা যায়, তাদের চোখে মুখে আনন্দের ঝিলিক। মাছ ধরার প্রস্তুতি নিয়ে জেলেরা এখন মহাব্যস্ত। ইতোমধ্যে নৌকা মেরামত, জাল ঠিক করা, নৌকার দাঁড় তৈরি করা, রাত জেগে নদীতে থাকার প্রস্তুতি সম্পন্ন করেছে। এমনকি অনেকে দাদন ব্যবসায়ীদের সঙ্গে চুক্তিবদ্ধও হয়েছেন। তাদের দেখলেই মনে হয়, যেন এখন দম ফেলার সময় নেই।
জেলে খালেক, আবুল, গনেশ জানায়, ‘কাল (আজ) থাইক্কাতো নদীত মাছ ধরতে আর কেহই নিষেধ করতে পারবে না। এহন দেকমু আমাগোরে কে বাধা দেয়।’ তারা ক্ষোভ প্রকাশ করে বলেন, ‘আমরা সরকারের নিয়ম মাইন্যা না খাইয়া মরছি, আর অনেকেতো পলাইয়া মাছ ধইরা টাকাও বানাইছে, তহন যে কেহ ডাক দিলো না’।
এদিকে জেলা মৎস্য কর্মকর্তা সফিকুর রহমান জানান, এ বছর অভয়াশ্রম কর্মসূচি বাস্তবায়নে জেলার মতলব দক্ষিণ, মতলব উত্তর, হাইমচর ও চাঁদপুর সদর উপজেলার তালিকাভুক্ত ৪১ হাজার ১৮৯ জন জেলে পরিবারের মাঝে বরাদ্দকৃত ৪০ কেজি করে চাল বিতরণ করা হচ্ছে। যা আগামি জুন মাস পর্যন্ত চলবে। তবে এবার ইলিশ উৎপাদন বাড়বে বলে তিনি জানান।  



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ