Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

সরকার সমর্থকরাই বিরোধী দলের ভূমিকায়

জাবির শিক্ষক সমিতির নির্বাচন আজ

| প্রকাশের সময় : ২৬ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

জাবি সংবাদদাতা : জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির নির্বাচন আজ সকাল ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ক্লাবে অনুষ্ঠিত হবে। এই নির্বাচনে ক্ষমতার দ্বন্ধে বিভক্ত হয়ে পড়েছে আওয়ামীপন্থী শিক্ষকরা। যার এক গ্রæপের নেতৃত্ব দিচ্ছেন সাবেক ভিসি অধ্যাপক শরীফ এনামুল কবির আরেক গ্রæপের নেতৃত্বে আছেন বর্তমান ভিসি অধ্যাপক ফারজানা ইসলাম। অন্যদিকে বিএনপন্থীরা ‘খালেদা জিয়াকে কারাগারে রেখে নির্বাচনে অংশ নেওয়া ঠিক হবেনা’ উল্লেখ করে তারা নির্বাচনে প্রার্থী দেয়নি।
বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের সাথে কথা বলে জানা যায়, ‘ভিসি অধ্যাপক ফারজানা ইসলামকে দ্বিতীয় মেয়াদে পুনঃনিয়োগ দেওয়াকে কেন্দ্র করে বিভক্ত হয়ে পড়েছে আওয়ামীপন্থী শিক্ষকরা। সাবেক ভিসি শরীফ এনামুল কবিরপন্থী শিক্ষক ও সিনেটররা ভিসি প্যানেল নির্বাচনের মাধ্যমে ভিসি নিয়োগ দেওয়ার দাবিতে আন্দোলন করে যাচ্ছেন। তারা শিক্ষক সমিতির নির্বাচনে একটি প্যানেল দিয়েছেন। এ প্যানেল থেকে সভাপতি পদে অধ্যাপক ফরিদ আহমদ, সাধারণ সম্পাদক পদে অধ্যাপক ফরিদ আহমেদ, সহ সভাপতি পদে অধ্যাপক শফি মো. তারেক, যুগ্ম সম্পাদক পদে সহযোগী অধ্যাপক আওলাদ হোসেন, কোষাধ্যক্ষ পদে অধ্যাপক কবিরুল বাসার প্রতিদ্ব›িদ্বতা করছেন।
অন্যদিক অধ্যপক ফারজানাপন্থী শিক্ষকরা বলছেন, ‘গত ৪ বছরে ভিসি ফারজানা ইসলামের সাফল্যের স্বীকৃতি স্বরূপ তাকে দ্বিতীয় মেয়াদে নিয়োগ দিয়েছেন বিশ্ববিদ্যালয়ের আচার্য ও প্রেসিডেন্ট আব্দুল হামিদ।’ সরকারের এ সিদ্ধান্তকে তারা স্বাগত জানিয়ে ক্যাম্পাসে আন্দন শোভাযাত্রা করেছে। এছাড়া ভিসির পক্ষের এসব শিক্ষকরা শিক্ষক সমিতির নির্বাচনে স্বতন্ত্র প্যানেল দিয়েছেন। এ প্যানেল থেকে নির্বাচন করছেন- সভাপতি পদে অধ্যাপক মো নুরুল আলম, সহ-সভাপতি পদে অধ্যাপক রাশেদা আক্তার, সাধারণ সম্পাদক পদে অধ্যাপক বশির আহমেদ, যুগ্ম-সম্পাদক পদে শিকদার মো জুলকার নাইন ও কোষাধক্ষ্য পদে মো. নূহ আলম প্রতিদ্ব›দ্বীতা করছেন।
এভাবে ভিসির পক্ষ নিয়ে আওয়ামীপন্থী শিক্ষকদের সংগঠন ‘বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজ’ এর সিদ্ধান্তের বাইরে প্রার্থী হওয়ায় ৬ শিক্ষককের সংগঠনটি থেকে বহিস্কার করা হয়েছে। এ সংগঠনটির সভাপতি ও সম্পাদক পদে আছেন বিশ্ববিদ্যালয়ের দুই প্রো-ভিসি অধ্যাপক আবুল হোসেন ও অধ্যাপক আমির হোসেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সরকার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ