Inqilab Logo

সোমবার, ০৩ জুন ২০২৪, ২০ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

অস্ত্র বোমাসহ তিন জেএমবি সদস্য গ্রেফতার

| প্রকাশের সময় : ২৬ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

রাজশাহী ব্যুরো : অস্ত্র, বোমা, বোমা তৈরির নানা সরঞ্জামসহ জামায়াতুল মুজাহিদিন বাংলাদেশের (জেএমবি) তিন সক্রিয় সদস্যকে গ্রেফতার করেছে র‌্যাব। গতকাল ভোররাতে পুঠিয়া উপজেলার জামিরা গ্রামে অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়। গ্রেফতারকৃতরা হলো- শরিফুল ইসলাম ওরফে শরিফ (৪৫), জাকারিয়া হোসেন ওরফে জাক্কার (৪৩) ও আতাউর রহমান ওরফে আহসান হাজি। শরিফুলের বাড়ি চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার চাঁদপুর গ্রামে। আর আতাউর ও জাকারিয়া একই উপজেলার চাকলা গ্রামের বাসিন্দা। গ্রেফতারকৃতদের র‌্যাব-৫ এর সদর দফতরে সাংবাদিকদের সামনে হাজির করা হয়। র‌্যাব-৫ এর অধিনায়ক মাহাবুবুল আলম জানান, এই তিন জঙ্গির কাছ থেকে দুটি বিদেশী পিস্তল, দুটি ম্যাগজিন, আট রাউন্ড গুলি, চারটি তাজা বোমা ও বোমা তৈরির নানা সরঞ্জাম উদ্ধার করা হয়েছে।
এর মধ্যে রয়েছে ৫০০ গ্রাম গানপাউডার, তাতাল, বৈদ্যুতিক তার, রাং তার, স্কচটেপ, ৫০ গ্রাম সোডা ও সমপরিমাণ চুন। এছাড়াও তাদের কাছ থেকে জব্দ করা হয়েছে দুটি জিহাদী বই, একটি বড় ছুরি, একটি টিআইইডি, ইয়ানতের টাকা আদায়ের ৭টি রশিদ, চারটি মুঠোফোন, পাঁচটি সিমকার্ড ও নগদ চার হাজার ৮৮০ টাকা। র‌্যাব অধিনায়ক জানান, গত ১৮ ফেব্রুয়ারি রাজশাহীর তানোর উপজেলা থেকে তিন জেএমবি সদস্যকে গ্রেফতার করা হয়। তারা র‌্যাবকে জানায়, জিয়াউর ওরফে জিয়াউল ওরফে জাকিউর ওরফে জিয়া নামে এক ব্যক্তি রাজশাহী অঞ্চলে জেএমবির দায়িত্বশীল নেতৃত্বে থেকে সংগঠনকে মাঠ পর্যায়ে সংগঠিত করার চেষ্টা করছে।
তার নেতৃত্বে সংগঠনের কিছু সদস্য রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জের বিভিন্ন এলাকায় গোপনে মিলিত হচ্ছে এবং নাশকতার পরিকল্পনা করে যাচ্ছে। এই দলটিকে আইনের আওতায় আনতে কাজ শুরু করে র‌্যাব। র‌্যাবের গোয়েন্দা তথ্যের ভিত্তিতে জানতে পারেন, শনিবার দিবাগত রাতে পুঠিয়ার জামিরা এলাকায় কয়েকজন জেএমবি সদস্য গোপন বৈঠকে বসেছে। র‌্যাব-৫ এর একটি বিশেষ দল জামিরা গ্রামের ডা. বদি নামে এক ব্যক্তির ডালের মিল ও এর আশপাশের এলাকা ঘিরে ফেলে। এ সময় র‌্যাবের উপস্থিতি টের পেয়ে ডাল মিল সংলগ্ন টিন শেড বারান্দা থেকে কয়েকজন দৌড়ে পালিয়ে যায়। তবে অস্ত্র, বিস্ফোরক ও জিহাদী বইসহ আটক করা হয় এই তিন জঙ্গিকে।
র‌্যাব-৫ এর অধিনায়ক জানান, এই তিন জঙ্গিকেও জিজ্ঞাসাবাদে গুরুত্বপূর্ণ কিছু তথ্য পাওয়া গেছে। সেগুলো যাচাই-বাছাই করা হচ্ছে। এছাড়া পলাতক জঙ্গি জিয়াকে গ্রেফতারে র‌্যাব চেষ্টা চালিয়ে যাচ্ছে। গ্রেফতার এই তিন জঙ্গিকে পুঠিয়া থানায় সোপর্দ করা হয়েছে। তাদের বিরুদ্ধে অস্ত্র, বিস্ফোরক ও সন্ত্রাসবিরোধী আইনে থানায় একটি মামলাও করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গ্রেফতার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ