Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

স্বেচ্ছাসেবক লীগের দুই কর্মী গ্রেফতার

৭০ লাখ টাকা চাঁদা দিয়েও পার পাননি বন্ধন নাথ

| প্রকাশের সময় : ২৫ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : প্রবাসীকে হুমকি দিয়ে চাঁদাবাজির অভিযোগে দায়ের করা মামলায় চট্টগ্রামে স্বেচ্ছাসেবক লীগের দুই কর্মীকে গ্রেফতার করেছে পুলিশ। মামলার বাদী প্রবাসী বন্ধন নাথ ৭০ লাখ টাকা চাঁদা দিয়েও পার পাননি! অবশেষে তিনি থানা পুলিশের দ্বারস্থ হয়ে মামলা দায়েরের পর গতকাল (শনিবার) নগরীর সাগরিকা ও মুরাদপুর এলাকা থেকে পাঁচলাইশ থানার পুলিশ তাদের গ্রেফতার করে। গ্রেফতারকৃতরা হলেন দেবাশীষ নাথ দেবু (৪৮) ও এটিএম মঞ্জুরুল ইসলাম ওরফে রতন (৫০)। তারা উভয়েই চট্টগ্রাম নগর স্বেচ্ছাসেবক লীগের কর্মী। পাঁচলাইশ থানা সূত্র জানায়, পূর্ব নাসিরাবাদ এলাকায় ২০০৭ সালে একটি পুরনো ভবন কেনার পর সেটি ভেঙে নতুন ভবন তৈরির চেষ্টা করছিলেন চট্টগ্রামের বাসিন্দা কুয়েত প্রবাসী বন্ধন নাথ। ২০১৬ সালে একটি ডেভেলপার প্রতিষ্ঠানকে ভবন তৈরির দায়িত্ব দেন তিনি। ২০১৬ সালের ৯ ফেব্রæয়ারি কাজ শুরুর পর দেবুর নেতৃত্বে সন্ত্রাসীরা এসে এখানে ভবন তৈরি করতে হলে তাদের এক কোটি টাকা দিতে হবে বলে চাঁদা দাবি করেন। এতে অস্বীকৃতি জানালে তারা বন্ধনকে আহত করে বলে মামলায় দাবি করা হয়েছে। পরে বন্ধন কুয়েত গিয়ে প্রাইম ব্যাংকের চেকের মাধ্যমে দেবুসহ সন্ত্রাসীদের ৭০ লাখ টাকা দিতে বাধ্য হন। এর মধ্যে ২০১৭ সালে ডেভেলপার প্রতিষ্ঠান সেখানে ভবন নির্মাণে অস্বীকৃতি জানায়। এরপর বন্ধন নাথ তার শুভাকাক্সক্ষী পাঁচজনের সঙ্গে মিলে সেখানে ভবন তৈরির কাজে হাত দেন।
এদিকে গত ২ ফেব্রæয়ারি কাজ শুরুর পর আবারও সন্ত্রাসীরা এসে আরও বাদবাকি ৩০ লাখ টাকা চাঁদা দেয়ার জন্য চাপ দেন। তারা কাজ বন্ধ করে দিতে বাধ্য করেন। এ অবস্থায় গত পরশু ২৩ ফেব্রæয়ারি (শুক্রবার) বন্ধন নাথ পাঁচলাইশ থানায় একটি মামলা দায়ের করেন। এরপরই পুলিশ আসামিদের গ্রেফতারে অভিযানে নামে। দুই বছর আগে হুমকি দিয়ে ও আহত করে প্রবাসীর কাছ থেকে টাকা আদায়ের অভিযোগে শুক্রবার রাতে একেএম নাজমুল আহসান, দেবু, রতন, আবু নাছের, ইদ্রিস মিয়া ও মোঃ জিয়া নামে ৬ জনকে আসামি করে থানায় একটি মামলা হয়।
এদিকে চুক্তি অনুযায়ী আবাসন প্রতিষ্ঠানটি ভবন নির্মাণ করতে না পারায় বন্ধনের সাথে চুক্তি বাতিল হয়ে যায় এবং অপর পাঁচ ব্যক্তির সাথে নতুন করে চুক্তি হয়। বন্ধনের অভিযোগ, গত ২ ফেব্রæয়ারি উক্ত জায়গায় ভবন নির্মাণের জন্য পরিষ্কার করতে গেলে আসামিরা কাজ বন্ধ করে দিয়ে আরও ৩০ লাখ টাকা দাবি করে। পাঁচলাইশ থানা পুলিশ জানায়, বন্ধন নাথ মামলার সাথে টাকা নেয়ার ভিডিও ফুটেজসহ বিভিন্ন তথ্য সরবরাহ করেছেন। রতন ও দেবুকে গ্রেফতারের পর আদালতের মাধ্যমে কারাগোরে পাঠানো হয়েছে। অন্যদের ধরতে পুলিশি অভিযান অব্যাহত রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গ্রেফতার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ