Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাটকা সংরক্ষণ সপ্তাহ শুরু শনিবার থেকে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ ফেব্রুয়ারি, ২০১৮, ৮:১২ পিএম

জাটকা সংরক্ষণ সপ্তাহ শুরু শনিবার থেকে‘জাটকা ধরে করবো না শেষ, বাঁচবে জেলে হাসবে দেশ’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে আগামী শনিবার থেকে শুরু হচ্ছে জাটকা সংরক্ষণ সপ্তাহ-২০১৮। সাত দিনব্যাপী এই কর্মসূচি চলবে আগামী ২ মার্চ পর্যন্ত।

বৃহস্পতিবার সকালে রাজধানীর মৎস্য ভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে মৎস্য ও প্রাণীসম্পদ মন্ত্রণালয়ের মন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ এ তথ্য জানান। এ সময় মন্ত্রণালয়ের সচিব মো. রইছ উল আলম উপস্থিত ছিলেন।

মুন্সিগঞ্জের লৌহজং উপজেলার মেদিনীমন্ডল ইউনিয়নের কালিরখিল মাঠে জাটকা সংরক্ষণ সপ্তাহের উদ্বোধন করা হবে।

মৎস্য ও পানিসম্পদ মন্ত্রণালয়ের মন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ অনুষ্ঠানের উদ্বোধন করবেন।

মৎস্য ও পশুসম্পদ মন্ত্রী বলেন, ২০১৬-১৭ অর্থ বছরে মাছের মোট উৎপাদন হয়েছে ৪১ লাখ ৩৪ হাজার মেট্রিক টন। মোট উৎপাদনের ১২ শতাংশই ইলিশ। বর্তমানে জিডিপিতে ইলিশের অবদান এক শতাংশ। দেশের প্রায় ২৫ লাখ লোক ইলিশ মাছ আহরণ, পরিবহন, বিপণন ও অন্যান্য কাজে জড়িত রয়েছে।

তিনি বলেন, বাংলাদেশের ইলিশ স্বাদে, গন্ধে সবার সেরা। ফলে দেশের সীমানা ছাড়িয়ে বিদেশেও রয়েছে ইলিশের চাহিদা। আবহমান কাল থেকে ইলিশ আমাদের জাতীয় অর্থনীতি, কর্মসংস্থান সৃষ্টি ও প্রাণীজ আমিষের যোগানে গুরুত্বপূর্ণ অবদান রাখছে। সরকারের নানামুখী পদক্ষেপের কারণে, দিন দিন ইলিশের উৎপাদন বাড়ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাটকা

৫ মার্চ, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ