Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

ফোরজি যুগে প্রবেশ করলো বাংলাদেশ

ফারুক হোসাইন | প্রকাশের সময় : ১৯ ফেব্রুয়ারি, ২০১৮, ৭:৪১ পিএম

চতুর্থ প্রজন্মের (ফোরজি) মোবাইল ফোন সেবায় প্রবেশ করলো বাংলাদেশ। আজ থেকেই দেশে চালু হতে যাচ্ছে দ্রুতগতির ইন্টারনেট সেবা ফোরজি। সন্ধ্যা সাড়ে ৭টায় রাজধানীর ঢাকা ক্লাবে অপারেটরদের হাতে ফোরজি লাইসেন্স হস্তান্তর করে টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ সংস্থা বিটিআরসি। সবার প্রথমে লাইসেন্স তুলে দেওয়া রাষ্ট্রীয় মোবাইল অপারেটর টেলিটককে, এরপর বাংলালিংক, গ্রামীণফোন, রবিকে। ডাক, টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তফা জব্বার সবার হাতে তুলে দেন। এর মাধ্যমে পাল্টে যাবে দেশের তথ্য প্রযুক্তির চিত্র। শুরু হল ইন্টারনেটের মহাসড়কে পথ চলা। লাইসেন্স পাওয়ার পর থেকেই ফোরজি সেবা চালু করছে গ্রামীণফোন, রবি ও বাংলালিংক। তবে টেলিটক এখনো তাদের সেবা চালু করতে পারেনি।
এর আগে গত ১৩ ফেব্রুয়ারি টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ সংস্থা (বিটিআরসি) এ সেবার তরঙ্গ নিলামের কাজ শেষ করে। আন্তর্জাতিক মান অনুসারে ফোরজি ইন্টারনেটের গতি ১০ থেকে ১৫ এমবিপিএস (মেগাবাইটস পার সেকেন্ড)। ভারতে গতি ৭ এমবিপিএস। বাংলাদেশে এটি হ্যান্ডসেট ও স্থান বিবেচনায় ৬ থেকে ১০ এমবিপিএস হতে পারে। এ ক্ষেত্রে তা থ্রিজির চেয়ে তিন থেকে পাঁচ গুণ বেশি গতির হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফোরজি

১৬ জানুয়ারি, ২০২০
১ জানুয়ারি, ২০১৯
৩০ ডিসেম্বর, ২০১৮
১৯ ফেব্রুয়ারি, ২০১৮

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ