Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

আজ চালু হচ্ছে ফোরজি

নতুন যুগে প্রবেশ করছে বাংলাদেশ

| প্রকাশের সময় : ১৯ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

ফারুক হোসাইন : চতুর্থ প্রজন্মের (ফোরজি) মোবাইল ফোন সেবায় প্রবেশ করতে যাচ্ছে বাংলাদেশ। আজ থেকেই দেশে চালু হতে যাচ্ছে দ্রæতগতির ইন্টারনেট সেবা ফোরজি। সন্ধ্যা সাড়ে ৬টায় রাজধানীর ঢাকা ক্লাবে অপারেটরদের হাতে ফোরজি লাইসেন্স হস্তান্তর করার সাথে সাথেই পাল্টে যাবে দেশের তথ্য প্রযুক্তির চিত্র। টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ সংস্থা (বিটিআরসি) চতুর্থ প্রজন্মের নেটওয়ার্কে লাইসেন্স তুলে দেবে গ্রামীণফোন, রবি, বাংলালিংক ও টেলিটকের কাছে। এর মাধ্যমে ইন্টারনেটের মহাসড়কে পথ চলা শুরু হবে। এই সেবা চালু করতে ইতোমধ্যে সকল প্রস্তুতি সম্পন্ন করেছে অপারেটরগুলো। পরীক্ষামূলক সেবাও শুরু হয়েছে গত কয়েকদিন ধরে। লাইসেন্স পাওয়ার কয়েক মিনিটের মধ্যেই ফোরজি সেবা চালু করবে বলে জানিয়েছে রবি আজিয়াটা, ১৫ মিনিটের মধ্যে চালু করার কথা জানিয়েছে গ্রামীণফোন। একইরকম সময়ে চালু করবে অপর অপারেটর বাংলালিংক। তবে টেলিটকের এই সেবা চালু করতে কয়েকদিন সময় লাগবে। এর আগে গত ১৩ ফেব্রæয়ারি টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ সংস্থা (বিটিআরসি) এ সেবার তরঙ্গ নিলামের কাজ শেষ করে। আন্তর্জাতিক মান অনুসারে ফোরজি ইন্টারনেটের গতি ১০ থেকে ১৫ এমবিপিএস (মেগাবাইটস পার সেকেন্ড)। ভারতে গতি ৭ এমবিপিএস। বাংলাদেশে এটি হ্যান্ডসেট ও স্থান বিবেচনায় ৬ থেকে ১০ এমবিপিএস হতে পারে। এ ক্ষেত্রে তা থ্রিজির চেয়ে তিন থেকে পাঁচ গুণ বেশি গতির হবে।
গ্রামীণফোনের প্রধান নির্বাহী কর্মকর্তা মাইকেল ফোলিও বলেন, লাইসেন্স পাওয়ার ১৫ মিনিটের মধ্যেই ফোরজি সেবা চালু করবে গ্রামীণফোন। এই সময়ের মধ্যে ঢাকার গুলশান, বনানী, উত্তরা, ধানমন্ডিসহ আশপাশের কয়েকটি এলাকায় ফোরজি সেবা চালু করবে জিপি। ঢাকার সঙ্গে অন্য যেকোনো একটি বিভাগীয় শহরে এই সেবা চালু করবে অপারেটরটি। ঢাকার পাশাপাশি সেই শহর হতে পারে চট্টগ্রাম বা সিলেট। মাইকেল ফোলিও বলেন, ফোরজি চালু হলে মানুষের লাইফস্টাইল পাল্টে যাবে। দেশে আরো আগেই ফোরজি আসা উচিত ছিল। তাহলে দেশের মানুষের জীবনমান আরও উন্নত হতো। তিনি বলেন, ফোরজিতে গ্রাহকদের চাহিদা খুবই বেশি। সেটি আমরা পূরণ করার সর্বোচ্চ চেষ্টা করবো। সারাদেশে ফোরজি সেবা কতোদিনের মধ্যে চালু হতে পারে এমন প্রশ্নের জবাবে ফোলি বলেন, সারাদেশে থ্রিজি সেবা চালু করতে আমরা যতোটুকু সময় নিয়েছি, তার চেয়ে অনেক কম সময়েই ফোরজি সেবা চালু করতে পারবো।
রবি আজিয়াটা লিমিটেডের এমডি ও সিইও মাহতাব উদ্দিন আহমেদ বলেন, ফোরজি লাইসেন্স পাওয়ার কয়েক মিনিটের মধ্যে ফোরজি সেবা চালু করবে রবি। রবি আজিয়াটার নির্বাহী ভাইস প্রেসিডেন্ট শাহেদ আলম বলেন, ফোরজি সেবা পেতে চাইলে গ্রাহককে নতুন করে সিম নিতে হবে। কারণ ফোরজির জন্য প্রয়োজন হবে ‘ইউ-সিমের’। হ্যান্ডসেটও হতে হবে ফোরজি উপযোগী। আর আইফোন ব্যবহারকারীরা এক থেকে দেড় মাস এই সেবা পাবে না।
অপারেটর সূত্রে জানা যায়, ফোরজিতে ব্যয় অপরিবর্তিত থাকবে, তবে ব্যবহার বাড়বে। যদিও এখন পর্যন্ত ফোরজির ডেটা প্যাকেজ নিয়ে প্রস্তাব জমা পড়েনি। অপারেটর পর্যায়ে খোঁজ নিয়ে জানা গেছে, অপারেটরগুলো ডেটার দাম কোনো অবস্থাতেই ইউনিট প্রতি বাড়বে না। যে মূল্যে গ্রাহকরা এখন ইন্টারনেট পাচ্ছেন, ফোরজিতে মূল্যটা তেমনই থাকবে। বিষয়টি নিয়ে তারা বিস্তারিত কাজ করছেন। আর বিপণন কৌশল হিসেবে তারা এখন সেটি প্রকাশও করতে চান না। বড় তিন অপারেটরের শীর্ষ এক কর্মকর্তা জানান, দীর্ঘমেয়াদে অবশ্যই ডেটার মূল্য কমবে। সেই কমাটা নির্ভর করছে গ্রাহক কতোটা ব্যবহার করছেন তার ওপর। তবে কম ভলিউমের প্যাকেজে দামের খুব একটা হেরফের হবে না। ওই কর্মকর্তা বলেন, অপারেটরগুলো চায় অল্পদিনের মেয়াদে গ্রাহক অনেক বেশি ইন্টারনেট ব্যবহার করুক। তাহলে তাদের পক্ষে দাম কমানো সহজ হবে। ফোরজি’র মাধ্যমে ইন্টারনেটের জন্য একটি চওড়া রাস্তা বানানো হয়েছে। এখন সেখানে যথেষ্ট গাড়ি না চললে টোল যেমন খুব একটা কমবে না, তেমনি গাড়ির সংখ্যা অনেক বেশি হলে আপনা-আপনি খরচ কমে আসবে। এটাও তাই, ভিন্ন অন্য কিছু নয়। এদিকে ডেটার মূল্য বিষয়ে নির্দিষ্ট করে কিছু না বললেও গ্রাহক বাড়তে এবং গ্রাহককে ফোরজি’র প্রতি আকৃষ্ট করতে অপারেটরগুলো নানা ধরণের অফার দিচ্ছে। গ্রামীণফোন যেমন গ্রাহকের সিম ফোরজিতে রূপান্তরের জন্যে এক সপ্তাহ মেয়াদে দেড় জিবি ডেটা ফ্রি দিচ্ছে। তেমনি বাংলালিংক মাত্র ৯৯ টাকা বা তার বেশি মূল্যের ইন্টারনেট প্যাক কিনলেই ফোরজি সিম ফ্রি দিচ্ছে। তবে গ্রামীণফোন সরকার নির্ধারিত সিম পরিবর্তনের জন্য ১১০ টাকা নিচ্ছে। রবিও ডেটা জমিয়ে রাখাসহ নানা ধরণের অফার গ্রাহকদের দিচ্ছে। আর সব অপারেটরই ফোরজি হ্যান্ডসেট বিপননের ক্ষেত্রে বেশ কিছুদিন আগে থেকেই আমদানিকারকদের সঙ্গে কাজ করছে। গতকাল রাজধানীর ওয়েস্টিন হোটেলে দুটি ফোরজি হ্যান্ডসেটের উদ্বোধনও করে গ্রামীণফোন। হ্যান্ডসেটের স্বল্পতাকেই প্রাথমিকভাবে ফোরজির জন্য প্রতিবন্ধকতা হিসেবে দেখছেন অপারেটররা। তাদের পক্ষ থেকে জানানো হয় বর্তমানে মাত্র ৮ থেকে ১০ শতাংশ গ্রাহকের কাছে ফোরজি উপযোগী হ্যান্ডসেট রয়েছে।
বিটিআরসির চেয়ারম্যান শাহজাহান মাহমুদ বলেন, মোবাইল অপারেটরদের যে প্রস্তুতি রয়েছে তাতে আশা করছি লাইসেন্স দেওয়ার পরপরই দেশে ফোরজি সেবা চালু হয়ে যাবে। বিটিআরসি এ বিষয়ে সব ধরনের সহযোগিতা দিতে প্রস্তুত।



 

Show all comments
  • মানিক ১৯ ফেব্রুয়ারি, ২০১৮, ১:০৮ এএম says : 0
    এখনও বেশিরভাগ জায়গায় টুজিই পাওয়া যাচ্ছে না। আবার ফোরজি
    Total Reply(0) Reply
  • Ovye Hossain ১৯ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০৯ পিএম says : 0
    3G speed to dekhe mone hoy 2G......tar mane 4G holo 3G er moto speed....
    Total Reply(0) Reply
  • Alamgir Hawladar ১৯ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০৯ পিএম says : 0
    কি অবস্হা বলেন তো..? থ্রি জি চলে না আবার ফোর জি..... প্রতিটি অপরেটরকে অনুরোধ বিভিন্ন এলাকায় আসুন দেখুন ইন্টারনেট দুরে থাক সাধারন নেটই থাকে না
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফোরজি

১৬ জানুয়ারি, ২০২০
১ জানুয়ারি, ২০১৯
৩০ ডিসেম্বর, ২০১৮
১৯ ফেব্রুয়ারি, ২০১৮

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ