Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ১৭ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

বন্দুক যুদ্ধ
ইনকিলাব ডেস্ক : জম্মু ও কাশ্মীরে গতকাল শুক্রবার বন্দুকযুদ্ধ সংঘটিত হয়েছে। সশস্ত্র হামলাকারী ও ভারতীয় সৈন্যের মধ্যে বন্দুক যুদ্ধ ছড়িয়ে পড়ে। ভারত শাসিত কাশ্মীরের গ্রীস্মকালীন রাজধানী শ্রীনগরের প্রায় ৩২ কিলোমিটার উত্তর-পশ্চিমের বড়মোল্লা জেলার পলান-পাঠান গ্রামে এ বন্দুক যুদ্ধ ছড়িয়ে পড়ে। এক পুলিশ কর্মকর্তা বলেন, আজ সকালে জেলার পলান-পাঠান গ্রামে বন্দুক যুদ্ধ ছড়িয়ে পড়ে। ওই এলাকায় হামলাকারীদের উপস্থিতির ব্যাপারে গোপন সূত্রে খবর পেয়ে সেখানে নিরাপত্তা বাহিনীর সদস্যরা অভিযান চালাতে গেলে এ বন্দুক যুদ্ধ ছড়িয়ে পড়ে। সিনহুয়া।

প্রতিবাদ
ইনকিলাব ডেস্ক : বিতর্কিত কাশ্মীর অঞ্চলে সীমান্ত নিয়ন্ত্রণ রেখা (এলওসি) বরাবর সম্প্রতি অস্ত্রবিরতি চুক্তি লঙ্ঘন করে স্কুল ভ্যান চালককে গুলি করে হত্যা করায় পাকিস্তান ভারতীয় ডেপুটি হাইকমিশনার জে.পি. সিংকে তলব করে এ হত্যার আনুষ্ঠানিক প্রতিবাদ জানিয়েছে পাকিস্তান। গত বৃহস্পতিবার পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় মন্ত্রণালয়ের দক্ষিণ এশীয় বিষয়ক ডেস্কের মহাপরিচালক মোহাম্মাদ ফয়সাল ভারতীয় এ কূটনীতিককে ডেকে পাঠিয়ে বট্টাল সেক্টরে বিনা উস্কানিতে অস্ত্রবিরতি লঙ্ঘনের নিন্দা জানান। সিনহুয়া।

ভূমিকম্প
ইনকিলাব ডেস্ক : আলাস্কার আদাকের ২০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে বৃহস্পতিবার (স্থানীয় সময়) ভূমিকম্প আঘাত হেনেছে। গ্রিনিচ মান সময় ১২ টার পরপরই আঘাত হানা এ ভূমিকম্পের রিখটার স্কেলে মাত্রা ছিল ৫.২। মার্কিন ভূ-তাত্তি¡ক জরিপ সংস্থা একথা জানায়। খবরে বলা হয়, ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল ৫১.৭৩৩৬ ডিগ্রী উত্তর অক্ষাংশ ও ১৭৬.৮৪২২ ডিগ্রী পশ্চিম দ্রাঘিমাংশে ভূ-পৃষ্ঠের ৫৬.৯৩ কিলোমিটার গভীরে। রয়টার্স।

পাইলট নিহত
ইনকিলাব ডেস্ক : ভারতীয় বিমান বাহিনীর একটি বিমান দেশটির উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য আসামে গত বৃহস্পতিবার বিধ্বস্ত হয়ে দুই পাইলট নিহত হয়েছে। প্রতিরক্ষা এ কথা জানিয়েছে। সূত্র জানায়, পাইলট দু’জন প্রতিরক্ষামূলক রুটিন মহড়ার সময় আসামের মাজুলি অঞ্চলে বিমানটি বিধ্বস্ত হয়। এই ঘটনায় আদালত তদন্তের নির্দেশ দিয়েছে। সিনহুয়া।

নাইজেরিয়ায় নিহত ১৮
ইনকিলাব ডেস্ক : নাইজেরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলের জামফারা প্রদেশে বন্দুক হামলায় অন্তত ১৮ জন নিহত হয়েছেন। তুর্কি বার্তা সংস্থার এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়। প্রতিবেদনে বলা হয়, প্রদেশের বিরানি নামক গ্রামে হামলা চালায় বন্দুকধারীরা। পুলিশের মুখপাত্র মুহাম্মদ শেহু বলেন, হামলায় নিহত ১৮ জনই স্থানীয় জনগণ। তিনি বলেন, বন্দুকধারীরা স্থানীয়দের ওপর হামলে পড়ে। হামলার কারণ ও হামলাকারীদের ধরতে তদন্তকার্য শুরু হয়েছে।’ হামলার পরই গ্রামবাসীদের গরু-ছাগল লুট করেছে বলেও অভিযোগ পাওয়া গেছে। হামলার পর জঙ্গল পরিষ্কার করে ওই ১৮ জনের লাশ উদ্ধার করা হয়। ওই অঞ্চলে শান্তি ও শৃঙ্খলা বজায় রাখতে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। আনাদোলু এজেন্সি।

ব্রাজিলে ঝড়ে ৪ জনের মৃত্যু
ইনকিলাব ডেস্ক : ব্রাজিলের রাজধানী রিওডি জেনিরোতে বৃহস্পতিবার প্রচÐ ঝড়ে চারজনের মৃত্যু হয়েছে। এতে প্রায় ২ হাজার লোক তাদের ঘর-বাড়ি ছেড়ে অন্যত্র চলে যেতে বাধ্য হয়েছে। খবরে বলা হয়, ঝড়বৃষ্টির ফলে সৃষ্ট ভূমিধসে নগরীর একটি বয়স্ক দম্পতি, ১৫ বছর বয়সী এক শিশু ও এক পুলিশ কর্মকর্তা প্রাণ হারিয়েছেন। পুলিশ অফিসার গাড়ি চালিয়ে যাওয়ার সময়ে একটি গাছ তার গাড়ির ওপর ভেঙে পড়ে। এ ঝড়ে দুটি ভূমিধসের সৃষ্টি হয়। নগরীর কয়েকটি অঞ্চলে ও আশেপাশের সমস্ত এলাকা মাসব্যাপী ভারি বৃষ্টিতে প্লাবিত হয়েছে। বেশির ভাগ এলাকায় পানির স্তর দুই মিটার ছাড়িয়ে গেছে। এতে করে বিপুল সংখ্যক পরিবার ঘরছাড়া হয়ে পড়েছে। মহাসড়ক প্লাবিত হওয়ায় যান চলাচলে বিঘœ ঘটায় নগরীর বাসিন্দাদের দৈনন্দিন জীবন বিপন্ন হয়ে পড়েছে। রিও’র মেয়র মার্কেলো ক্রিভেলা এ সময় ইউরোপে যাচ্ছিলেন। তিনি সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি ভিডিও চিত্র পাঠান। তিনি বলেন, ‘পরিস্থিতি পর্যবেক্ষণ করা হচ্ছে’ ও নিয়ন্ত্রণে বেসামরিক প্রতিরক্ষা বাহিনী কাজ করে যাচ্ছে। সিনহুয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২
১২ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ