Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

চি ঠি প ত্র

| প্রকাশের সময় : ১৬ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

প্রশ্ন ফাঁস বন্ধ হোক
জ্ঞানার্জন তথা অধ্যবসায় এক ধরনের সাধনা তথা আরাধনার শামিল। জ্ঞানার্জনের পথ মসৃণ নয়, অর্জন করতে হলে ত্যাগ স্বীকার করতে হয়। পড়ালেখা করে একজন আলোকিত মানুষ হতে হলে নিজেকে এর বেদিমূলে উৎসর্গ করতে হয়। বিদ্যার্জনের জন্য কোনো শর্টকাট বা বাঁকা পথ নেই। জ্ঞানের পরিমÐল ব্যাপক ও বিশাল। আমাদের বর্তমান শিক্ষা ব্যবস্থায় প্রশ্নপত্র ফাঁসের যে হিড়িক, তা অত্যন্ত বেদনাদায়ক ও পরিতাপের বিষয়। এ ক্ষেত্রে শিক্ষা ব্যবস্থাকে দুষলে হবে না। আমরা যদি নিজেদের শোধরানোর চেষ্টা না করি, তাহলে বিষয়টি একটি সংক্রমিত রোগ হিসেবে পরিণত হবে। কোনো অভিভাবকই আশা করে না, তার সন্তান লেখাপড়া না করে দুর্নীতির আশ্রয় নিয়ে শিক্ষাগত যোগ্যতা অর্জন করুক। ভবিষ্যতে যে শিক্ষা আশীর্বাদ না হয়ে অভিশাপে পরিণত হবে। দুর্নীতির মাধ্যমে উত্তীর্ণ পরীক্ষা আত্মহনন, আত্মপ্রতারণা বা আত্মবঞ্চনার শামিল। অতএব, শুরু থেকেই যদি আমরা বিষবৃক্ষের বীজ উৎপাটন না করি, তাহলে এর খেসারত আমাদেরই বহন করতে হবে। জাতি হিসেবে আমরা পিছিয়ে যাব, অজ্ঞানতা বা কূপমÐূকতার সাগরে আমরা ভাসতে ভাসতে তলিয়ে যাব।
সৈয়দ নাইমুল হাসান টুবলু
চাখার, বানারীপাড়া, বরিশাল

অনার্স কোর্স চালু করার আবেদন
মেলান্দহ সরকারি কলেজটি ১৯৭২ সালে প্রতিষ্ঠিত। জাতীয় পার্টির স্থানীয় সংসদ সদস্য জনাব সফিকুল ইসলাম খোকার প্রচেষ্টায় তৎকালীন রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদের আমলে ১ জুলাই ১৯৮৭ তারিখ থেকে কলেজটি জাতীয়করণ করা হয়। শুরু হয় সরকারি মেলান্দহ কলেজের নতুন যাত্রা। সেই সময় কলেজটিতে ছাত্রছাত্রী ছিল অনেক।
বর্তমানে কলেজটিতে উচ্চ মাধ্যমিক শ্রেণীতে বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখা চালু আছে, আরও চালু আছে ডিগ্রি (পাস) কোর্স। কিন্তু এই সরকারি কলেজটিতে অনার্স কোর্স চালু না থাকায় এ এলাকার শিক্ষার্থীদের উচ্চশিক্ষার জন্য দূর-দূরান্তের কলেজে যেতে হচ্ছে। কিন্তু অর্থের অভাবে অনেক মেধাবী শিক্ষার্থী দূরে গিয়ে পড়ালেখা করতে পারে না। এ অবস্থায় মেলান্দহবাসীর পক্ষ থেকে, মেলান্দহ সরকারি কলেজে অনার্স কোর্স চালু করার জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে বিনীত অনুরোধ জানাচ্ছি।
মাহফুজুর রহমান খান
চিনিতোলা, মেলান্দহ, জামালপুর।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন