Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

খালেদা জিয়াকে এক নির্জন কারাগারে রাখা হয়েছে -ব্যারিস্টার মওদুদ

| প্রকাশের সময় : ১১ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে এক নির্জন কারাগারে সম্পূর্ণ একা রাখা হয়েছে। তাকে কোনো ডিভিশন দেওয়া হয়নি।এ অভিযোগ করেছেন দলের স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ।
গতকাল শনিবার বিকেলে পুরান ঢাকার নাজিমুদ্দিন রোডের পুরনো কেন্দ্রীয় কারাগারে খালেদা জিয়ার সঙ্গে সাক্ষাৎ শেষে বেরিয়ে সাংবাদিকদের কাছে এ অভিযোগ করেন তিনি।
মওদুদ আহমদ বলেন, নির্জন কারাবাস বলতে যা বোঝায়, ম্যাডামকে তা দেওয়া হয়েছে। জনমানবহীন পরিবেশে রাখা হয়েছে। ডিভিশন দেওয়া হয়নি। সাধারণ কয়েদীদের যা খেতে দেওয়া হয়, ম্যাডামকেও তা-ই দেওয়া হয়েছে, যা প্রায় অখাদ্য।
মওদুদ আহমদ আরো বলেন, যে গৃহ পরিচারিকাকে খালেদা জিয়ার সঙ্গে রাখার কথা বলা হয়েছে, যাকে ছাড়া ম্যাডাম চলতে পারেন না, সেই ফাতেমাকেও এখনো থাকার অনুমতি দেওয়া হয়নি। এটা সরকারেরই দেখা দরকার।
এ বিষয়ে প্রয়োজনে স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গেও দেখা করবেন বলে জানান ব্যারিস্টার মওদুদ।
তিনি বলেন, রায়ের কপি পেলে সোম বা মঙ্গলবার আপিল করবো। খালেদা জিয়া অসুস্থ। হাঁটুর ব্যথায় একা একা কষ্ট পাচ্ছেন। অথচ ডিভিশন দেওয়া হয়েছে বলে প্রপাগান্ডা করা হচ্ছে।
মওদুদ বলেন,আইন অনুযায়ী তিন ক্যাটাগারিতে তিনি ডিভিশন পান। দেশের প্রধানমন্ত্রী ছিলেন, সংসদ সদস্য ছিলেন, একটি দলের প্রধান। অথচ তাকে সাধারণ কয়েদীর মতো রাখা হয়েছে। একদম নির্জন এক সেলে। সম্পূর্ণ একা।
এর আগে বিকেল ৪টা ২৬ মিনিটে কারাগারেরে ভেতরে নিয়ে যাওয়া হয় খালেদা জিয়ার পাঁচ আইনজীবীকে। বিকেল ৫ টা ৪৫ মিনিটে সেখান থেকে বের হন তারা।
খালেদা জিয়াকে জেলে প্রেরণ রাজনীতির জন্য টার্নিং পয়েন্ট -ব্যারিস্টার মওদুদ
এর আগে ব্যারিস্টার মওদুদ আহমদ। তিনি বলেন, খালেদা জিয়ার কারাবরণ মিথ্যা মামলার ওপর ভিত্তি করে এবং একটি ভুয়া বানোয়াট অভিযোগ এনে। এটি হবে বর্তমান আমাদের রাজনীতির টার্নিং পয়েন্ট। সরকার একটি পলিটিক্যাল বøান্ডার করেছে। পলিটিক্যাল বøান্ডার অব দ্য পার্ট অব দ্য গভর্নমেন্ট। এর প্রতিক্রিয়া যে ব্যাপক ও গভীর হবে, সেটি সরকার উপলব্ধি করতে পারেনি। গতকাল (শনিবার) জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।
ব্যারিস্টার মওদুদ বলেন, খালেদা জিয়ার মুক্তির জন্য আমাদের সংগ্রাম অব্যাহত থাকবে। আগামী নির্বাচনে এই যে অপরাধ সরকার করেছে, তার উত্তর দেশের মানুষ ব্যালটের মাধ্যমে দেবে। সাবেক প্রধানমন্ত্রী খালেদাকে পুরান ঢাকার পরিত্যক্ত কারাগারে রাখার সমালোচনাও করে মওদুদ বলেন, একটা পরিত্যক্ত বাড়ি, সেটা কী রকম বাড়ি, আপনারা সেটা বুঝতেই পারছেন সেখান থেকে কারাগার স্থানান্তর করা হয়েছে কেরানীগঞ্জে; আজকে সেখানে তাকে রাখা হয়েছে। তাকে জনবিচ্ছিন্ন করার জন্য এ ব্যবস্থা করা হয়েছে। খালেদা জিয়ার কারাগার বদল এবং সাবেক প্রধানমন্ত্রী হিসেবে তাকে সব সুবিধা দেওয়ার আহŸান জানান মওদুদ। রায়ের বিষয়ে ব্যারিস্টার মওদুদ বলেন, খালেদা জিয়ার শাস্তি দুর্নীতির জন্য হয়নি। তাকে শাস্তি দেওয়া হয়েছে দÐবিধির ১০৯ ও ৪০৯ ধারা অনুযায়ী। সেটা হল ক্রিমিনাল ব্রিচ অব কন্ট্রাক্ট। করাপশনের চার্জে তার শাস্তি হয়নি, তাকে শাস্তি দেওয়া হয়েছে ক্রিমিনাল ব্রিচ অব ট্রাস্টে।
প্রতিটি জেলায় আইনজীবী সমিতিতে খালেদা জিয়ার বিরুদ্ধে সব মামলা প্রত্যাহার এবং দেশের রাজনৈতিক নেতাকর্মী ও সরকারের সমালোচকদের বিরুদ্ধে মিথ্যা মামলা দায়ের ও গণগ্রেফতারের প্রতিবাদে আজ থেকে ১৫ ফেব্রæয়ারি পর্যন্ত শান্তিপূর্ণ প্রতিবাদ কর্মসূচি পালনের আহŸান জানিয়েছে জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম।
সংবাদ সম্মেলনে জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সুপ্রিম কোর্ট শাখার সভাপতি জয়নাল আবেদিন বলেন, খোলেদা জিয়াকে অন্যায় ও বেআইনিভাবে সাজা প্রদান করায় ফোরাম তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছে। আমরা আশা করব, এর রায়কে কেন্দ্র করে বিএনপি যে দায়িত্বশীলতার পরিচয় দিয়েছে, সে রকম আচরণ ক্ষমতাসীনেরাও করবে। তাদের মধ্যে শুভবুদ্ধি ফিরে আসবে। অন্যথায়, দেশে যে ভয়াবহ সংকটজনক পরিস্থিতির জন্য উদ্ভব ঘটবে তার দায়দায়িত্ব বর্তমান ক্ষমতাসীনদের বহন করতে হবে।
জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের যুগ্ম সাধারণ সম্পাদক সানাউল্লাহ মিয়ার সঞ্চালনায় সংবাদ সম্মেলনে অন্যদের মধ্য বিএনপির ভাইস চেয়ারম্যান নিতাই রায় চৌধুরী, ফোরামের সুপ্রিম কোর্ট শাখার সম্পাদক এম বদরুদ্দোজা বাদল, আবেদ রেজা, উম্মে কুলসুম রেখা উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ব্যারিস্টার মওদুদ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ