Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বিপদজনক ঠোঁটের রোগ

| প্রকাশের সময় : ৯ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম


ঠোঁটের মারাত্মক রোগগুলোর একটি হল ডিসকয়েড লুপাস ইরাইথিমেটোসাস। সংক্ষেপে ডি,্এল,ই রোগ বলা হয়ে থাকে। ডিসকয়েড লুপাস ইরাইথিমেটোসাস আলোক সংবেদনশীল ত্বকের বৃদ্ধি বা র‌্যাশ যা স্থানীয়ভাবে সীমাবদ্ধ থাকতে পারে, আবার চারপাশে বিস্তৃতি লাভ করতে পারে। ঠোঁটে যদি ডি,্এল,ই রোগ হয় তবে দ্রæত চিকিৎসা গ্রহণ করতে হবে। ডি,্এল,ই রোগের চিকিৎসা যথাযথ ভাবে না হলে স্থায়ী দাগের সৃষ্টি হতে পারে। এ ছাড়া ঠোঁট ও মুখের অভ্যন্তরে আলসার বা ক্ষত দেখা দিতে পারে। ভাগ্য খারাপ হলে ডি,্এল,ই স্কোয়ামাস সেল ক্যান্সারের কারণ হিসাবে আবির্ভাব হতে পারে। এর অর্থ হলো ডি,্এল,ই রোগের চিকিৎসা গ্রহণ না করলে মুখের অভ্যন্তরে বা ঠোঁটে স্কোয়ামাস সেল ক্যান্সার দেখা দিতে পারে। ডি,্এল,ই রোগ একটি অটোইমমিউন অচলাবস্থা। অতিরিক্ত সূর্যের আলোর সংস্পর্শ এবং ধুমপান ডি,্এল,ই রোগের রিস্ক ফ্যাক্টর। শতকরা ১০ ভাগ ক্ষেত্রে ডিসকয়েড লুপাস ইরাইথিমেটোসাস থেকে সিস্টেমিক লুপাস ইরাইথিমেটোসাস হতে পারে।
তাই ঠোঁটের উপর বা মুখের অভ্যন্তরে কোন লাল বা কালো র‌্যাশ বা দাগ অথবা ক্ষত বা ফুলাভাব দেখা দিলে নিজে চিকিৎসা নিয়ে সময়ক্ষেপন না করে একজন অভিজ্ঞ মুখের রোগের চিকিৎসকের পরামর্শ গ্রহণ করতে হবে। মনে রাখতে হবে একটু অবহেলা আপনার জীবনে ভয়াবহ বিপর্যয় ডেকে আনতে পারে।
ডাঃ মোঃ ফারুক হোসেন
মুখ ও দন্তরোগ বিশেষজ্ঞ
মোবাইল ঃ ০১৮১৭৫২১৮৯৭

 



 

Show all comments
  • Jamal uddin ১৪ অক্টোবর, ২০২২, ৭:৪১ পিএম says : 0
    সার আমার উপরের ঠটোর চামড়ার নিচে ঘামাচির মত গুঁজিয়া গুজি কি যেন ওঠছে
    Total Reply(0) Reply
  • Jamal uddin ১৪ অক্টোবর, ২০২২, ৭:৪১ পিএম says : 0
    সার আমার উপরের ঠটোর চামড়ার নিচে ঘামাচির মত গুঁজিয়া গুজি কি যেন ওঠছে
    Total Reply(0) Reply
  • লিংকন ১ অক্টোবর, ২০১৯, ৪:৫৩ পিএম says : 0
    স্যার আমার নিচের ঠোঁটের ভিতরের দিকে চামড়া উঠে। প্রতিদিন সকালে ব্রাশ করার সময় ভিতরের অংশ থেকে চামড়া ওঠে(সেল মরে যায়)। ফলে চামড়া পাতলা হয়ে লাল হয়ে গেছে। নিচের ঠোঁটের অর্ধেক অংশ লাল অর্ধেক স্বাভাবিক। আর হালকা ফোলা ভাব আছে। এ সমস্যা ৪/৫ বছর ধরে।তবে ৩/৪বছর আগে ঠোঁটের কম জায়গা জুড়ে ছিল কয়েক বছর পরে একটু বেড়ে এখন স্থায়ী আছে।। এখন কি করতে পারি স্যার
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন