Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আপনার প্রশ্ন

| প্রকাশের সময় : ২ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

প্রশ্ন : আমি অবিবাহিতা। বয়স ২২। আমার মুখে বুকে অনেক পশম ও ব্রন হয়েছে। বিশেষজ্ঞ ডাক্তার চিকিৎসা করেছেন। কিন্তু কাজ হচ্ছে না। আমার ব্রণ কি আদৌও ভালো হবে?

Ñআল্পনা, কৃষি ভার্সিটি, ময়মনসিংহ।
উ: আপনার দেহে এন্ড্রোজেন হরমোন সম্ভবতঃ অনেক বেড়ে গেছে। পরীক্ষা করে নিশ্চিত হওয়ার পর চিকিৎসা করলে ভাল ফল পাওয়া যাবে। অত্যাধুনিক কসমেটিক সার্জারি, রেডিও সার্জারী আপনার ব্রন নিমূল করতে সক্ষম।
প্রশ্ন : আমি অবিবাহিত। বয়স ২৯। আমার মাথায় বেশিরভাগ চুল পড়ে গিয়ে টাক সৃষ্টি হয়েছে। আমি হতাশ হয়ে পড়েছি। আমার মাথায় কি চুল গজানো সম্ভব?
Ñরহিম, আগ্রাবাদ, চট্টগ্রাম।
উ: আর নেই ভাবনা। অতি অল্প সময়ে ‘স্টেমসেল থেরাপী’ বা পিআরপি থেরাপী চিকিৎসায় আপনার মাথায় কোন পার্শ্ব-ক্রিয়া ছাড়াই চুল গজানো সম্ভব।
প্রশ্ন : আমি বিবাহিত। বয়স ৪০। দু’সন্তানের বাবা। এ বয়সেই আমার লিংঙ্গ নিস্তেজ হয়ে পড়েছে। অল্পতেই বীর্য স্খলন হয়ে যায়। আমি এ সমস্যা হতে মুক্তি চাই।
Ñআবু বকর, কালাবাগান, ঢাকা।
উ: আপনি পুরুষত্বহীনতায় ভুগছেন। আপনার দেহের সেক্স-হরমোন এনালাইসিস করে সক্ষমতা ফিরিয়ে আনা সম্ভব। আপনি একজন যৌনরোগ বিশেষজ্ঞের পরামর্শ নিন।
প্রশ্ন : আমি বিবাহিতা। বয়স ৪২। দীর্ঘদিন যাবত আমার বাঁ পায়ে একজিমা আছে। বিশেষজ্ঞ ডাক্তার চিকিৎসা করেছেন। ভালো হচ্ছে না। তাই আপনার পরামর্শ চাচ্ছি।
Ñরহিমা বেগম। চাঁদপুর সদর। চাঁদপুর।
উ: আপনার পায়ের একজিমা মাত্র এক সেশন চিকিৎসায় নির্মূল করা সম্ভব।

ষ ডা: একেএম মাহমুদুল হক খায়ের,
ত্বক, যৌন সেক্স ও এলার্জি বিশেষজ্ঞ এবং কসমেটিক সার্জন।
সিনিয়র কনসালটেন্ট।
বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা।
ফোন : ০১৬৭৮৫৯২০৭১।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন