Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

আগুন নিয়ে খেললে সমুচিত জবাব

বিএনপির প্রতি ওবায়দুল কাদেরের হুঁশিয়ারি

| প্রকাশের সময় : ১ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার আদালতে হাজিরাকে কেন্দ্র করে আকস্মিকভাবে পুলিশের উপর দলটির নেতাকর্মীদের চড়াও হওয়ার ঘটনা খারাপ আলামত বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তিনি বলেন, গতকালের ঘটনা আলামত খারাপ, উদ্দেশ্য নোংরা। বেগম জিয়ার আদালতে যাওয়া মানেই রাজপথে বিশৃঙ্খলা, একটা নৈরাজ্যজনক পরিস্থিতির সৃষ্টি করা। তিনি আরও বলেন, গতকাল সীমা অতিক্রম হয়ে গেছে। গণতান্ত্রিক রাজনীতির সব সীমা অতিক্রম করে গতকাল তারা জঙ্গি স্টাইলে পুলিশের উপর হামলা চালিয়েছে। এই স্টাইলটা কি গণতান্ত্রিক? এরা নাকি দেশে গণতন্ত্র প্রতিষ্ঠা করবে। আমরা বাতাসে আবারও পেট্রোল বোমার গন্ধ পাচ্ছি। বিএনপি নেতাকর্মীদের উস্কানি না দেয়ার পরামর্শ দিয়ে কাদের বলেন, আমরা কোন উস্কানি দেব না কিন্তু আক্রমন হলে সমুচিন জবাব দিয়ে দিবো। সেজন্য প্রস্তুত হোন, মানসিকভাবে প্রস্তুতি নিন।
গতকাল বুধবার দুপুরে ঢাকা মহানগর নাট্যমঞ্চে শ্রমিক-কর্মচারী-পেশাজীবী মুক্তিযোদ্ধা সমন্বয় পরিষদ ও আন্তর্জাতিক যুদ্ধাপরাধ গণবিচার আন্দোলনের ৩য় প্রতিষ্ঠা বার্ষিকীর আলোচনায় দেয়া বক্তব্যে এসব কথা বলেন তিনি।
বিএনপি আবার ক্ষমতায় এলে দেশে বিভীশিকাময় পরিবেশ সৃষ্টি হবে জানিয়ে কাদের বলেন, তারা যদি আবার আসে তাহলে আবারও দেশ ২০০১ সালের সন্ত্রাসে ডুবে যাবে, আবারও দেশ নৈরাজ্যে ডুবে যাবে। তিনি বলেন, আপনারা দেখেছেন আদালতের কাছাকাছি কি আলামত? আক্রমনকে করলো? আক্রমন করল কার উপর। পুলিশের প্রীজন ভ্যান ভেঙ্গে ফেললো জঙ্গি স্টাইলে, রাস্তায় গোলমাল করার জন্য নিয়োজিত বিএনপি সন্ত্রাসীরা, সন্ত্রাসী কর্মীদের ছিনিয়ে নিতে।
আবারও বিএনপির চক্রান্ত বাতাসে উড়ছে দাবি করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, আবারও চক্রান্ত বাতাসে উড়ছে, আবারও ষড়যন্ত্র, পেট্রোল বোমার গন্ধ পাচ্ছি। তিনি বলেন, আবারও দেখতে পাচ্ছি ২০১৩, ১৪ সালের যে ভয়াবহ বিভীশিকাময় যে বোমা সন্ত্রাস, আমাদের দেশের গণতন্ত্রকে নস্যাত, দেশের স্থিতিশীলতাকে বিন্ষ্ট, দেশে বিশৃঙ্খলা তৈরি করে ঘোলা পানিতে মাছ শিকার করতে চেয়েছিল বিএনপির নেতৃত্বে সা¤প্রদায়িক অপশক্তি।
কাদের বলেন, আবারও আরেকটা নির্বাচন আসছে। নির্বাচন যতই ঘনিয়ে আসছে বিএনপি এবং তাদের দোশররা আন্দোলনে ব্যর্থ হয়ে আজকে তারা আবারও নিজেদের ব্যর্থতা ঢাকার জন্য নির্বাচনের অংশ না নিয়ে যে ভুল তারা করেছে তার দায় জনগনের উপর বর্তাতে চাচ্ছে।
মামলা থেকে রেহাই পেতে বিএনপি বিদেশিদের কাছে নালিশ করছে জানিয়ে ওবায়দুল কাদের বলেন, এতদিন তাদের নালিশ ছিল সরকারের বিরুদ্ধে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিরুদ্ধে, আওয়ামী লীগের বিরুদ্ধে। এখন আন্দোলনে ব্যর্থ হয়ে গতকাল বিএনপি আদালতের রায় নিয়ে বিদেশিদের কাছে নালিশ দিয়েছে।
তিনি বলেন, দেশের আদালতের দুর্নীতির মামলার বিচার আদালত করবে তথ্য প্রমাণের ভিত্তিতে। বিদেশিদের আমাদের আদালতের রায় নিয়ে কি করার আছে। বিদেশিরা কি আমাদের আদালতকে প্রভাবিত করবে বেগম জিয়াকে এই মামলা থেকে রেহাই দিতে?
কাদের বলেন, আমি বিদেশিদের কাছেও বলবো, আপনাদের কোন দেশের আদালতের কোন রায় নিয়ে বিরোধীরা বিদেশিদের কাছে নালিশ দেয়। আজকে বিএনপির রাজনীতির এই দেউলিয়াপনা প্রকাশ পেয়েছে। এই দেউলিয়াপনার শেষ কোথায় দেখার জন্য জাতি অপেক্ষা করছে। দেখুন এই দল কি জঘন্য।
আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, রাস্তায় তান্ডব করলে, সন্ত্রাস করলে কিন্তু দেশের জনগণকে সঙ্গে নিয়ে আমরা প্রতিরোধ করবো। এখানে কোন আপোষ নেই। দেশ এগিয়ে যাচ্ছে, সেজন্য তাদের গাত্রদাহ শুরু হয়ে গিয়েছে। আমি আবারও বলছি আগুন নিয়ে খেলবেন না। আগুন নিয়ে খেললে এর সমুচিত জবাব দিয়ে দেয়া হবে।
সভাপতির বক্তব্যে নৌ-পরিবহন মন্ত্রী শাজাহান খান বলেন, খালেদা জিয়া এবং জামায়াত এবার যদি ২০১৪ সালের মত আগুন সন্ত্রাস করে তাহলে আমরাও তাদের ছাড় দিব না। তিনি বলেন, এতিমদের টাকা আত্মসাতের কারণে বেগম জিয়ার ৮ তারিখে বিচারের রায় হবে। অন্যায় করলে অবশ্যই বিচার হবে। আইন তার নিজস্ব গতিতে চলবে এবং তা সবার মানতে হবে। ৮ তারিখে রায় এর পর আপনারা যদি আবার আগুন, সন্ত্রাস করেন তাহলে আমরা তা প্রতিহত করবো।



 

Show all comments
  • Ali Husain ১ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:৩০ পিএম says : 0
    ক্ষমতা চিরকাল থাকেনা এটা মনে রাখেন
    Total Reply(0) Reply
  • ১ ফেব্রুয়ারি, ২০১৮, ২:০২ পিএম says : 0
    গনতন্ত্রর নামে আন্দোলন করে আসামি চিনিয়ে নেওয়া,এটা কোন দেশের নিয়ম বুঝিনা।
    Total Reply(0) Reply
  • মুক্তা ১ ফেব্রুয়ারি, ২০১৮, ৭:৩৬ পিএম says : 0
    অনেক কিছুই তো ঘটে দেশে। কোনো কিছুরইতো সমাধান সঠিকভাবে পাচ্ছি না। কি বলব, এখন আর কিছু বলতেও ইচ্ছা করে না।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ওবায়দুল কাদের

৭ ফেব্রুয়ারি, ২০২৩
১৫ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ