Inqilab Logo

শনিবার, ২২ জুন ২০২৪, ০৮ আষাঢ় ১৪৩১, ১৫ যিলহজ ১৪৪৫ হিজরী

রাষ্ট্রদূত সোবহান ও মসীহর চুক্তির মেয়াদ বাড়ল দুই বছর

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

ইতালি ও সউদী আরবের রাষ্ট্রদূতের চাকরির মেয়াদ দুই বছর বাড়িয়েছে সরকার। অন্যদিকে বিমান বাহিনীর এক কর্মকর্তাকে নিয়োগ দেয়া হয়েছে ব্রুনাইয়ের রাষ্ট্রদূত নিয়োগ দেয়া হয়েছে।
গতকাল বুধবার জনপ্রশাসন মন্ত্রণালয় পৃথক পৃথক প্রজ্ঞাপনে এই আদেশ জারি করা হয়েছে। ইতালিতে বংলাদেশের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করছেন সাবেক সচিব আবদুস সোবহান সিকদার। তার দুই বছরের চুক্তির মেয়াদ শেষ হতে যাচ্ছে আগামী ৩০ জুন। তার আগে আবারো দুই বছর বৃদ্ধি করা হয়েছে। অন্যদিকে সউদী আরবে বাংলাদেশের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করছিলেন জাতীয় পার্টি আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক গোলাম মসীহ। তার চুক্তির মেয়াদ শেষ হয়েছিল গত ২৬ জানুয়ারি। তাকেও নতুন করে নিয়োগ দেয়া হয়েছে। এদিকে ২০১৬ সালের ৩০ জুন সাবেক সচিব আবদুস সোবহান সিকদারকে দুই বছরের জন্য ইতালির রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ দেয়া হয়। এর আগে ২০১৪ সালের ১১ ফেব্রæয়ারি প্রধানমন্ত্রীর মুখ্যসচিব হিসেবে দায়িত্ব নেন প্রশাসনের এই কর্মকর্তা। এক বছর এই পদে দায়িত্ব পালন শেষে অবসরে যান তিনি। আবদুস সোবহান সিকদার এর আগে জনপ্রশাসন মন্ত্রণাল, নৌ ও স্বরাষ্ট্র সচিবের দায়িত্বও পালন করেছেন। ১৯৮১ বিসিএস ব্যাচের কর্মকর্তা হিসেবে প্রশাসন ক্যাডারে নিয়োগ পান আবদুস সোবহান সিকদার। সপৃথক আরেক আদেশে সউদী আরবে বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহের চুক্তির মেয়াদ দুই বছর বাড়ানো হয়েছে। ২৬ জানুয়ারি ২০১৮ অথবা যোগদানের তারিখ থেকে দুইবছর পূর্বের চুক্তির ধারাবাহিকতায় বৃদ্ধি করা হল। জাতীয় পার্টির নেতা গোলাম মহিসকে ২০১৫ সালের শুরুতে সউদী আরবের রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ দেয়া হয়। জাতীয় পার্টির সাবেক আন্তর্জাতিক ও কূটনৈতিক বিষয়ক সম্পাদক গোলাম মসিহ ১৯৮৬ সালে লন্ডনে থাকা অবস্থায় সাবেক প্রেসিডেন্ট জাতীয় পার্টির চেয়ারম্যান এইচএম এরশাদের জাতীয় পার্টিতে যোগ দেন। ২০১৩ সালের সেপ্টেম্বরে দলের চেয়ারম্যান এরশাদ মসিহকে দল থেকে বহিষ্কার করলে মসিহ জাতীয় পার্টির আরেক বহিষ্কৃত নেতা কাজী জাফর আহমেদের সঙ্গে যোগ দেন। ৫ জানুয়ারির নির্বাচনের পর রওশন এরশাদ বিরোধী দলীয় নেতা নির্বাচিত হলে তাকে ফিরিয়ে এনে রাজনৈতিক সচিব হিসাবে নিয়োগ দেন। অন্য এক আদেশে অবসর উত্তর ছুটি ভোগরত বিমান বাহিনীর কর্মকর্তা এয়ার ভাইস মার্শাল মাহমুদ হোসেনকে অবসর উত্তর ছুটি বাতিলের শর্তে ব্রুনাইয়ের হাইকমিশনার পদে চুক্তিভিত্তিক নিয়োগ দেয়া হয়েছে। ১৯ ডিসেম্বর ২০১৭ অথবা যোগদানের তারিখ থেকে দুইবছরের জন্য তাকে নিয়োগ দেয়ার কথা প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাষ্ট্রদূত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ