Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

করলার পুষ্টিগুণ

| প্রকাশের সময় : ২৬ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম


করলা নামের এই সবজিটির রয়েছে বহু গুণ। করলায় যথেষ্ট পরিমাণে বিটা ক্যারোটিন আছে। এমনকী, ব্রকলি থেকেও দ্বিগুণ পরিমাণে বিটা ক্যারোটিন রয়েছে এতে। দৃষ্টিশক্তি ভালো রাখতে ও চোখের সমস্যা সমাধানে বিটা ক্যারোটিন উপকারী। করলায় প্রচুর পরিমাণে আয়রণ রয়েছে। আয়রণ হিমোগেøাবিন তৈরি করতে সাহায্য করে। পালংশাকের দ্বিগুণ ক্যালশিয়াম ও কলার দ্বিগুণ পরিমাণ পটাশিয়াম করলায় রয়েছে। দাঁত ও হাড় ভালো রাখার জন্য ক্যালশিয়াম জরুরি। বøাড প্রেশার মেনটেন করার জন্য ও হার্ট ভালো রাখার জন্য পটাশিয়াম প্রয়োজন। করলায় যথেষ্ট পরিমাণে ভিটামিন সি রয়েছে। ভিটামিন সি ত্বক ও চুলের জন্য একান্ত জরুরি। ভিটামিন সি আমাদের দেহে প্রোটিন ও আয়রণ জোগায় এবং ভাইরাস ও ব্রাকটেরিয়ার বিরুদ্ধে প্রতিরোধক ক্ষমতা গড়ে তোলে। ফাইবারসমৃদ্ধ করলা কোষ্ঠকাঠিন্যের সমস্যা কমায়। করলায় রয়েছে ভিটামিন-বি কমপ্লেক্স, ম্যাগনেশিয়াম, ফলিক অ্যাসিড, জিঙ্ক, ফসফরাস, ম্যাগনেশিয়াম।
ডায়াবেটিক রোগীর ডায়েটে করলা রাখুন। করলায় রয়েছে পলিপেপটাইড পি, যা বøাড ও ইউরিন সুগার লেভেল নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। ডাক্তারের পরামর্শ নিয়ে করলার রস ও করলা সেদ্ধ খেতে পারেন। নানা রকমের বøাড ডিজঅর্ডার যেমন স্ক্যাবিজ, রিং ওয়র্ম-এর সমস্যায় করলা উপকারী। বøাড পিউরিফিকেশনে সাহায্য করে। স্কিন ডিজিজ ও ইনফেকশন প্রতিরোধে সাহায্য করে।
করলা পাতার রসও খুব উপকারী। রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তোলে, নানা ধরনের ইনফেকশন থেকে সুরক্ষা প্রদান করে। এনার্জি ও স্ট্যামিনা বাড়িয়ে তুলতেও করলা পাতার রস সাহায্য করে। অতিরিক্ত অ্যালকোহল খাওয়ার অভ্যাস থেকে লিভার ক্ষতিগ্রস্ত হলে, সে-সমস্যায় করলা পাতার রস দারুণ কাজে দেয়। বøাড ডিজঅর্ডারজনিত সমস্যায় লেবুর রস ও করলা পাতার রস মিশিয়ে খেতে পারেন। করলা পাতার রসে মধু মিশিয়ে খেতে পারেন। অ্যাজমা, ক্রঙ্কাইটিসের সমস্যা কমাতে সাহায্য করে। এছাড়াও সোরিয়াসিসের সমস্যা, ফাংগাল ইনফেকশনও প্রতিরোধ করা সম্ভব হয়।
আফতাব চৌধুরী
সাংবাদিক-কলামিস্ট।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন