Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

প্রিয় বন্ধুকে মেসির অশ্রুসিক্ত বিদায়

প্রকাশের সময় : ২৫ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম | আপডেট : ১২:০৭ এএম, ২৫ জানুয়ারি, ২০১৮

স্পোর্টস ডেস্ক : গেল কয়েক বছরে বার্সেলোনার সঙ্গে যে কটি নাম সমর্থক হয়ে গিয়েছিল তার মধ্যে অন্যতম হ্যাভিয়ের মাচেরানো। দলের কত সাফল্যের সাক্ষ্যি তিনি- দুটি চ্যাম্পিয়ন্স লিগ, চারটি করে লা লিগা ও কোপা দেল রে। ক্লাব বিশ্বকাপও জিতেছেন দুবার। এখন থেকে এর সবকিছুই তার কাছে অতীত।
হ্যাঁ, বার্সেলোনার সেই চেনা জার্সিতে আর দেখা যাবে না এই ডিফেন্সিভ মিডফিল্ডারকে। ঘোষণাটা অবশ্য এসেছিল অনেক আগেই। এবার আনুষ্ঠানিকভাবে তাকে বিদায় দিল বার্সেলোনা ক্লাব কতৃপক্ষ। গতকালের সেই অনুষ্ঠানে অশ্রæসিক্ত আবেগী মাচেরানোকেই দেখা গেছে। এসময় তার পাশে বসে ছিলেন ক্লাব সভাপতি জসেপ মারিয়া বার্তোমেউ। পাশের টেবিলে সাজানো ক্লাব ক্যারিয়ারে জেতা ১৮টি ট্রফি। পুরোনো সব সুখস্মৃতিচারনায় চোখের জল আটকে রাখতে পারেননি কোচ আর্নেস্তো ভালভার্দের সঙ্গে অনুষ্ঠানের প্রথম সারিতে বসা দীর্ঘ দিনের সতীর্থ লিওনেল মেসি, জেরার্ড পিকে, আন্দ্রেস ইনিয়েস্তা, সার্জিও বুসকেটস, ইভান রাকিটিসরা। অশ্রæভেজা নয়নে নতুন ঠিকানাও জানিয়ে দেন ৩৩ বছর বয়সী আর্জেন্টাইন তারকাÑ চাইনিজ সুপার লিগের ক্লাব হেবেই চায়না ফরচুন। তবে সমর্থকরা আজ কোপা ডেল রে’র কোয়ার্টার ফাইনালে এস্পানেয়লের বিপক্ষে দ্বিতীয় লেগের ম্যাচে তাদের প্রিয় তারকাকে বিদায় জানানোর সুযোগ পাচ্ছে। প্রথম লেগে ১-০ গোলে নগর প্রতিদ্ব›দ্বীর কাছে হেরেছিল ন্যু ক্যাম্পের দল।
নিজের ফেসবুক পেজে একটা আবেগঘন পোষ্টও দিয়েছেন মেসি। গেল কয়েকদিনে এ নিয়ে তিনজন তাদের ছেড়ে চলে গেল। তিনজনকেই জানিয়েছেন শুভকামনা। তবে আর্দা তুরান ও রাফিনহের চেয়ে মাচেরানোর ব্যাপারেই বেশি আবেগঘন হতে দেখা গেল মেসিকে। এবং সেই স্বাভাবিক। শুধু কি ক্লাব, তারা যে জাতীয় দলেরও সতীর্থ। নিজের ফেসবুক পেজে মাচেরানোকে মেনশন করে মেসি লেখেন, ‘একসাথে এতগুলো ম্যাচ এতগুলো মুহূর্ত একসঙ্গে কাটানোর পর বর্তমান অবস্থাটা বোঝানো দুস্কর। তুমি জানো আমি তোমাকে মিস করব। ড্রেসিংরুমে গিয়ে যখন দেখব তুমি পাশে নেই তখন বেশ অদ্ভুত লাগবে, সেখানে সবসময় তুমি আমার পাশে বসতে। কিন্তু আমাদের আবারো দেখা হবে জাতীয় দলে। তোমার জন্য আমার শুভকামনা।’
২০১০ সালের আগস্টে লিভারপুল থেকে বার্সেলোনায় যোগ দেন মাসচেরানো। দীর্ঘ এই সময়ে তিনি বার্সার শিরেপা জিতেছেন মোট ১৮টি। এসময় ৩৩৪ ম্যাচে মাত্র একটি গোল করেছেন। অবশ্য গোল করা তার দায়ীত্ব ছিল না। ছিল প্রতিপক্ষের আক্রমণ ঠেকিয়ে মিডফিল্ডে বল বানিয়ে দেয়া। সেই দায়ীত্ব যে তিনি বেশ ভালোভাবেই পালন করেছেন তা তার স্বয়ং শত্রæও শিকার করতে বাধ্য। ২০১৭ সালের এপ্রিলে ওসাসুনার বিপক্ষে ৭-১ গোলের জয়ের ম্যাচটিতে সতীর্থদের চাপে পড়ে স্পট কিক থেকে বার্সাকে একটি গোল উপহার দিয়েছিলেন মাচেরানো। স্পেনের বাইরে লিওনেল মেসি ও দানি আলভেসই কেবল বার্সেলেনোর হয়ে তার চেয়ে বেশী ম্যাচ খেলেছেন। চলতি বছর রাশিয়া বিশ্বকাপের পর জাতীয় দল থেকেও অবসর নেনের বলে আগেই জানিয়েছেন। ২০০৩ সালে জাতীয় দলে অভিষেক হওয়ার পর ১৪১ ম্যাচ অংশ নিয়েছেন মাচেরানো।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রিয়


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ