Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

দেশের অর্থনীতি এখন চলছে ‘অটোপাইলটে’

গোলটেবিল বৈঠকে ড. দেবপ্রিয় ভট্টচার্য

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ মে, ২০২২, ১২:০০ এএম

বাংলাদেশের অর্থনীতি এখন ‘অটোপাইলটের’ মাধ্যমে চলছে বলে মন্তব্য করেছেন বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) বিশেষ ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য। তিনি বলেন, চলমান সংকটে সরকার যেসব পদক্ষেপ নিচ্ছে, তা অপর্যাপ্ত এবং এসব সিদ্ধান্ত নেওয়া হচ্ছে। গতকাল শনিবার একটি জাতীয় দৈনিক আয়োজিত ‘অর্থনীতির চ্যালেঞ্জ ও বাজেট প্রত্যাশা’ শীর্ষক গোলটেবিল বৈঠকে অংশ নিয়ে তিনি এ মন্তব্য করেন। রাজধানীর কারওয়ান বাজারে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

ড. দেবপ্রিয় ভট্টাচার্য বলেন, বর্তমানে চলছে প্রশাসননির্ভর অর্থনৈতিক ব্যবস্থাপনা। অর্থ ও মুদ্রানীতি-সম্পর্কিত সরকারের করা আইন আছে। সেখানে যেসব কাজ করার কথা বলা আছে, সেগুলোও সরকার করছে না। ফলে যেটা হচ্ছে, সমস্যা তৈরি হওয়ার পর নীতি-ব্যবস্থাগুলো সরকারের দিক থেকে প্রতিক্রিয়ার মতো আসে। অর্থনৈতিক ব্যবস্থাপনা এখন একটি ‘অটোপাইলটের’ হাতে আছে। এই অটোপাইলট স্বয়ংক্রিয়ভাবে চলে। এটা তো হতে পারে না। তিনি আরও বলেন, তথ্য উপাত্তের প্রতি অবজ্ঞা এবং অনেক ক্ষেত্রে অন্ধত্ব আমাদের এখানে নিয়ে এসেছে। আমরা যে উন্নয়ন উপাখ্যান তৈরি করেছি। সেই উন্নয়ন উপাখ্যানের সঙ্গে অর্থনীতিবিদদের বক্তব্য যদি যুক্তিসংগত না হয়, তখন তথ্যভিত্তিক বিশ্লেষণকেও বিভিন্ন ধরনের অপমানসূচক বক্তব্য দিয়ে ছোট করা হয়। তবে অনিচ্ছা সত্ত্বেও সরকার এখন মেনে নিচ্ছে অর্থনীতিতে সংকট বিরাজমান। আমরা আগে থেকেই বলে আসছি, সংকট বিরাজমান, এখন বিকাশমান।

দেশের মোট দেশজ উৎপাদন বা জিডিপির প্রবৃদ্ধিকে ‘উচু আসনে’ নিয়ে যাওয়া হয়েছে উল্লেখ করে দেবপ্রিয় ভট্টাচার্য বলেন, এই অবস্থান থেকে ওনাকে (প্রবৃদ্ধি) সরাতে হবে। এখন অর্থনৈতিক সামষ্টিক স্থিতিশীলতাকে গুরুত্ব দিতে হবে। সমস্যার সমাধানে মধ্য মেয়াদের চেয়ে স্বল্প মেয়াদে ব্যবস্থা নেওয়ার প্রতি মনোযোগ দিতে হবে। স্বল্পমেয়াদি পরিকল্পনা হতে হবে দুই থেকে তিন বছর মেয়াদি।

অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশের (এবিবি) সাবেক চেয়ারম্যান ও মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ মাহবুবুর রহমান বলেন, করোনায় ক্ষতিগ্রস্তদের কম সুদে যে ঋণ দেওয়া হয়েছে, তার ৬০ থেকে ৭০ শতাংশ ফেরত আসছে না। তাই এসব ঋণের মেয়াদ বাড়াতে হচ্ছে। গত বছর এই সময়ে প্রবাসী আয় বেড়েছিল, এই কারণে রিজার্ভও নতুন নতুন উচ্চতায় পৌঁছেছে। এখন পরিস্থিতি পুরো উল্টো। এখন টাকা দিয়ে ডলার কিনতে হচ্ছে, ফলে ডলারের সঙ্গে টাকারও সংকট তৈরি হয়েছে। এই অবস্থায় পড়ে যাব, আগে এমনটা ধারণাও করিনি।

সংকট উত্তরণে স্বচ্ছতা ও জবাবদিহির গুরুত্ব উল্লেখ করে পলিসি এক্সচেঞ্জের চেয়ারম্যান এম মাশরুর রিয়াজ বলেন, সম্প্রতি যুক্তরাষ্ট্রের একটি ব্যবসায়িক দলের সঙ্গে আমার কথা হয়। তারা আমাদের মাথাপিছু আয়সহ বিভিন্ন তথ্য-উপাত্তের বিশ্বাসযোগ্যতা নিয়ে প্রশ্ন তোলে। তারা বলেছে তোমাদের এখানে সুযোগ আছে সত্য, তা যদি তোমরা বিশ্বাসযোগ্যভাবে তুলে ধরতে না পারো, তাহলে সুযোগ কাজ করবে না।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক সায়েমা হক বলেন, এই মুহূর্তে মূল্যস্ফীতি মোকাবিলা করাই প্রধান চ্যালেঞ্জ। মানুষকে স্বস্তি দিতে ব্যক্তিশ্রেণির আয়কর কমাতে হবে। পাশাপাশি পরোক্ষ করের বোঝা কমিয়ে প্রত্যক্ষ করের বাড়িয়ে বৈষম্য কমানোর উদ্যোগ নিতে হবে। আমাদের বিদ্যমান সামাজিক নিরাপত্তা কর্মসূচিগুলোর বেশির ভাগই গ্রামকেন্দ্রিক। বর্তমান বাস্তবতায় শহরের জন্যও বিশেষ সামাজিক কর্মসূচি চালু করা দরকার।
ইউএনডিপির কান্ট্রি ডিরেক্টর নাজনীন আহমেদ বলেন, সব মিলিয়ে আমরা বর্তমানে একটি চ্যালেঞ্জিং সময় পার করছি। ডলার সংকটের ক্ষেত্রে নিয়ন্ত্রণের দুর্বলতা দায়ী।

রিসার্চ অ্যান্ড পলিসি ইন্টিগ্রেশন ফর ডেভেলপমেন্টের (র‌্যাপিড) চেয়ারম্যান এম এ রাজ্জাক বলেন, সমাজের ১০ শতাংশ মানুষের কাছে ৪০ শতাংশ সম্পদ। তাঁদের কাছ থেকে ১০ শতাংশ হারে কর আদায় নিশ্চিত করা গেলে জিডিপির ৪ শতাংশের সমান কর আসবে।

বাংলাদেশ সিমেন্ট ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশনের (বিসিএমএ) চেয়ারম্যান আলমগীর কবির বলেন, অর্থনীতির এমন পরিস্থিতি আগে আমরা কমই মোকাবিলা করেছি। আগেও অর্থনৈতিক মন্দা হয়েছে। তবে এবার মন্দা শুরুর আগেই আতঙ্ক তৈরি হয়েছে। কেন এই আতঙ্ক তৈরি হলো? বর্তমান পরিস্থিতিতে ব্যাংক খাতের ওপর কোনো নিয়ন্ত্রণ আছে কি না, সেটা আমার জানা নেই। ##



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ড. দেবপ্রিয় ভট্টচার্য
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ