Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

প্রেসিডেন্ট হতে চান না এরশাদ

| প্রকাশের সময় : ২৪ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ‘আঙ্গুর ফল টক’ এর মতোই আর প্রেসিডেন্ট হতে চান না জাতীয় পার্টির চেয়ারম্যান সাবেক প্রেসিডেন্ট এইচ এম এরশাদ। অথচ আওয়ামী লীগের সঙ্গে মহাজোট গঠনের চুক্তি হিসেবে তাকে প্রেসিডেন্ট করার শর্ত ছিল। ওই সময় আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবদুল জলিল ও জাতীয় পার্টির মহাসচিব রুহুল আমিন হাওলাদারের মধ্যে এ নিয়ে সমঝোতা চুক্তিও হয়েছিল। যার জন্য ফখরুদ্দিন-মঈনু্িদ্দনের নের্তৃত্বাধীন তত্ত¡াবধায়ক সরকারের শাসনামলে নবম জাতীয় সংসদ নির্বাচনের পর আওয়ামী লীগ সরকার গঠন করলে চুক্তি অনুযায়ী প্রেসিডেন্ট পদের জন্য দেনদরবার করেন এরশাদ। এমনকি বিভিন্ন সভা সমাবেশ ও সংবাদ সম্মেলনে ঘোষণা দেন এক দিনের জন্য হলেও তিনি প্রেসিডেন্ট হবে বঙ্গভবনে যাবেন। এক দিনের জন্য হলেও প্রেসিডেন্ট হওয়াই তার শেষ জীবনের স্বপ্ন। কিন্তু আওয়ামী লীগ তাকে প্রেসিডেন্ট করেনি। বরং ৫ জানুয়ারির বিতর্কিত নির্বাচনের পর ‘দুধের স্বাদ ঘোলে’ মিটিয়ে তাকে প্রধানমন্ত্রীর বিশেষ দূত করা হয়।
আবার প্রেসিডেন্ট নির্বাচন আসছে। বর্তমান মহামান্য প্রেসিডেন্ট মোঃ আবদুল হামিদের মেয়াদ শেষ হবে চলতি বছরের ২৩ এপ্রিল। আর জাতীয় সংসদের এমপিদের ভোটে প্রেসিডেন্ট নির্বাচন হবে আগামী ১৯ ফেব্রæয়ারী। ইসি প্রেসিডেন্ট নির্বাচনের প্রস্তুতি নিচ্ছে। প্রেসিডেন্ট নির্বাচন নিয়ে যখন আলোচনা শুরু হয়ে গেছে তখন এরশাদ প্রেসিডেন্ট হওয়ার প্রতি অনাগ্রহ প্রকাশ করে বলেছেন, বর্তমান পদ্ধতিতে প্রেসিডেন্ট হতে চাই না। এখন প্রেসিডেন্ট হলে দলের লোকজনের সঙ্গে দূরত্ব বেড়ে যাবে। আমি জাতীয় পার্টিকে নিয়েই থাকতে চাই। গতকাল মঙ্গলবার রংপুর সার্কিট হাউসে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এই অভিমত ব্যক্ত করেন। তিনি আরো বলেন, বিএনপি আগামী নির্বাচনে অংশগ্রহণ না করলেও নির্বাচন গ্রহণযোগ্যতা পাবে। ২০১৪ সালের ৫ জানুয়ারীর নির্বাচনে তারা (বিএনপি) ছিল না। এবার আমি আছি নির্বাচন অবশ্যই গ্রহণযোগ্যতা পাবে এবং বিপুল ভোটে আমার দল জয়ী হবে। তিনি গাইবান্ধা-১ সুন্দরগঞ্জ আসনের উপ- নির্বাচনে জনসভায় যোগ দিতে ঢাকা থেকে রংপুরে পৌঁছেন। এসময় তার সাথে ছিলেন জাতীয়পার্টির কো-চেয়ারম্যান সাবেক মন্ত্রী জিএম কাদের, প্রেসিডিয়াম সদস্য ও স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী মসিউর রহমান রাঙ্গা, রংপুর সিটি মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা, মহানগর জাতীয় পার্টির সাধারণ সম্পাদক এসএম ইয়াসির, জেলা যুগ্ম আহবায়ক আব্দুর রাজ্জাক, যুব সংহতির সাধারণ সম্পাদক হাসানুজ্জামান নাজিম প্রমুখ।
এইচ এম এরশাদ বলেন, সহায়ক সরকারের দাবি নিয়ে বিএনপি নির্বাচনে আসুক আর না আসুক সংবিধান অনুযায়ী আগামী জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। আগামী নির্বাচনে বিএনপির সঙ্গে কোনো জোট করবো না। তবে এখনও ঠিক করিনি মহাজোটের সাথে থেকে নাকি এককভাবে নির্বাচন করবো। এটা নির্ভর করবে পরিবেশ পরিস্থিতি ওপর। তবে ৩ শ› আসনেই লাঙ্গলের প্রার্থী দেয়া হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এরশাদ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ