Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

অতিরিক্ত হজ কোটা বৃদ্ধিতে ভূমিকা রাখুন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম | আপডেট : ১:৩৩ এএম, ২৩ জানুয়ারি, ২০১৮

সউদী মুয়াসসাসা’র ডিজি’র সাথে বৈঠকে-ধর্মমন্ত্রী

সফররত সউদী মুয়াসসাসা’র ডিজি ওমর সিরাজ ওমর আকবরের সাথে গত রাতে সোনারাগাঁও হোটেলে ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমানের সাথে গুরুত্বপূর্ণ বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে ভ্রাতৃ-প্রতীম সউদী আরবের সাথে হজ ও ওমরাহ ব্যবস্থাপনা সংক্রান্ত বিভিন্ন বিষয় নিয়ে ব্যাপক আলোচনা হয়।
বৈঠকে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ধর্ম মন্ত্রণালয় বিষয়ক সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি’র সভাপতি ও সউদী-বাংলাদেশ সংসদীয় মৈত্রী গ্রæপের চেয়ারম্যান বজলুল হক হারুন এমপি, ধর্ম মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মো: আনিছুর রহমান, সউদী সেরাজাম মুনীর ওমরাহ সার্ভিস কোম্পানীর জেনারেল ম্যানেজার আহমাদ জামিল অজান, পরিচালক হজ সাইফুল ইসলামা, ধর্ম মন্ত্রণালয়ের উপ-সচিব (হজ) শরাফত জামান ,আইটি ফার্ম বিজনেস অটোমেশন লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক জাহিদুল হাসান মিতুল, ধর্মমন্ত্রী’র এপিএস শফিকুল ইসলাম শফিক, ধর্মমন্ত্রী’র ব্যক্তিগত সহকারী আক্তারুজ্জামান রবিন ও জনসংযোগ কর্মকর্তা মো: আনোয়ার হোসাইন । বেসরকারী হজ এজেন্সি আকবর হজ গ্রæপ এর চেয়ারম্যান মুফতি লুৎফর রহমান ফারুকী ও চ্যালেঞ্জার ট্রাভেলস এন্ড ট্যুরসের স্বত্বাধিকারী সৈয়দ গোলাম সরওয়ারের আমন্ত্রণের সউদী মুয়াসসাসা’র ডিজি ওমর সিরাজ দু’দিনের সংক্ষিপ্ত সফরে বাংলাদেশে আসেন।
বৈঠকে ধর্ম মন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান বলেন, ভ্রাতৃ-প্রতীম সউদী আরবের সাথে বাংলাদেশের সুসর্ম্পক দীর্ঘ দিনের। সউদী সরকারের আইন-কানুন অনুসরণ করেই বাংলাদেশী হজযাত্রীগণ প্রতি বছর হজ পালন করে আসছেন। ধর্মমন্ত্রী চলতি বছর বাংলাদেশের হজযাত্রীদের জন্য অতিরিক্ত হজ কোটা বরাদ্দে প্রয়োজনীয় ভূমিকা রাখার জন্য সফররত মুয়াসসাসা’র ডিজি’র আশু হস্তক্ষেপ কামান করেন। মুয়াসসাসা’র ডিজি এ ব্যাপারে দেশে ফিরে সউদী হজ ও ওমরাহ মন্ত্রীর সাথে দেখা করে বিষয়টি তুলে ধরার আশ্বাস দেন। মুয়াসসাসার ডিজি বাংলাদেশের ওমরাহ যাত্রীদের ৫শ’ কোটা তুলে দিয়ে এজেন্সিগুলোকে কোটা বাড়িয়ে দেয়ার জন্য ধর্মমন্ত্রী’র প্রতি অনুরোধ জানান। বৈঠকে সংসদীয় স্থায়ী কমিটি’র সভাপতি বজলুল হক হারুন এমপি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিকনির্দেশনায় বাংলাদেশে সুষ্ঠু হজ ব্যবস্থাপনার কার্যক্রম এগিয়ে চলছে। তিনি বলেন, মুয়াসসাসা’র নিয়ম কানুন অনুসরণ করেই বাংলাদেশ থেকে হজযাত্রীদের সউদী আরবে পাঠাতে বেসরকারী হজ এজেন্সিগুলোকে আরো সচেতন হওয়ার জন্য নির্দেশনা জারি করতে হবে। হজ নিয়ে কোনো অনিয়ম বরদাশত করা হবে না। হজের সময়ে মিনা-আরাফায় হাজীদের প্রয়োজনীয় যানবাহান নিশ্চিতকরণসহ আল্লাহ’র মেহমান হাজীদের সেবার মান বাড়াতে সংশ্লিষ্ট সকলের প্রতি গুরুত্বারোপ করেন বজলুল হক হারুন এমপি। এ ছাড়া গতকাল বাদ যোহর সফররত ডিজি ওমর শিরাজ ওমর আকবর উত্তরাস্থ ঢাকা জামেয়া ইসলামিয়া মাদরাসা পরিদর্শনে গিয়ে দ্বীনি পরিবেশ দেখে অভিভূত হন। মাদরাসার প্রতিষ্ঠাতা প্রিন্সিপাল মুফতি লুৎফর রহমান ফারুকী মাদরাসার পক্ষ থেকে সউদী ডিজিকে ক্রেস্ট উপহার দেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ