Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ২০ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

সন্তানদের বন্দি রাখার অভিযোগ অস্বীকার
ইনকিলাব ডেস্ক : ১৩ সন্তানকে বাড়িতে অমানবিকভাবে আটকে রাখার অভিযোগ অস্বীকার করেছেন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার ডেভিড টুরপিন ও লুইস টুরপিন দম্পতি। গত বৃহস্পতিবার আদালতে হাজির করা হলে তারা নিজেদের বিরূদ্ধে দায়ের করা অভিযোগগুলো অস্বীকার করেন বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। উল্লেখ্য, ১৪ জানুয়ারি ক্যালিফোর্নিয়ার একটি বাড়িতে বন্দিদশায় থাকা ১৩ ভাই-বোনকে উদ্ধার করে পুলিশ। তাদের কাউকে কাউকে শেকল দিয়ে খাটের সঙ্গে বেঁধে রাখা হয়েছিল। সন্তানদের আটকে রাখার অভিযোগে তাদের বাবা-মা ডেভিড অ্যালেস টুরপিন এবং লুইস আন্না টুরপিনকে আটক করে পুলিশ। তাদের বিরূদ্ধে নির্যাতন ও শিশুদের বিপন্নতায় ফেলার বেশ কয়েকটি অভিযোগ আনা হয়। ১৪ জানুয়ারি সকালে আটক ছেলেমেয়েদের মধ্য থেকে সতেরো বছর বয়সী একটি মেয়ে পালিয়ে জরূরি সহায়তা বিভাগে অভিযোগ করার পর ঘটনাটি প্রকাশ্যে আসে। ওই মেয়েটিই পুলিশকে জানায়,তার আরও ১২ ভাই-বোনকে বাড়িতে আটকে রাখা হয়েছে। এরপর পুলিশ ওই বাড়িতে অভিযান চালায় এবং আটককৃতদের উদ্ধার করে। রয়টার্স, বিবিসি।

ঝড়ে নেদারল্যান্ড ও জার্মানিতে নিহত ৪
ইনকিলাব ডেস্ক : ইউরোপের উত্তরাঞ্চল দিয়ে বয়ে যাওয়া এক ঝড়ে নিহত হয়েছেন অন্তত চারজন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, ঝড়ে পড়ে যাওয়া গাছ অথবা ধ্বংসস্তুপে চাপা পড়ে নেদারল্যান্ডে তিনজন আর জার্মানির উত্তর-পশ্চিমাঞ্চলীয় এলাকায় আরও একজনের মৃত্যু হয়েছে। ১৪০ কিলোমিটারেরও বেশি বেগে বয়ে যাওয়া ঝড়ের কারণে জার্মানির দূর পাল্লাসহ অনেক আঞ্চলিক ট্রেন সার্ভিস বৃহস্পতিবারের বাকি সময়টাতে বন্ধ করে দেওয়া হয়েছে। আর্মস্টারডাম ও স্কিফুল বিমানবন্দরের অনেক ফ্লাইটও বাতিল করতে হয়েছে। বিবিসি জানিয়েছে, স্কিফুল বিমানবন্দরের টার্মিনাল ভবনের ছাদ উড়ে যাওয়ার পর দুই থেকে তিনটি ফ্লাইটের যাত্রা স্থগিতের পর বিমানবন্দর বন্ধ ঘোষণা করা হয়েছে। এতে তিনশোর বেশি ফ্লাইট বাতিল হয়েছে। বিমানবন্দর কর্তৃপক্ষ জানিয়েছে, যাত্রীরা অনলাইনে তাদের ফ্লাইটের সর্বশেষ পরিস্থিতি জানতে পারবে। এছাড়া নিজেদের এয়ারলাইনের সঙ্গে যোগাযোগ করেও তারা তথ্য জানতে পারবে। জার্মানিতে এই ঝড়কে ডাকা হচ্ছে ফিডারিকা নামে। আবহাওয়াবিদরা অধিবাসীদের ঘরের ভেতরে থাকতে সতর্ক করে দিয়েছেন। বন্ধ করে দেওয়া হয়েছে বহু স্কুল। টুইটার ব্যবহারকারীদের অনেকেই ঝড়ের তীব্রতায় নুয়ে পড়া গাছ অথবা উল্টে যাওয়া ট্রাকের ছবি পোস্ট করছেন। বহু গাছ ভেঙে রেল লাইনের ওপর পড়ায় বন্ধ করে দেওয়া হয়েছে রেল সেবা। নেদারল্যান্ড পুলিশ ঝড়ের সতর্কতা জানিয়ে এক টুইট বার্তায় অধিবাসীদের ঘরের ভেতরে থাকার নির্দেশ দিয়েছেন। বিবিসি।


শক্তিশালী ঝড়ে বিপর্যস্ত ইউরোপ, নিহত ৫
ইনকিলাব ডেস্ক : উত্তর ইউরোপজুড়ে শক্তিশালী ঝড়ে বিপর্যস্ত হয়ে পড়েছে বিভিন্ন দেশ। ঝড়ে অন্তত ৫ জনের প্রাণহানির খবর পাওয়া গেছে। বাতাসের তীব্রতার কারণে বিমান ও রেল চলাচল বন্ধ হয়ে ব্যাহত হচ্ছে স্বাভাবিক জীবনযাত্রা। ঝড়ো হাওয়ায় গাছ উপড়ে পড়ে নেদারল্যান্ডসে তিনজন, উত্তর-পশ্চিম জার্মানিতে একজন এবং বেলজিয়ামে একজন নিহত হয়েছে। সবচেয়ে বেশি ঝড়ো হাওয়ার শিকার হয়েছে নেদারল্যান্ডস। বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় ১৪০ কিলোমিটার। ইউরোপের অন্যতম ব্যস্ত শিফোল বিমানবন্দরে ঝড়ের কারণে বিমান চলাচল সাময়িকভাবে বন্ধ রাখা হয়। গার্ডিয়ান।


জম্মুতে নিহত ২
ইনকিলাব ডেস্ক : ভারতের জাম্মুতে পাকিস্তানি সেনাদের গুলিতে দুই বেসামরিক নাগরিক নিহত এবং তিনজন আহত হয়েছেন বলে জানিয়েছে বর্ডার সিকিউরিটি ফোর্স (বিএসএফ)। বিএসএফ কর্মকর্তার বরাত দিয়ে এনডিটিভি জানায়, গত দুই দিন ধরে আরএস পুরা, আরনিয়া, চাদওয়াল ও রামগড়ে সেক্টরে দুই দেশের সেনাদের মধ্যে গোলাগুলি চলছে। বৃহস্পতিবার রাতে সাই খুর্দে এক নারী এবং আরএস পুরা-আরনিয়া বেল্টের কারাটানায় এক পুরুষ নিহত হন। গুলিবিদ্ধ আরও তিনজনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে বলে জানান ওই কর্মকর্তা। সর্বশেষ খবর অনুযায়ী জাম্মু সীমান্তে গোলাগুলি চলছে। পাকিস্তানি রেঞ্জাররা শুধু সীমান্ত পোস্টে নয় বরং স্থানীয় গ্রামবাসীদেরও গুলি করছে। এনডিটিভি।

আইনজীবী গ্রেফতার
ইনকিলাব ডেস্ক : চীনা কর্তৃপক্ষ শুক্রবার মানবাধিকার বিষয়ক এক বিশিষ্ট আইনজীবীকে গ্রেফতার করেছে। সাংবিধানিক সংস্কারের আহŸান জানানো একটি চিঠি সাংবাদিকদের কাছে সরবরাহের মাত্র কয়েক ঘন্টা পর তাকে গ্রেফতার করা হয়। সংশ্লিষ্ট সূত্র একথা জানায়। সূত্র জানায়, সোয়াত দল সহ প্রায় ১২ ব্যক্তি উ ওয়েনশেংকে আটক করে নিয়ে যায়। বেইজিংয়ে অ্যাপার্টমেন্ট থেকে তার সন্তানকে স্কুলে নিয়ে যাওয়ার সময় তাকে গ্রেফতার করা হয়। এএফপি।

অগ্রবর্তী বাদকদল
ইনকিলাব ডেস্ক : উত্তর কোরিয়া শীতকালীন অলিম্পিক গেমস উপলক্ষে দক্ষিণ কোরিয়া আয়োজিত কনসার্টের জন্য সিউলে আজ শনিবার একটি অগ্রবর্তী বাদকদল পাঠাবে। গতকাল শুক্রবার দক্ষিণ কোরিয়ার একত্রীকরণ বিষয়ক মন্ত্রণালয় একথা জানায়। খবরে বলা হয়, উত্তর কোরিয়ার সাত সদস্য বিশিষ্ট এ বাদকদল দক্ষিণ কোরিয়ার পশ্চিমাঞ্চলীয় সীমান্ত রূট হয়ে তারা সিউলে যাবে। দক্ষিণ কোরিয়ার পূর্বাঞ্চলীয় কাউন্টি পিয়ংচংয়ে আগামী ফেব্রুয়ারি থেকে মার্চ মাস পর্যন্ত অনুষ্ঠেয় ২০১৮ সালের শীতকালীন অলিম্পিক ও প্যারালিম্পিক গেমস চলাকালে সিউলে কনসার্টের জন্য ১৪০ সদস্য বিশিষ্ট একটি বাদকদল পাঠানোর ব্যাপারে উত্তর কোরিয়া সোমবার সম্মত হয়। অস্ত্রবিরতি পালন করা পামুনজম গ্রামে সরাসরি সংলাপের আন্তঃকোরীয় হটলাইন পুনরায় চালু করে উত্তর কোরিয়া বার্তা পাঠিয়েছে। সিউলের এ মন্ত্রণারয় জানায়, নিজস্ব পর্যবেক্ষণের পর দক্ষিণ কোরিয়া এর জবাব দেবে। সিনহুয়া।

কারাদÐ
ইনকিলাব ডেস্ক : আইভরিকোস্টের ক্ষমতাচ্যুত নেতার সাবেক এক প্রতিরক্ষা প্রধানকে ১৫ বছরের কারাদÐ দেয়া হয়েছে। সরকারের বিরূদ্ধে ষড়যন্ত্র করার দায়ে বৃহস্পতিবার তাকে এ সাজা দেয়া হয়। সাংবিধানিক ব্যবস্থা নস্যাৎ বা পরিবর্তনের ষড়যন্ত্র করায় অপর তিনজন আসামির পাশাপাশি শক্তিমান নেতা লরেন্ট বাগবো সরকারের প্রতিরক্ষামন্ত্রী মইজ লিদা কোয়াসিকে আবিদজানের একটি আদালত দোষী সাব্যস্ত করে। ২০১০ সালের নভেম্বরে অনুষ্ঠিত নির্বাচনে প্রতিদ্ব›দ্বী প্রার্থী আলাসানি ওয়াতারার কাছে বাগবো পরাজিত হলেও তিনি পদত্যাগ করতে অস্বীকৃতি জানান। এতে দেশটিতে মাসের পর মাস ধরে ব্যাপক সহিংসতা চলে। এক পর্যায়ে বাগবো ক্ষমতা ছেড়ে দিতে বাধ্য হন। এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২
১২ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ