Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

যকৃতে চর্বি জমা বা ফ্যাটি লিভার

| প্রকাশের সময় : ১৯ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

লিভার বা যকৃতের খুব সাধারণ একটি রোগÑ ফ্যাটি লিভার বা যকৃতে চর্বি জমা। ফ্যাটি লিভারের ব্যপ্তি ব্যাপক। এটির কারণে রোগীদের লিভার সিরোসিস এমনকি লিভার ক্যান্সার ও হতে পারে। ১৯৬২ সালে প্রথম এ রোগ সম্পর্কে জানা গেলেও ১৯৮০ সালে অধ্যাপক লুডউইগ ভালোভাবে ব্যাখ্যা করেন।
শরীরে চর্বি বিপাক ক্রিয়ার অসামঞ্জস্যতা এবং ইনসুলিন অকার্যকারীতার ফলে যকৃতের কোষগুলো অস্বাভাবিক চর্বি বা ট্রাইগিøসারাইড জমে এতে যকৃতের স্বাভাবিক ওজনের প্রায় ৫ থেকে ১০ শতাংশ চর্বি বেড়ে যায়। খাদ্যাভ্যাস ও জীবনযাত্রার প্রভাব রয়েছে এ রোগের মুলে। স্থুলকায় ব্যক্তিদের এ রোগে আক্রান্ত হওয়ার ঝুকি প্রায় ৭৫%। এটি নারী ও পুরুষ এমনকি শিশুদের ও হতে পারে।
প্রকার : এ রোগকে মোটামুটি ২ ভাগে ভাগ করা যায়। যেমন:
মদ্যপান জনিত বা অ্যালকোহলিক ফ্যাটি লিভার এবং মদ্যপানবিহীন বা নন অ্যালকোহলিক ফ্যাটি লিভার। তবে মদ্যপান বিহীন ফ্যাটি লিভারই বেশী দেখা যায়।
লিভারে চর্বি জমার কারণ গুলো কি কি?
কায়িক পরিশ্রম বিহীন জীবন যাপন এবং অনিয়ন্ত্রিত খাদ্যাভ্যাস এ রোগের প্রধান কারণ। তবে পাশ্চাৎ দেশগুলোতে এর সাথে অ্যালকোহল সেবন ও দারী। ফ্যাটি লিভারের জন্য নি¤œলিখিত কারণ গুলো দায়ী।
মদ্যপান, হেপাটাইটিস-সি, শরীরের অতিরিক্ত ওজন, ডায়াবেটিস, রক্তে চর্বির আধিক্য, উইলসনস ডিজিজ, ইনসুলিন অকার্যকারীতা, অনেক দিন যাবৎ উপবাস, শরীরের অতিরিক্ত ওজন, হরমোন জনিত রোগ হাইপোপিটুইটারিজম ও হাইপোথাইরয়েডিজম, উচ্চ রক্তচাপ, পরিপাক তন্ত্রের প্রদাহ, অপুষ্টি ও অস্বাভাবিক ওজনহীনতা, কিছু ঔষধের পার্শ্ব প্রতিক্রিয়ায় ও যকৃতে চর্বি জমে।
রোগের ব্যাপ্তি
দেশে সাধারণ হিসাবে ২০Ñ২৫ শতাংশ লোক ও এ রোগে আক্রান্ত। তবে
স্বাভাবিক ওজনবিশিষ্ট ২৫ শতাংশ লোক রোগাক্রান্ত
স্থুলকার দেহবিশিষ্ট ৯৪ শতাংশ লোক রোগাক্রান্ত
অতিরিক্ত ওজন বিশিষ্ট ৬৫ শতাংশ লোক রোগাক্রান্ত
এবং ডায়াবেটিস বিশিষ্ট ৫০Ñ৭০ শতাংশ লোক এ রোগে আক্রান্ত
জটিলতা : এটি প্রথমে লিভারে চর্বি জমে কোষ সমূহে প্রদাহ সৃষ্টি করে। এর পর লিভারে ফাইব্রোসিস ও লিভার সিরোসিস দেখা যায় এবং যা পরে লিভার ক্যান্সারে পরিণত করে। এর ফলে হৃদরোগজনিত ঝুঁকিও বেড়ে যায়।
লক্ষণ : অন্য ক্রণিক লিভার আক্রান্ত রোগীর মতো ফ্যাটি লিভারের রোগীর তেমন লক্ষণ পরিলক্ষিত হয় না। ঘটনাক্রমে রোগটি ধরা পড়ে। অন্য কোন পরীক্ষা করতে গেলে এ রোগটি ধরা পড়ে। কারো কারো পেটের উপরিভাগে ডান পাশে একটু ভার ভার বা ব্যথা অনুভূত হতে পারে। কেউ কেউ শারিরীক দূর্বলতার অভিযোগ করে থাকে। কেউ কেউ বলেন যে, অল্প পরিশ্রমে দূর্বল হয়ে পড়েন।
রোগ নির্ণয় : রোগীকে প্রথমে উপসর্গ নিতে হবে। রোগীর ডায়াবেটিস হেপাটাইটিস- বি, সি ইত্যাদি রোগে আক্রান্ত কিনা? মদ্যপান করে কিনা?
প্রাথমিক পর্যায়ে ধরা পড়লে ফ্যাটি লিভার নির্ণয় করতে রক্তে রুটিন পরীক্ষার পাশাপাশি ঝএচঞ, ঝএঙঞ পরীক্ষা করতে হবে। এর সাথে সাথে আল্ট্রাসাউন্ড, সিটি স্ক্যান ও এম আর আই করা হতে পারে। এছাড়া রক্তে রক্তের চর্বি ও ডায়াবেটিস পরীক্ষা করতে হবে। টিস্যু পরীক্ষার মাধ্যমেও এ রোগের শ্রেণী ও ধাপ নির্ণয় করা হয়। সম্প্রতি ফ্যাটি লিভার শনাক্ত করার উপযোগী পরীক্ষা হচ্ছে ফাইব্রোস্ক্যান। তবে নিশ্চিত করার জন্য লিভার বায়োপসি প্রয়োজন হতে পারে।
চিকিৎসা : প্রাথমিক পর্যায়ে রোগটি ধরা পড়লে শতভাগ নিরাময় করা সম্ভব। এর কারণ ও উপসর্গ নির্ণয় করে চিকিৎসা করলে উপকার পাওয়া যায় এবং রোগ হতে নিরাময় ও নিয়ন্ত্রণ করা যায় সহজেই। রোগটি সন্নিহিত অবস্থাগুলো নির্ণয় ও চিকিৎসা, যেমনÑ শরীরের স্থ’লতা, রক্তে চর্বির আধিক্য, ডায়াবেটিস ইনসুলিন অকার্যকারতিা, কার্ডিও ভাসকুলার রোগের ঝুঁকি ইত্যাদি চিকিৎসা প্রয়োজন।
ফ্যাটি লিভার হতে রক্ষা পাওযাার জন্য করণীয় বিষয়গুলো
শরীরের ওজন কমাতে হবে। শরীরের ৫Ñ১০ শতাংশ ওজন কমাতে হবে। এজন্য কায়িক পরিশ্রম ও ব্যায়াম অতি জরুরী।
যেহেতু এটিকে সুনির্দিষ্ট কোন চিকিৎসা নেই। তাই বর্তমান এর চিকিৎসার প্রধানত জীবনযাত্রার পদ্দতি পরিবর্তনের ওপরই জোর দিয়ে থাকে। কম ক্যালরিযুক্ত খাদ্য গ্রহন করনে ফ্যাটি লিভার হতে রক্ষা পাওয়া সম্ভব।
নেশাজাতীয় দ্রব্য, মদ্যপান অবিলম্বে অতি দ্রæত ত্যাগ করতে হবে।
ফাস্টফুড, কার্বোনেটেড চর্বি বা শর্করাযুক্ত পানীয়, চকোলেট বর্জন করতে হবে।
সুষম ও ক্যালরিযুক্ত আঁশসমৃদ্ধ খাবার, যেমন সবুজ শাকসবজি, ফলমুল ইত্যাদি গ্রহন করতে হবে। উচ্চ শর্করা বা চর্বিসমৃদ্ধ খাবার যেমনঃ ঘি, মাখন, পনির, লালমাংস, মাছের ডিম, বড়মাছের মাথা ইত্যাদি দ্রæত বর্জন করতে হবে। এতে করে শরীরের সঠিক পরিপাক ও ওজন ঠিক রাখা সম্ভব।
ডায়াবেটিস নিয়ন্ত্রন করতে হবে।
প্রতিদিন রুটিন করে ৩০ মিনিট হতে ১ ঘন্টা পর্যন্ত ঘাম ঝরিয়ে হাঁটা ও ফ্যাটি লিভার হতে মুক্ত থাকা সম্ভব।

ডাঃ মোঃ হুমায়ুন কবীর
কনসালটেন্ট, রেনেসাঁ হোমিও মেডিকেয়ার
৮৯, সিটি করপোরেশন মার্কেট, নিমতলী, চাঁনখারপুর, ঢাকা-১০০০।
মোবাইলঃ ০১৭১৭৪৬১৪৫০, ০১৯১২৯৭২৮৯৪



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন