Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

চিঠিপত্র

| প্রকাশের সময় : ৮ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম


রূপনগরে ট্রাক চলাচল নিষিদ্ধ করুন
ঢাকা রূপনগরের ২৭নং সড়কে সারারাত ধরে ট্রাক চলাচলের কারণে এলাকার মানুষের ঘুমে ব্যাঘাত ঘটছে। ২৭নং সড়কে ট্রাক চলাচলে রাস্তাটি করে দিয়েছে ছিন্নভিন্ন। ইট, বালু, সিমেন্ট সবই উঠে রাস্তাটি হয়েছে মাটির মতো। এদিকে ট্রাক চলাচল ও ট্রাকের বিকট শব্দে আমরা বড়ই জিম্মি হয়ে পড়েছি। এমনিতেই ২৭নং সড়কটির প্রশস্ততা কম; তাই যে কোনো মুহূর্তে এই ভাঙা রাস্তায় দিনে ও রাতে ট্রাক চলতে গিয়ে বাড়িঘরের ওপর উঠিয়ে দেবে না, তা কেউ বলতে পারে না। মা এ জন্য দুর্ঘটনা ঘটে। দালানকোঠা ভেঙে মানুষের প্রাণহানিও হতে পারে। তাই রূপনগরের ২৭নং সড়কে ট্রাক চলাচল নিষিদ্ধ করুন।
লিয়াকত হোসেন খোকন
ঢাকা

 

ঝুঁকিপূর্ণ কাজে শিশুদের ব্যবহার নয়
আইন করেও ঝুঁকিপূর্ণ নানা কাজে কোমলমতি শিশুদের ব্যবহার প্রতিরোধ করা যাচ্ছে না। দিন দিন বেড়েই চলেছে। অনেক ক্ষেত্রে নির্যাতনের শিকার হচ্ছে এই শিশু। প্রতিদিন গড়ে ৮ থেকে ১০টি শিশু শারীরিক নির্যাতনের শিকার হচ্ছে। আজকের শিশু আগামীর কাÐারি। প্রশ্ন হলো, যদি এই শিশুরা নির্যাতনের শিকার হয়, তাহলে আমরা কি নিজেদের ভবিষ্যৎ নিজেরাই নষ্ট করছি না? মানুষের আইনি ডিজিটাল সেবা নিশ্চিত করতে বাংলাদেশ পুলিশের ৯৯৯ কল সেন্টার চালুর দু’দিনের মাথায় গাজীপুর থেকে কল আসে প্রতিবন্ধী শিশুকে যৌন নির্যাতনের! এমন কত শিশু প্রতিদিন নির্যাতনের শিকার হয় তার অনেক খবরই হয়তো জনসমক্ষে আসে না। মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়কে আরও তৎপর হতে হবে। সুশীল সমাজকে যুক্ত করে নিশ্চিত করতে হবে যেন শিশুশ্রম কাগজে-কলমে নয়, বাস্তবে বন্ধ হয়। ঝালাই, লেগুনার হেলপারি কিংবা নির্মাণ কাজে আজকাল শিশু শ্রমিকের সংখ্যা ক্রমেই বেড়ে চলেছে। যে বয়সে এসব শিশুর স্কুলে থাকার কথা, সেই বয়সে জীবিকার খোঁজে নিরুপায় হয়ে কাজে যোগ দিচ্ছে। প্রতিটি শিশু তার অধিকার পাবে, কোনো শিশু শ্রমিক হবে না- এই হোক অঙ্গীকার।
সাব্বির হোসেন
শ্রীপুর, গাজীপুর

 

গাজীপুরে শিশুশ্রম
আইন করেও ঝুঁকিপূর্ণ নানা কাজে কোমলমতি শিশুদের ব্যবহার প্রতিরোধ করা যাচ্ছে না। দিন দিন বেড়েই চলেছে। অনেক ক্ষেত্রে নির্যাতনের শিকার হচ্ছে এই শিশু। প্রতিদিন গড়ে ৮ থেকে ১০টি শিশু শারীরিক নির্যাতনের শিকার হচ্ছে। আজকের শিশু আগামীর কাÐারি। প্রশ্ন হলো, যদি এই শিশুরা নির্যাতনের শিকার হয়, তাহলে আমরা কি নিজেদের ভবিষ্যৎ নিজেরাই নষ্ট করছি না? মানুষের আইনি ডিজিটাল সেবা নিশ্চিত করতে বাংলাদেশ পুলিশের ৯৯৯ কল সেন্টার চালুর দু’দিনের মাথায় গাজীপুর থেকে কল আসে প্রতিবন্ধী শিশুকে যৌন নির্যাতনের! এমন কত শিশু প্রতিদিন নির্যাতনের শিকার হয় তার অনেক খবরই হয়তো জনসমক্ষে আসে না। মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়কে আরও তৎপর হতে হবে। সুশীল সমাজকে যুক্ত করে নিশ্চিত করতে হবে যেন শিশুশ্রম কাগজে-কলমে না, বাস্তবে বন্ধ হয়। ঝালাই, লেগুনার হেলপারি কিংবা নির্মাণ কাজে আজকাল শিশু শ্রমিকের সংখ্যা ক্রমেই বেড়ে চলেছে। যে বয়সে এসব শিশুর স্কুলে থাকার কথা সেই বয়সে জীবিকার খোঁজে নিরুপায় হয়ে কাজে যোগ দিচ্ছে। জাতি উদযাপন করছে বিজয়ের ৪৬তম বছর আর এই দিনেও শত সহস্র শিশু শ্রমিকের কাজ করছে, যা মেনে নেওয়া যায় না। প্রতিটি শিশু তার অধিকার পাবে, কোনো শিশু শ্রমিক হবে না- এই হোক অঙ্গীকার।
সাব্বির হোসেন
শ্রীপুর, গাজীপুর



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন