Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

ফুরফুরায় প্রধান পীর ছাহেবের জানাজায় লাখো মুসল্লির ঢল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

গতকাল বুধবার বেলা দুই টায় ভারতের ফুরফুরা শরীফে সর্ব বয়োজ্যেষ্ঠ পীর আল্লামা সাইফুদ্দীন সিদ্দীকী পীর ছাহেব (রহ.) মরহুমের নামাজে জানাজায় লাখো মুসল্লির ঢল নেমেছিল।
ফুরফুরা শরীফের পীর আল্লামা সাইফুদ্দীন সিদ্দীকী পীর ছাহেব (রহ.) গত ১ জানুয়ারি সকালে ভারতের ফুরফুরা শরীফে ইন্তেকাল করেন। আল্লামা সাইফুদ্দীন সিদ্দীকী র. ই্ন্তেকালের সময় তাঁর সহধর্মিনী, একমাত্র পুত্র, মুফতী ইমরান উদ্দীন সিদ্দীকী ও চার কন্যসহ লক্ষ লক্ষ মুরিদ ভক্ত ও অনুসারী রেখে যান।
এ উপমাহাদেশে যে সকল ক্ষণজন্মা পুরুষ জন্ম গ্রহণ করেছেন আল্লামা সাইফুদ্দীন সিদ্দিকী (রহ.) ছিলেন তাঁদের অন্যতম। আল্লামা সাইফুদ্দীন সিদ্দীকি (রহ.) ছোট বেলা থেকেই অত্যন্ত মেধাবী ছিলেন। প্রাথামিক শিক্ষা স্বীয় ইলমী পরিবার, বিশেষ করে তাঁর পিতা আল্লামা আবু জাফর সিদ্দীকী র. এর হাতেই শুরু করেন।
পরবর্তী সময়ে আল্লামা যাফর আহমদ উসমানি (রহ.) আল্লামা মুফতী সৈয়দ আমীমুল ইহ্সান (রহ.) আল্লামা আব্দুর রাহমান কাশগারী (রহ.) ও তৎকালীন জগত বিখ্যাত আলেমগণের কাছে হাদীস, তাফসীর, ফিকহ, আদব ও আন্যান্য শাস্ত্রীয় গ্রন্থ অধ্যয়ন করেন। তিনি ইন্তেকালের পূর্বপর্যন্ত সহীহ তাসাউফের খেদমত করে যান।
শোক প্রকাশ
ফুরফুরার প্রধান পীর সাহেব আল্লামা সাইফুদ্দীন সিদ্দিকী’র ইন্তোকলে ইসলামী আন্দোলন বাংলাদেশ-এর আমীর মুফতী সৈয়দ মুহাম্মদ রেজাউল করীম পীর সাহেব গভীর শোক প্রকাশ করেছেন। এক বিবৃতিতে পীর সাহেব চরমোনাই বলেন, ফুরফুরার পীর সাহেবের ইন্তেকালে বিশ্ববাসী একজন আধ্যাত্মিক রাহবারকে হারালো। তিনি দ্বীন ও ইসলামের বহুমুখি খেদমত করে মানুষকে আল্লাহমুখি করার মহান দায়িত্ব পালন করে গেছেন। পীর সাহেব চরমোনাই মরহুম সকল নেক কাজ কবুল করে তাঁকে জান্নাতের সর্বোচ্চ মর্যাদার জন্য আল্লাহ রাব্বুল আলামিনের দরবারে দোয়া ও মুনাজাত করেন। ফুরফুরার প্রধান পীর সাহেব আল্লামা সাইফুদ্দীন সিদ্দিকীর ইন্তেকালে মধুপুর পীর ছাহেব হযরত মাওলানা আব্দুল হামিদ এক বিবৃতিতে গভীর শোক প্রকাশ করে বলেন, মরহুম আল্লামা সাইফুদ্দীন সিদ্দিকীর মানুষের এসলাহে নফসের কাজ করে মানুষকে পরিশুদ্ধ জীবন যাপনে উৎসাহিত করেছেন। তিনি তাঁর রুহের মাগফেরাত কামনা করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুরফুরা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ