Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

সউদী আরবে দুর্নীতি দমন অভিযানে আটক আরো দুই শাহজাদার মুক্তিলাভ

| প্রকাশের সময় : ৩১ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

দি নিউ আরব : সউদী আরবে ব্যাপক দুর্নীতি দমন অভিযানে দু’মাস আগে আটক মরহুম বাদশাহ আবদুল্লাহর দু’ ছেলে মুক্তি পেয়েছেন। সরকারের ঘনিষ্ঠ একটি সূত্র শুক্রবার এ কথা জানান। পরিবারের একজন সদস্য সউদী রেডক্রিসেন্টের সাবেক প্রধান শাহজাদা ফয়সাল বিন আবদুল্লাহ এবং মক্কার সাবেক গভর্নর শাহজাদা মাশাল বিন আবদুল্লাহর ছবি পোস্ট করার পর সূত্র তাদের মুক্তির কথা নিশ্চিত করেন।
সূত্র জানান, মরহুম বাদশাহ আবদুল্লাহর ছেলেদের মধ্যে এখন শুধু শাহজাদা তুর্কি বিন ফয়সাল আটক রয়েছেন। তার মুক্তি নিশ্চিত করার জন্য নগদ অর্থ দেয়ার প্রয়োজন হয়েছে কিনা সে ব্যাপারে সূত্র কিছু বলেননি। আরেক প্রভাবশালী ভাই শাহজাদা মিতেব বিন আবদুল্লাহ তিন সপ্তাহ আটক থাকার পর কর্তৃপক্ষের সাথে ১শ’ কোটি ডলারেরও বেশি অর্থ দেয়ার সমঝোতা হলে নভেম্বরের শেষে মুক্তি পান।
নভেম্বরের প্রথম সপ্তাহে পরিচালিত দুর্নীতি দমন অভিযানে ২শ’রও বেশি শাহজাদা, মন্ত্রী ও ব্যবসায়ীকে আটক করেন। মুক্তিপ্রাপ্ত শাহজাদারাও তাদের মধ্যে ছিলেন। আটক ব্যক্তিরা সবাই বিলাসবহুল রিজ কার্লটন হোটেলে রয়েছেন। সম্পদ ও নগদ অর্থের বিনিময়ে তাদের মুক্তির প্রস্তাব দেয়া হয়েছে।
সমালোচকরা বলেন, সউদী যুবরাজ মোহাম্মদ বিন সালমান ক্ষমতায় তার নিয়ন্ত্রণ সংহত করার লক্ষ্যে এ দমন অভিযান পরিচালিত হয়। সউদী কর্তৃপক্ষ জোর দিয়ে বলেছে, অর্থের বিনিময়ে মুক্তি প্রদান বø্যাকমেল নয়, বরং কয়েক দশক ধরে তেল উৎপাদনে বিশে^র শীর্ষে থ্কাা দেশটির অর্থ অবৈধ ভাবে লুটপাটকারীদের কাছ থেকে তা ফেরত নেয়াটা দায়িত্ব।
মানবাধিকার গ্রুপগুলো বলেছে, দুর্নীতি দমন অভিযানে ৩২০ জনেরও বেশি ব্যক্তিকে জিজ্ঞাসাবাদের জন্য ডাকা হয় এবং ১৫৯ জনেরও বেশি লোককে আটক করা হয়। মানবাধিকার গ্রুপগুলো এ ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে।
লন্ডন ভিত্তিক সউদী মানবাধিকার গ্রুপ আলকসত-এর প্রধান ইয়াহিয়া আসিরি নিউ আরবকে বলেন যে কর্তৃপক্ষ আটক ব্যক্তিদের অধিকার নিশ্চিত করতে ব্যর্থ হয়েছে। তিনি বলেন, তাদের গ্রেফতারের কোনো আইনি ভিত্তি ছাড়াই মুক্তি দেয়া হয়েছে, জনগণকে তাদের গেফতারের পিছনের কারণও জানানো হয়নি।
তিনি বলেন, এর মানে এই যে আমরা আইনের শাসনের প্রতি শ্রদ্ধাশীল কোনো দেশে বাস করি না, বাস করি এক ব্যক্তির শাসনাধীনে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ