Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ৩০ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

প্রধানমন্ত্রীকে জরিমানা
ইনকিলাব ডেস্ক : লাইফ জ্যাকেট না পরে ডিঙ্গি চালানোর কারণে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুলকে ২৫০ ডলার জরিমানা করা হয়েছে। সিডনি হারবারে পয়েন্ট পাইপার ম্যানশনের কাছে তিনি এই ডিঙ্গি চালিয়েছিলেন। গত বুধবার অস্ট্রেলিয়ার দৈনিক পত্রিকাগুলোতে প্রধানমন্ত্রী মোটরচালিত ডিঙ্গি চালানোর ছবি প্রকাশিত হয়। ছবিতে দেখা যায় তিনি কোনও লাইফ জ্যাকেট পরেননি। যা নিউ সাউথ ওয়েলসের সমুদ্র নীতিমালার লঙ্ঘন। দ্য গার্ডিয়ান।

ইতালির সংসদ
ইনকিলাব ডেস্ক : ইতালির সংসদ ভেঙে দিয়েছেন প্রেসিডেন্ট সার্জিও মাত্তারেলা। আগামী বছরের ৪ মার্চ জাতীয় সাধারণ নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্যে তিনি এ উদ্যোগ নিলেন। সরকার দ্রæত প্রেসিডেন্টের এ সিদ্ধান্তকে ডিক্রি হিসেবে ও সাধারণ নির্বাচনের তারিখ ঘোষণা করবে বলে বিবিসির খবরে বলা হয়েছে। এদিকে, পার্লামেন্ট ভেঙে যাওয়ার ফলে দেশটির জনপ্রিয় বিরোধী দল ফাইভ স্টার ও ফোরজা ইতালিয়ার কাছে কঠিন চ্যালেঞ্জের মুখে পড়তে যাচ্ছে শাসকদল মধ্য-বাম ডেমোক্রেটিক পার্টি। বিবিসি।

মিয়ানমারে ভূমিকম্প
ইনকিলাব ডেস্ক : মিয়ানমারের উত্তর-পশ্চিমাঞ্চলের মনিওয়ায় মাঝারি মাত্রার ভূমিকম্প অনুভূত হয়েছে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৫.২। গতকাল শুক্রবার দেশটির আবহাওয়া দফতর এ কথা জানিয়েছে। এতে তাৎক্ষণিকভাবে হতাহতের কোন খবর পাওয়া যায়নি। খবরে বলা হয়, ভূমিকম্পটি স্থানীয় সময় রাত ০২:৫৩:৩৪ টায় ভূ-পৃষ্ঠের ৭৭ কিলোমিটার গভীরে আঘাত হানে। এর উৎপত্তিস্থল ছিল মান্ডালের ১৮৫.৬ কিলোমিটার পশ্চিম এবং মনিওয়ার ৮৮ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে। সিনহুয়া।

প্রাণ গেলো দু’ভাতিজার
ইনকিলাব ডেস্ক : ধাইরিয়া ও বিশ্ব লালানি দুই সপ্তাহ আগে মুম্বাই এসেছিলেন। আসার পর পরিবারের অনেকের বিয়েতে তারা হাজির হয়েছিলেন। বৃহস্পতিবার রাতে তাদের দুই ভাইকে নিয়ে চাচী একটি পার্টির আয়োজন করেছিলেন। সেখানে তাদের অনেক বন্ধুদের আমন্ত্রণ জানানো হয়েছিল। যুক্তরাষ্ট্র থেকে ভারতে ছুটি কাটাতে এসে ধারিয়া ও বিশ্ব মুম্বাইয়ের কামলা কারখানায় আগুনে নিহত হয়েছেন। আগুন লাগার পরপরই তারা দুই ভাই হোটেল থেকে বেরিয়ে আসতে পেরেছিলেন। কিন্তু চাচীকে আগুন থেকে বাঁচানোর জন্য পুনরায় ভবনটিতে প্রবেশ করেন। তারা আর বেরিয়ে আসতে পারেননি। গতকাল শুক্রবার সকালে তাদের লাশ উদ্ধার করা হয়েছে। ইন্ডিয়ান এক্সপ্রেস।

অ্যাপলের ক্ষমা প্রার্থনা
ইনকিলাব ডেস্ক : পুরাতন মডেলের আইফোনের গতি ধীর হয়ে যাওয়ার ঘটনায় কঠোর সমালোচনার পর ক্ষমা চাইলো আমেরিকান বহুজাতিক প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপল। প্রতিষ্ঠানটি জানায়, তারা ২০১৮ সালে আইফোনের নিম্নমানের ব্যাটারি প্রতিস্থাপন করে দেবে এবং সফটওয়্যার সরবরাহ করবে যাতে গ্রাহকরা তাদের ফোনের ব্যাটারির স্বাস্থ্য পর্যবেক্ষণ করতে পারেন।
অ্যাপলের ক্রেতারা অনেকদিন যাবত সন্দেহ পোষণ করে আসছেন যে, কোম্পানিটি তাদের পুরনো আইফোনে;র গতি কমিয়ে দিয়েছে যেন তারা নতুন ফোন ক্রয় করতে উৎসাহিত হয়। অ্যাপল পুরনো ব্যাটারির কিছু ফোনের গতি ধীর হওয়ার বিষয়টি স্বীকার করে নিলেও তাদের মতে এমনটা করা হয়েছে ডিভাইজগুলোকে দীর্ঘদিন টিকিয়ে রাখার জন্য। বিবিসি।

শেষ হলো মালদ্বীপ-ভারত যৌথ সামরিক মহড়া
ইনকিলাব ডেস্ক : দুই সপ্তাহব্যাপী মালদ্বীপ-ভারত যৌথ সামরিক মহড়া ‘একুভেরিন’ গত বৃহস্পতিবার শেষ হয়েছে। ব্যাঙ্গালোরের ৫৫০ কি.মি. দূরে বেলাগাভিতে এই মহড়া অনুষ্ঠিত হয়। এই নিয়ে অষ্টমবারের মতো অনুষ্ঠিত এই যৌথ সামরিক মহড়ায় ভারতীয় সেনাবাহিনী ও মালদ্বীপের ন্যাশনাল ডিফেন্স ফোর্স (এমএনডিএফ) অংশ নেয়। ২০০৯ সাল থেকে পর্যায়ক্রমে ভারত ও মালদ্বীপে এই মহড়া অনুষ্ঠিত হয়ে আসছে। মালদ্বীপের ভাষায় ‘একুভেরিন’ মানে বন্ধু। এর আগে ২০১৬ সালের ডিসেম্বরে মহড়ার সপ্তম সংস্করণ মালদ্বীপের কাদধু দ্বীপে অনুষ্ঠিত হয়। সাউথ এশিয়ান মনিটর।

দিল্লীতে যাত্রীবাহী ট্রেন লাইনচ্যুত
ইনকিলাব ডেস্ক : ভারতের রাজধানী নয়া দিল্লীতে একটি যাত্রীবাহী ট্রেন লাইনচ্যুত হয়েছে গত বৃহস্পতিবার গভীর রাতে। রেলওয়ের কর্মকর্তারা গতকাল শুক্রবার এ কথা জানায়। ট্রেন লাইনচ্যুত হওয়ার ঘটনায় এখন পর্যন্ত হতাহতের কোনো খবর পাওয়া যায়নি। তবে এই দুর্ঘটনার ফলে এই অঞ্চলের ট্রেন যোগাযোগ ব্যবস্থা চার ঘন্টা বন্ধ থাকে। সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, স্থানীয় সময় রাত ১১ টায় নয়াদিল্লী স্টেশন ত্যাগের সময় নয়াদিল্লী-মানধুয়াদি এক্সপ্রেসের ছয়টি বগি লাইনচ্যুত হয়ে এই দুর্ঘটনা ঘটে। তিনি বলেন, দুর্ঘটনায় এই অঞ্চলের ট্রেন যোগাযোগ বন্ধ হয়ে যায়। আমরা রাত ৩টার মধ্যে ট্রেন যোগাযোগ স্বাভাবিক করতে পেরেছি। যাত্রীবাহী ট্রেনটি রাজধানী থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সংসদীয় এলাকা বারানাসি যাচ্ছিল। সিনহুয়া।

ভিয়েতনামে ৫৪ কোটি মার্কিন ডলার ক্ষতি
ইনকিলাব ডেস্ক : ভিয়েতনামে ২০১৭ সালে ভাইরাস আক্রান্ত হয়ে কম্পিউটার ব্যবহারকারীদের ৫৪ কোটি মার্কিন ডলার ক্ষতি হয়েছে। দেশের শীর্ষস্থানীয় সিকিউরিটি ফার্ম ‘বিকেএভি’ গতকাল শুক্রবার জানিয়েছে, ২০১৬ সালে এ ক্ষতির পরিমাণ ছিল ৪৬ কোটি মার্কিন ডলার। বিকেএভি জানিয়েছে, ভিয়েতনামে ২০১৭ সালে ২৪৩টি সংস্থা ও এন্টারপ্রাইজ এবং প্রায় এককভাবে ৩শ’ কম্পিউটারসহ ১ হাজার ৯শ’ কম্পিউটার র‌্যানসন ওয়ান্নাক্রাই ভাইরাসে আক্রান্ত হয়। ডিসেম্বর মাসে বিশ্বের বিভিন্ন দেশে ফেইসবুক ম্যাসেঞ্জার ব্যবহারকারী এবং ২৩ হাজার কম্পিউটার র‌্যানসম ওয়্যার ওয়ান্নাক্রাই ভাইরাসে আক্রান্ত হবে। সিনহুয়া।

২০১৮ জানুয়ারি মাসে বিশ্বের জনসংখ্যা হবে ৭৪৪ কোটি
ইনকিলাব ডেস্ক : মার্কিন আদমশুমারি ব্যুরোর হিসাব অনুয়ায়ী ২০১৮ সালের ১ জানুয়ারিতে বিশ্বের জনসংখ্যা ৭ কোটি ৮৫ লাখ ২১ হাজার ২৮৩ জন বেড়ে ৭৪৪ কোটি ৪৪ লাখ ৪৩ হাজার ৮৮১ জনে দাঁড়াবে। ২০১৭ সালের প্রথম দিন থেকে এ বৃদ্ধির হার ১.০৭ শতাংশ। হিসাব অনুযায়ী ২০১৮ সালের জানুয়ারি মাসে বিশ্বব্যাপী প্রতি সেকেন্ডে ৪.৩ জন শিশু জন্ম নেবে এবং ১.৮ জনের মৃত্যু হবে। এর আগে মার্কিন আদমশুমারি ব্যুরোর এক হিসেবে ২০৫০ সাল নাগাদ বিশ্বের জনসংখ্যা বেড়ে ৯শ’ কোটিতে পৌঁছাবে বলে আভাস দেয়া হয়। তাস।

সিনাইয়ে বিস্ফোরণে ৬ সৈন্য নিহত
ইনকিলাব ডেস্ক : মিসরের নর্থ সিনাই প্রদেশে ‘সন্ত্রাসীদের’ বিরুদ্ধে ধারাবাহিক অভিযান চলাকালে এক বিস্ফোরণে ছয় সৈন্য নিহত হয়েছেন। গত বৃহস্পতিবার সামরিক বাহিনী সংবাদ সংস্থাকে এ কথা জানায়। এক বিবৃতিতে সামরিক বাহিনীর মুখপাত্র তামের আল-রিফাই বলেন, ‘সন্ত্রাসীদের একটি গোপন আস্তানায় অভিযান চালানোর সময় এক বিস্ফোরণে সেনাবাহিনীর একটি গাড়ি উড়ে গেলে এক কর্মকর্তা ও পাঁচ সৈন্য মারা যান।’ তিনি জানান, পৃথক এক অভিযানে তিনজন জিহাদি নিহত হয়েছে। এএফপি।

ইয়েমেনে একদিনে প্রাণহানি ৬৮
ইনকিলাব ডেস্ক : ইয়েমেনে সউদী নেতৃত্বাধীন জোটের পৃথকদুটি বিমান হামলায় অন্তত ৬৮ জন বেসামরিক নাগরিক প্রাণ হারিয়েছে। জাতিসংঘের মানবতা সহায়তাবিষয়ক সমন্বয়কারী জেমি ম্যাকগোল্ডরিক এ তথ্য জানিয়েছেন। এক বিবৃতিতে জাতিসংঘের এ কর্মকর্তা জানান, মঙ্গলবার ইয়েমেনের তায়েজ প্রদেশের একটি জনাকীর্ণ বাজারে প্রথম বিমান হামলাটি চালানো হয়। এ হামলায় আট শিশুসহ অন্তত ৫৪ বেসামরিক নাগরিক প্রাণ হারিয়েছে। এছাড়া ৩২ জন আহত হয়েছেন বলে ম্যাকগোল্ডরিক জানিয়েছেন। এএফপি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২
১২ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ