Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

ছাত্রলীগের স্কুল কমিটি গঠনের প্রয়োজন নেই : ওবায়দুল কাদের

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

ক্ষমতাসীন আওয়ামী লীগের অঙ্গ সংগঠন ছাত্রলীগের স্কুল কমিটি করার ঘোষণার সমালোচনা করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেছেন, স্কুল কমিটির ধারণাটা সঠিক হয়নি। কলেজ, বিশ্ববিদ্যালয়ে ছাত্র রাজনীতি থাকবে, থাকতে হবে। কিছু কিছু বিশৃঙ্খলা যা ঘটে সে ব্যাপারে ছাত্রলীগকে সতর্ক থাকতে হবে। এটা নির্বাচনের বছর। যেন কোনো ধরনের বিশৃঙ্খলা না ঘটে। কেউ কেউ অপকর্ম করবে আর সেটার দায় নেবে দল? সেটা হয় না। তাই বলি স্কুল পর্যায়ের কমিটি করার দরকার নেই। গতকাল বাংলা একাডেমিতে ছাত্রলীগের উদ্যোগে বিজয় দিবস ও শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় তিনি এ কথা বলেন। তিনি বলেন, ‘স্কুলে ছাত্রলীগের কমিটির এখন দরকার নাই। এখন সমালোচনা ডেকে আনার দরকার নেই স্কুল কমিটি করে। ছেলে-মেয়েরা পিঠে বই পুস্তকের বোঝা নিয়ে যেন মরুভূমির পথ বেয়ে চলছে। বাচ্চাগুলোকে দেখলে এমনই মনে হয়। তারপর আবার রাজনীতির আরেক বোঝা! দরকার নেই এসবের। ছাত্রলীগের সভাপতি সাইফুর রহমান সোহাগের সভাপতিত্বে সভায় আরও উপস্থিত ছিলেন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এনামুল হক শামীম, ছাত্রলীগের সাধারণ সম্পাদক এসএম জাকির হোসাইন প্রমুখ।
ছাত্রলীগের সমালোচনা করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, ‘এ ধরনের আলোচনা সভাগুলো ঘরোয়া সেমিনার ধরনের না হওয়াই ভালো। এমন আলোচনা সভা বটতলায় হওয়া ভালো। কারণ, এমন মিলনায়তনে একটি হল শাখা ছাত্রলীগের কমিটির নেতাকর্মীদের স্থান সংকুলান হয় না। এছাড়া যারা প্রতিদিন একই কথা শুনে অভ্যস্থ, তাদের বাদ দিয়ে ছাত্রলীগের প্রতি যেন সাধারণ শিক্ষার্থীরা আগ্রহী হয় সে জন্য বটতলায় এসব অনুষ্ঠান হলে ভালো। তিনি বলেন, ছাত্রলীগের গুণগত গভীরতা নিয়ে কিছু কিছু জায়গায় আমার প্রশ্ন আছে।
বিএনপির নেতারা বিভিন্ন সময় বলে আসছে দেশে আইনের শাসন নাই। এ বক্তব্যের সমালোচনা করে মন্ত্রী বলেন, অনেক ছাত্রলীগের ছেলে আছে এখন জেলে। কারো কারো যাবজ্জীবন জেল হয়েছে। কারো ফাঁসি পর্যন্ত হয়েছে। কিন্তু বিএনপির আমলে তাদের দলের কোনো নেতাকর্মীর বিচার হয়েছে? তিনি বলেন, আমাদের লোকেরা অপকর্ম করে। সেই অপকর্মের ফলও ভোগ করতে হয়। একজন মন্ত্রীর ছেলে হয়ে জেলে। এমপি কারাগারে। আরেক এমপি আদালত থেকে জামিন নিয়ে আছেন। দুই মন্ত্রীকে দুদকের মামলায় কোর্টে গিয়ে হাজিরা দিতে হয়। বিএনপির আমলে কি এসব কখনো হয়েছে? কোনো বিচার হয়নি। কিন্তু আমরা কোনো অপরাধীকেই ছাড় দেব না।
এ সময় রংপুর সিটি নির্বাচন নিয়ে বিভিন্ন গণমাধ্যমে আসা সংবাদের সমালোচনা করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, ‘কত রকমের লেখালেখি। কুমিল্লায় আমরা যখন ৩৫ হাজার ভোট আগের চেয়ে বেশি পেলাম সেটা কিন্তু কেউ লেখেনি। আবার নারায়ণগঞ্জে আমরা দেড়গুণ বেশি ভোট পেয়ে জিতেছি। সেটাও লিখেনি। এখন রংপুরের মেয়র আমরা হেরেছি। কাউন্সিলরে প্রথম হয়েছি। সেটাও কেউ বলেনি। আমরা হারলাম কোথায়? নির্বাচন কমিশনের প্রতি বিএনপি অনাস্থা প্রকাশের সমালোচনা করে তিনি বলেন, কুমিল্লায় আস্থা ছিল; রংপুরে নেই। কেমনে আপনাদের টেনে তুলবে? আপনারা তো ২য়ও হন নাই। হয়ে গেলেন তৃতীয়। তৃতীয়ককে টেনে তুলবে কীভাবে। নির্বাচন কমিশনের কী এটা দায়িত্ব? তাহলে তো আগামী নির্বাচনে তিনশত আসনই আপনাদের দিতে হবে। নির্বাচন কমিশনের প্রতি আস্থা অর্জনের জন্য।



 

Show all comments
  • নাঈম ২৪ ডিসেম্বর, ২০১৭, ৩:১৬ এএম says : 0
    খুব ভালো সিদ্ধান্ত
    Total Reply(0) Reply
  • F M Amirul Islam ২৪ ডিসেম্বর, ২০১৭, ১০:০৯ এএম says : 0
    সহমত প্রকাশ করছি স্কুল পর্যায়ে রাজনিতি না ঢুকানো ভাল। কোমল মতি শিশুরা বিপদগামী হবে।
    Total Reply(0) Reply
  • Rafiqul Islam ২৪ ডিসেম্বর, ২০১৭, ১০:৩৮ এএম says : 0
    স্যার, এত অল্প সময়ে কুফলটা বুঝতে পেরেছেন, সেজন্য ধন্যবাদ। আমরা আরও খুশী হইতাম যদি ছাত্রলীগকে একটা সুশৃংখল সংগঠন হিসেবে গড়ে ওঠার তাগিদ দিতেন।
    Total Reply(0) Reply
  • Taijul Islam ২৪ ডিসেম্বর, ২০১৭, ১০:৪৩ এএম says : 0
    স্কুল কমিটি না করতে বাংলাদেশ ছাত্রলীগকে নির্দেশ দিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।অনেক অনেক ধন্যবাদ স্যার আপনাকে, আশা করি সহিংসতা কিছুটা হলেও কমবে।
    Total Reply(0) Reply
  • Abdul Gafur ২৪ ডিসেম্বর, ২০১৭, ১১:০০ এএম says : 0
    nice person,understood and taken action.
    Total Reply(0) Reply
  • Zia Uddin ২৪ ডিসেম্বর, ২০১৭, ১১:০১ এএম says : 0
    Right decision
    Total Reply(0) Reply
  • Mominul Islam ২৪ ডিসেম্বর, ২০১৭, ১১:০২ এএম says : 0
    এই একটি বিষয়ে ওনার সাথে একমত হতে পারলাম ।ধন্যবাদ
    Total Reply(0) Reply
  • Satya Sarker ২৪ ডিসেম্বর, ২০১৭, ১১:২১ এএম says : 0
    আলোচনা-সমালোচনা তো বেশ আগেই শুরু হয়েছে। যা'ক পরে হলেও শুভবুদ্ধির উদয় হলো তো! এই দল বললো অন্যদল হয়তো ক্ষমতায় এসে সেটা বাস্তবায়ন করবে। প্রতিহিংসার রাজনীতি বড়ো ভয়ংকর জিনিস গো! পরিণতি -পঙ্গু ছাত্রসমাজ...
    Total Reply(0) Reply
  • Jasim Uddin Akon ২৪ ডিসেম্বর, ২০১৭, ১১:২২ এএম says : 0
    অনেক কিছুই ভূল। অনেক দিতে হচ্ছে এই ভূলের মাসুল। যদি ইউনিয়ন পরিষদ নির্বাচন না হত দলিয় সেটা আর ও ভাল হত। আজ ঘরে ঘরে দলিয় কোন্দল। ভাই ভাই মারামারি, দন্দ, কোন্দল লেগেই আছে। কোথায় আমাদের সমাজের শান্তি। এর একমাত্র কারন রাজনীতি।
    Total Reply(0) Reply
  • Juned Ahmed ২৪ ডিসেম্বর, ২০১৭, ১১:২৩ এএম says : 0
    মাননীয় মন্ত্রীকে ধন্যবাদ। শুধু ছাত্রলীগ কেন, সব ধরনের রাজনীতি থেকে বিদ্যালয়গুলো পবিত্র রাখতে হবে।
    Total Reply(0) Reply
  • MD MASUM KHANDAKAR ২৪ ডিসেম্বর, ২০১৭, ৩:১৫ পিএম says : 0
    যখন দশম জাতীয় নির্বাচন নিয়ে মতবিরোদ চলছিল তখন ওনিই (মন্ত্রী মহোদয়) বলছিলেন এখন অার দশম জাতীয় নির্বাচন নিয়ে আলোচনা করার সুযোগ নেই। এখন আলোচনা করতে হবে একাদশ জাতীয় নির্বাচন নিয়ে , দশম জাতীয় নির্বাচনের পর। মন্ত্রী মহোদয় বলেছেন এখন দরকার নেই সামনে নির্রাচন। তা কিনা আবার নির্রাচনের পরে দরকার হয়ে যায়?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ওবায়দুল কাদের

৭ ফেব্রুয়ারি, ২০২৩
১৫ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ