Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ২৩ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

কাস্ত্রো পদত্যাগ করবেন
ইনকিলাব ডেস্ক : কিউবার প্রেসিডেন্ট রাউল কাস্ত্রো আগামী এপ্রিলে পদত্যাগ করে তার পরবর্তী উত্তরাধিকারীর কাছে ক্ষমতা হস্তান্তর করবেন। গত বৃহস্পতিবার অনুষ্ঠিত দেশটির শীর্ষ গভর্নিং কাউন্সিল সভায় ভোটে পরবর্তী উত্তরাধিকারী মনোনীত করা হয়। সভায় গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী কাস্ত্রো (৮৬) আগের মেয়াদের চেয়ে দুইমাস বেশি সময় ক্ষমতায় থাকবেন। এএফপি।

৬ পুলিশ সদস্য নিহত
ইনকিলাব ডেস্ক : আফগানিস্তানের হুমবি পুলিশ সদর দপ্তরের কাছে গতকাল শুক্রবার তালেবানদের এক আত্মঘাতী বোমা হামলায় ৬ পুলিশ নিহত ও অপর ৪ জন আহত হয়েছে। দেশটির দক্ষিণাঞ্চলীয় কান্দাহার প্রদেশে মাইয়ান জেলা এলাকায় পুলিশের উপর কয়েক দফা হামলা চালায়। আফগান তালেবানরা এই হামলার দায়িত্ব স্বীকার করেছে। কান্দাহার পুলিশের মুখপাত্র গোরজানং আফ্রিদি বলেন, হামলায় ৬ জন পুলিশ নিহত ও ৪ জন আহত হয়েছে। এএফপি।

বাজেট বৃদ্ধিতে রেকর্ড
ইনকিলাব ডেস্ক : আগামী অর্থ বছরের জন্য জাপানের প্রতিরক্ষা বাজেট ধরা হয়েছে চার হাজার ৬শ’ কোটি ডলার। এটি চূড়ান্ত করা হলে তা হবে দেশটির প্রতিরক্ষা খাতে বাজেট বৃদ্ধির রেকর্ড। উত্তর কোরিয়ার হুমকি মোকাবেলায় টোকিও’র ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা জোরদার করার লক্ষ্যে তাদের প্রতিরক্ষা বাজেট বাড়ানো হচ্ছে। আগামী এপ্রিল মাসে জাপানের নতুন অর্থ বছর শুরু হচ্ছে। এ অর্থ বছরের মোট বাজেট ধরা হয়েছে ৮৬০ বিলিয়ন ডলার। প্রতিরক্ষা বাজেট এর একটি অংশ। এএফপি।

মায়েদের বিক্ষোভ
ইনকিলাব ডেস্ক : ইয়েমেনে একদল মা অভিযোগ করেছেন তাদের দেশে সউদী নেতৃত্বাধীন বাহিনী ও সংযুক্ত আরব আমিরাত গোপন বন্দিশালা খুলেছে। সেখানে বন্দি করে রাখা সন্তানদের মুক্তির দাবিতে ইয়েমেনের জুডিশিয়াল কাউন্সিলের সামনে বিক্ষোভ করেছেন ওই মায়েরা। গত বৃহস্পতিবার মায়েদের বিক্ষোভ কর্মসূচি থেকে বলা হয়, গোপন বন্দিশালায় তাদের সন্তানরা আটক অবস্থায় আছে। তাদের দাবি, বন্দি সন্তানদের মুক্তি দেয়া হোক, নয়তো তাদের বিরুদ্ধে সুনির্দিষ্ট অভিযোগ এনে বিচার প্রক্রিয়া শুরু হোক। এপি।

যুবতীকে গণধর্ষণ
ইনকিলাব ডেস্ক : ভারতের রাজধানী নয়াদিল্লিতে ফের গণধর্ষণের ঘটনা ঘটল। উত্তর-পশ্চিম দিল্লির জাহাঙ্গীরপুরিতে ২০ বছরের এক যুবতীকে পাঁচ কিশোর গণধর্ষণ করেছে বলে অভিযোগে বলা হয়েছে। গত বুধবার রাতে এ ঘটনা ঘটে। পুলিশ জানিয়েছে, ওই যুবতী ও কিশোররা একই কলোনির বাসিন্দা। যুবতী একটি বেসরকারি সংস্থায় চাকরি করেন। দিল্লি পুলিশের পক্ষ থেকে বলা হয়েছে, যুবতীর স্বাস্থ্য পরীক্ষায় গণধর্ষণের প্রমাণ মিলেছে। এরই মধ্যে পাঁচ কিশোরকে গ্রেপ্তার করে জিজ্ঞাসাবাদ করেছে পুলিশ। কিশোররা প্রত্যেকেই স্কুলছুট। এনডিটিভি, পিটিআই।

কাতালোনিয়ার নির্বাচনে ফের সংখ্যাগরিষ্ঠ স্বাধীনতাপন্থিরা
ইনকিলাব ডেস্ক : স্পেনের স্বায়ত্তশাসিত অঞ্চল কাতালোনিয়ার সংসদ নির্বাচনে স্বাধীনতাপন্থি দলগুলো সংখ্যাগরিষ্ঠতা পেতে যাচ্ছে। গত বৃহস্পতিবারের ভোটে স্পেন থেকে বিচ্ছিন্ন হতে চাওয়া দলগুলো আঞ্চলিক পার্লামেন্টের অর্ধেকেরও বেশি আসনে জয়ের পথে আছে বলে জানিয়েছে বিবিসি। স্পেনের অধীনে থাকতে চাওয়া সিটিজেনস পার্টি (সিউদাদানোস) একক দল হিসেবে বেশি আসনে জয়ী হওয়ার পথে থাকলেও তাদের পক্ষে সরকার গঠন করা কষ্টসাধ্য হবে। আঞ্চলিক নির্বাচনের এই ফল স্পেনের কেন্দ্রীয় সরকারের সঙ্গে কাতালোনিয়ার বৈরিতা আরো বাড়াবে বলেই ধারণা পর্যবেক্ষকদের। ভোটের এ ফলে কারা সরকার গঠন করার অধিকার পাচ্ছে, তাও অনিশ্চিত। স্বাধীনতার প্রশ্নে চলতি বছরের অক্টোবরে হওয়া এক গণভোটের সূত্র ধরে মাদ্রিদ সরকারের সঙ্গে স্পেনের সবচেয়ে সমৃদ্ধশালী অঞ্চলটির বিবাদ স্পষ্ট হয়। ওই গণভোটকে অবৈধ এখ্যা দেয় স্পেন সরকার। ভোটে স্বাধীনতার পক্ষে রায় পড়ায় ২৭ অক্টোবর আনুষ্ঠানিকভাবে স্বাধীনতার ঘোষণা দেয় কাতালান আঞ্চলিক পার্লামেন্ট। এর প্রতিক্রিয়ায় কাতালোনিয়ার স্বায়ত্তশাসনের অধিকার কেড়ে নেয় স্পেন। বিবিসি, রয়টার্স।

 

পাকিস্তানকে অনেক কিছু হারাতে হবে : পেন্স
ইনকিলাব ডেস্ক : জঙ্গিদের স্বর্গরাজ্যে পরিণত হওয়া বন্ধ না করলে পাকিস্তানকে অনেক কিছু হারাতে হবে বলে সতর্ক করেছেন যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স। আকস্মিক সফরে গত বৃহস্পতিবার অফগানিস্তান যান পেন্স। সেখানে তিনি মার্কিন সামরিক ঘাঁটি ‘বাগ্রাম এয়ার বেজে’ সেনাদের সঙ্গে সাক্ষাৎ করেন। পাকিস্তানের দৈনিক ডন জানায়, সেখানে এক বক্তৃতায় পেন্স দীর্ঘদিন ধরে তালেবান ও অন্যান্য জঙ্গিদের আশ্রয়-প্রশ্রয় দেওয়ার অভিযোগ তুলে পাকিস্তানকে
সতর্ক করেন। ডন।

উত্তর কোরিয়ার বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞা প্রস্তাব জাতিসংঘে
ইনকিলাব ডেস্ক : উত্তর কোরিয়ার ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করতে যাচ্ছে জাতিসংঘ। সংস্থাটির নিরাপত্তা পরিষদে গতকাল শুক্রবার এ সংক্রান্ত একটি খসড়া প্রস্তাব উত্থাপন করা হবে। উত্তর কোরিয়ার সর্বশেষ ক্ষেপণাস্ত্র পরীক্ষার জবাবে এ নিষেধাজ্ঞা আরোপের প্রস্তাব করা হচ্ছে বলে কূটনৈতিক সূত্রের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে। গত বৃহস্পতিবার প্রস্তাবের খসড়া অনুলিপি দেখার পর রয়টার্স জানিয়েছে, এতে উত্তর কোরিয়ায় পরিশোধিত তেলের রপ্তানি ৯০ শতাংশ কমানোর কথা বলা হয়েছে। রয়টার্স।

আইএসের বিরুদ্ধে লড়াই’র সমাপ্তি ঘোষণা অস্ট্রেলিয়ার
ইনকিলাব ডেস্ক : ইরাক ও সিরিয়ায় আইএসের বিরুদ্ধে বিমান হামলা চালানোর সমাপ্তি ঘোষণা করেছে অস্ট্রেলিয়া। তবে ইরাকের অনুরোধে নজরদারি বিমান কার্যক্রম চালাবে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদন থেকে এসব তথ্য জানা যায়। প্রতিবেদনে বলা হয়, দুই বছরের বেশি সময় ধরে আন্তর্জাতিক জোটের অংশ হিসেবে বিমান হামলা চালাচ্ছিলো অস্ট্রেলিয়া। এবার ছয়টি হর্নেট জেট ফিরিয়ে আনছে তারা। বিবিসি।

আল-আকসা নির্মাণ বিভাগের প্রধান বাশাম গ্রেফতার
ইনকিলাব ডেস্ক : আল-আকসার নির্মাণবিভাগের প্রধান বাশাম আল হালাককেসহ আরেকজন কর্মীকে গ্রেফতার করেছে ইসরাইল। মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম মিডল ইস্ট মনিটরের এক প্রতিবেদন থেকে এসব তথ্য জানা যায়। প্রতিবেদনে বলা হয়, বিভাগের কর্মীরা জানিয়েছে ইসরাইল সবসময়ই আল-আকসার নির্মাণ বিভাগকে লক্ষ্য করে আসছে। ইসরাইলি অনুমতি ছাড়া আল-আকসার নির্মাণ কাজ করায় এর আগেও কয়েকবার গ্রেফতার করা হয়েছে হাশামকে। মিডল ইস্ট মনিটর।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২
১২ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ