Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

টাঙ্গাইল জেলা ইজতেমায় পাঁচ লক্ষাধিক মুসুল্লির জুম্মার নামাজ আদায়

টাঙ্গাইল জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২২ ডিসেম্বর, ২০১৭, ৪:৩১ পিএম

টঙ্গীর বিশ্ব ইজতেমার অংশ হিসেবে টাঙ্গাইল শহরের ধুলেচর মাদ্রাসা সংলগ্ন বনানী মাঠে অনুষ্ঠিত টাঙ্গাইল জেলা ইজতেমার শুক্রবার দ্বিতীয় দিন। জেলার বিভিন্ন স্থান হতে আসা পাঁচ লক্ষাধিক মুসুল্লি এ ইজতেমায় শুক্রবার জুম্মার নামাজ আদায় করেন। এটি জেলার স্মরণকালের সবচেয়ে বেশী মুসুল্লির অংশগ্রহণে জুম্মার নামাজ আদায়। জেলা ইজতেমা মাঠে স্থান সংকুলান না হওয়ায় আশপাশের সড়ক, বাসা-বাড়ীর উঠান ও ছাদে বসেও মুসুল্লিদের নামাজ আদায় করতে দেখা গেছে। জুম্মার নামাজ পরিচালনা করেন টাঙ্গাইল তাবলীগ জামাতের পেশ ইমাম মাওলানা আব্দুল হাই।
গত বৃহস্পতিবার ফজরের নামাজের পর আমবয়ানের মধ্য দিয়ে ইজতেমার আনুষ্ঠানিকতা শুরু হয়। প্রতিদিন দেশি-বিদেশি ওলামায়ে কেরামগন বয়ান করছেন। ইজতেমায় আগত মুসুল্লিরা এসব বয়ান শ্রবণ করছেন।
আগামীকাল শনিবার (২৩ ডিসেম্বর) সকাল দশটায় আখেরী মোনাজাতের মধ্য দিয়ে তিনদিন ব্যাপী ‘টাঙ্গাইল জেলা ইজতেমা’ শেষ হবে।
টাঙ্গাইল পুলিশ সুপার মাহবুব আলম জানান, আইন শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণ রাখতে প্রশাসনের পক্ষ থেকে সবধরণের প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হয়েছে। ইজতেমায় আগত মুসুল্লিদের সেবায় নিয়োজিত রয়েছেন বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠন ও সংস্থার কর্মীরা।
এদিকে, ইজতেমায় আসা তিন জন মুসুল্লি ইন্তেকাল করেছেন। জুম্মার নামাজের পর তাদের জানাজার নামাজ অনুষ্ঠিত হয়।
ইজতেমার মুরুব্বীরা জানান, টাঙ্গাইল জেলা বিগত ২০১৫ সালে বিশ্ব ইজতেমার ৩২ জেলার তালিকায় না থাকায় ওই বছরের ২৯, ৩০ ও ৩১ অক্টোবর প্রথম ইজতেমা শুরু হয়। বিগত ২০১৬ সালে তুরাগ তীরে বিশ্ব ইজতেমায় অংশ নেন টাঙ্গাইলের মুসল্লিরা। চলতি ২০১৭ সালে তুরাগ নদীর তীরে টাঙ্গাইলের মুসল্লিদের অংশগ্রহণের সুযোগ না থাকায় এবারও জেলায় ইজতেমার আয়োজন করা হয়েছে।
টাঙ্গাইল জেলা তাবলীগি মুরুব্বীরা ধারণা করছেন, টাঙ্গাইল জেলা ইজতেমায় এ বছর তিন থেকে ৪ লাখ মুসল্লির সমাগম হয়েছে। বিদেশি মেহমানসহ বাংলাদেশের বিভিন্ন জেলা থেকেও আসছেন তাবলীগি সাথীরা। এ বছর এখান থেকেই সারা বিশ্বে দিনের দাওয়াত নিয়ে বেড়িয়ে যাবেন মুসল্লিরা।
টাঙ্গাল জেলা পুলিশ সুপার জানান টাঙ্গাইলে ইজতেমায় নিরাপত্তা দেওয়ার জন্য ৪৯৫ জন পুলিশ মোতায়েন করা হয়েছে। এবং সাদা পোশাক ধারী পুলিশ, ডিবি পুলিশ, গোয়েন্দা, চেক পোস্ট ও সিসি ক্যামেরায় সারাক্ষণ মনিটরিং করা হচ্ছে যাতে কেউ নাশকতা সৃষ্টি করতে না পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইজতেমা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ