Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ২২ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

১১ জনের প্রাণহানি
ইনকিলাব ডেস্ক : পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের কানেওয়ালে সড়ক দুর্ঘটনায় কমপক্ষে ১১ জন নিহত হয়েছেন। এ দুর্ঘটনায় আহত হয়েছেন আরো অন্তত ২০ জন। গতকাল বৃহস্পতিবার মুলতান শহর থেকে ৫০ কিলোমিটার দূরে এ দুর্ঘটনাটি ঘটে। স্থানীয় পুলিশের কর্মকর্তা তালাত মাহমুদ জানান, ভারি কুয়াশার কারণে মুলতান শহর থেকে ৫০ কিলোমিটার দূরে পার্ক করা একটি গাড়ির সঙ্গে যাত্রীবাহী বাসের সংঘর্ষে এ দুর্ঘটনাটি ঘটেছে। ওই বাসে ৪০ জনেরও বেশি যাত্রী ছিলেন। দুর্ঘটনার পর পুলিশ ঘটনাস্থলে গিয়ে নিহতদের লাশ উদ্ধার করে এবং আহতদের মুলতানের নিস্তার হাসপাতালে হাসপাতালে ভর্তি করেছে। ডন, ডেইলি টাইমস।

বিমান হামলা
ইনকিলাব ডেস্ক : ইয়েমেনে বেশ কয়েকটি বিমান হামলা চালিয়েছে সউদী নেতৃত্বাধীন জোট। একদিন আগে হুতি বিদ্রোহীরা রিয়াদকে লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে। এর জবাবে এ হামলা চালানো হয়। ইরানের সমর্থনের ফলেই বিদ্রোহীরা রিয়াদে ক্ষেপণাস্ত্র হামলা চালাতে পেরেছে বলে ওয়াশিংটন দাবি করেছে। একজন উপজাতীয় প্রধান ও প্রত্যক্ষদর্শী জানিয়েছে, হুতিদের শক্তঘাঁটি সাদে সউদী নেতৃত্বাধীন জোট বাহিনীর এই বিমান হামলায় ১১ বেসামরিক লোক নিহত হয়েছে। এদিকে অজ্ঞাত পরিচয় হামলাকারীরা সানায় সাবেক প্রেসিডেন্ট আলি আব্দুল্লাহ্ সালেহ্’র প্রাসাদ পাহারারত হুতিদের ওপর হামলা চালায়। চলতি মাসের গোড়ার দিকে শিয়া বিদ্রোহীদের হামলায় তিনি নিহত হন। সউদী বাদশাহ্ সালমানের বাসভবন লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র হামলার পর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত বুধবার সঙ্গে তার কথা বলেছেন। এএফপি।

মানবাধিকার কর্মী নিহত
ইনকিলাব ডেস্ক : কলম্বিয়ায় এ বছর শতাধিক শ্রম অধিকার ও মানবাধিকার কর্মী নিহত হয়েছে। দেশটির বিদ্রোহী গোষ্ঠী ফার্কের সঙ্গে সরকারের যুগান্তকারী শান্তি চুক্তির পরও এমন ঘটনা ঘটেছে। গত বুধবার জাতিসংঘ একথা জানিয়েছে। জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাই কমিশনার এক বিবৃতিতে বলেন, যেসব গ্রামীণ এলাকাগুলোতে ফার্কের তৎপরতা ছিল সেখানেই হত্যাকাÐগুলো ঘটেছে। এ সব এলাকায় সরকারি কর্তৃপক্ষ অনুপস্থিত ছিল। এ বছর ২০ ডিসেম্বর পর্যন্ত দেশটিতে ১০৫টি হত্যাকাÐ ঘটেছে। এএফপি।

পর্নোগ্রাফি কেলেঙ্কারিতে ব্রিটিশ উপ-প্রধানমন্ত্রীর পদত্যাগ
ইনকিলাব ডেস্ক : অফিসে নিজের ব্যক্তিগত কম্পিউটারে পর্নোগ্রাফি রাখার অভিযোগে পদত্যাগ করলেন ব্রিটিশ উপ-প্রধানমন্ত্রী ড্যামিয়েন গ্রিন। মন্ত্রীদের আচরণবিধি লঙ্ঘন হওয়ায় ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে তাকে পদত্যাগ করতে বলেন। প্রতিবেদনে বলা হয়, থেরেসা মে’র সবচেয়ে ঘনিষ্ঠদের একজন ছিলেন ড্যামিয়েন। তবে ইউরোপীয় ইউনিয়নে থাকার পক্ষে ছিলেন তিনি। গত মাসে ব্রিটিশ সংবাদমাধ্যম সানডে টাইমস এক প্রতিবেদনে দাবি করেছিল, ড্যামিয়েনে অফিসের কম্পিউটারে পর্নোগ্রাফি পাওয়া গেছে। কিন্তু এ ব্যাপারে তিনি ‘ভুল ও বিভ্রান্তিকর’ বিবৃতি দিয়েছিলেন। রয়টার্স।

সামরিক মহড়া স্থগিত করতে চায় দ.কোরিয়া
ইনকিলাব ডেস্ক : উত্তর কোরিয়া সঙ্গে উত্তেজনা কমানোর জন্য যুক্তরাষ্ট্রের সঙ্গে সামরিক মহড়া স্থগিত করতে প্রস্তুত দক্ষিণ কোরিয়া। মার্কিন এনবিসি টেলিভিশন চ্যানেলকে দেয়া সাক্ষাৎকারে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জে-ইন জানিয়েছেন, বিষয়টি বিবেচনার জন্য এরইমধ্যে তিনি যুক্তরাষ্ট্রের সঙ্গে কথা বলেছেন। এনবিসি।

২৫১ আরোহী নিয়ে ম্যানিলায় ফেরিডুবি
ইনকিলাব ডেস্ক : ফিলিপাইনের রাজধানী ম্যানিলার দক্ষিণাঞ্চলীয় উপকূলে ২৫১ জন আরোহীকে নিয়ে একটি ফেরি ডুবে গেছে। গতকাল বৃহস্পতিবার প্রচÐ ঝড়ো আবহাওয়ার মধ্যে ফেরিটি ডুবে যায়। দেশটির কোস্টগার্ডের মুখপাত্রের বরাত দিয়ে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স খবরটি জানিয়েছে। স্থানীয় রেডিওকে উদ্ধৃত করে আরও জানায়, এখন পর্যন্ত তিন জন নিহত হওয়ার খবর নিশ্চিত হওয়া গেছে, তবে বৈরী আবহাওয়ার কারণে উদ্ধার কাজ ব্যাহত হচ্ছে। রয়টার্স।

গুলি ছুড়ে উত্তরকে সতর্ক করল দক্ষিণ
ইনকিলাব ডেস্ক : সীমান্তে উত্তর কোরিয়ার সেনাদের লক্ষ্য করে সতর্কতা গুলি চালিয়েছে দক্ষিণ কোরিয়ার সীমান্তরক্ষীরা। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদন থেকে এসব তথ্য জানা যায়। প্রতিবেদনে বলা হয়, গত বুধবার দিবাগত রাত ১১টার দিকে দেশত্যাগী এক সেনাকে খুঁজতে ডিমিলিটারাইজড জোনে প্রবেশ করে উত্তর কোরিয়ার সেনারা। তাদের লক্ষ্য করে সতর্কতা গুলি চালায় দক্ষিণ কোরিয়ার সীমান্তরক্ষী বাহিনী। চলতি বছর উত্তর কোরিয়া থেকে এই নিয়ে চারজন সেনা পালিয়ে গেলেন। বিবিসি।

রাখাইন পুনর্গঠনে ভারত-মিয়ানমার চুক্তি
জোরপূর্বক বাস্তুচ্যুত ৬ লাখের বেশি রোহিঙ্গা মুসলিমের মধ্য থেকে কতজনকে ফেরত নেবে মিয়ানমার তা স্পষ্ট নয়। রোহিঙ্গারা ফেরত যাওয়ার পর সেখানে তাদেরকে কি অবস্থায় রাখা হবে সে বিষয়েও কোনো স্বচ্ছ ধারণা দেয়া হয়নি। এমন অবস্থায় রাখাইন রাজ্য পুনর্গঠনের জন্য মিয়ানমারের সঙ্গে একটি চুক্তি করেছে ভারত। গত বুধবার ভারতের পররাষ্ট্র সচিব এস জয়শঙ্কর ও মিয়ানমারের সমাজকল্যাণ, ত্রাণ ও পুনর্বাসন বিষয়ক উপমন্ত্রী সোয়ে অং-এর মধ্যে সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়। মিয়ানমার ও ভারতের সরকার-টু-সরকারের মধ্যে এমন চুক্তি এটাই প্রথম। রাখাইন রাজ্যের আর্থ-সামাজিক উন্নয়ন ও সেখানে জীবনজীবিকার সুযোগ সৃষ্টির জন্য এ চুক্তি হয়েছে। টেলিগ্রাফ।

মিসরে ক্ষেপণাস্ত্র হামলার দায় স্বীকার আইএসের
মিসরে একটি সামরিক বিমানবন্দরে ক্ষেপণাস্ত্র হামলার দায় স্বীকার করেছে আইএস। গত বুধবারের ওই হামলায় একজন সেনা কর্মকর্তা নিহত হয়েছিলেন। আহত হয়েছিলেন দুইজন। মধ্যপ্রাচ্যভিত্তিক বার্তা সংস্থার এক প্রতিবেদন থেকে এসব তথ্য জানা যায়। প্রতিবেদনে বলা হয়, নিজস্ব বার্তা সংস্থা আমাকে’র মাধ্যমে এই দায় স্বীকার করে আইএস। তারা একটি করনেট এন্টি ট্যাংক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২
১২ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ