Inqilab Logo

সোমবার, ০৩ জুন ২০২৪, ২০ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রসিক নির্বাচনে সুষ্ঠুভাবে ভোট গ্রহণ চলছে

রংপুর জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২১ ডিসেম্বর, ২০১৭, ১:৪৭ পিএম

রংপুর সিটি কর্পোরেশন নির্বাচনে সুষ্ঠুভাবে ভোট গ্রহন চলছে। দুপুর ১২টায় এ রিপোর্ট লেখা পর্যন্ত কোথাও কোন অপ্রীতিকর ঘটনা ঘটেনি। বিভিন্ন ভোট কেন্দ্র ঘুওে দেখা গেছে, ভোটারা উৎসব মুখর পরিবেশে শান্তিপূর্ণভাবে ভোট প্রদান করছেন। ভোট কেন্দ্রের নিরাপত্তা নিশ্চিতে বিজিবি, পুলিশ ও র‌্যাবের টহল অব্যাহত রয়েছে। প্রতিটি ওয়ার্ডে একজন কওে নির্বাহী ম্যাজিষ্ট্রেট দায়িত্ব পালন করছেন। এছাড়া ৬ জন ম্যাজিষ্ট্রেটের নেতৃত্বে চলছে ৬টি ভ্রাম্যমান আদালত।
১ লাখ ভোটের ব্যবধানে মোস্তফা জিতবে
রংপুর জেলা সংবাদদাতাঃ জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ বলেছেন, রংপুর লাঙ্গলের ঘাঁটি। এখানে লাঙ্গল প্রতীক ও আমার প্রার্থী মোস্তফার জনপ্রিয়তা অনেক বেশি। ভোট সুষ্ঠুভাবে হচ্ছে। আশা করছি, আমরা বিজয়ী হব। লাঙ্গল প্রতীক নিয়ে মোস্তফা ১ লাখ ভোটের ব্যবধানের বিজয়ী হবেন।
তিনি আজ সকাল পৌনে দশটায় রংপুর সিটির ২১নং ওয়ার্ডের সেনপাড়ার শিশুমঙ্গল সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোট কেন্দ্রে গিয়ে ভোট প্রদান শেষে সাংবাদিকদের এ কথা বলেন।
সাবেক এই রাষ্ট্রপতি বলেন, নির্বাচন অবাধ সুষ্ঠু হবে। এটা নিয়ে শংকা নেই। এখন পর্যন্ত সবখানেই মোস্তফার কথাই শুনছি। তাই আমি আগেও বলেছি, এখন বলছি মোস্তফাই জয়ী হবে।
অপরদিকে জাতীয় পার্টির সিটি নির্বাচন পরিচালনা কমিটির প্রধান সমন্বয়ক ও স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী মসিউর রহমান রাঙ্গা বলেন, এখন পর্যন্ত কোথাও কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি। নির্বাচন সুষ্ঠু ভাবেই হচ্ছে। ভোটাররাও নির্বিঘেœ ভোট দিচ্ছেন। এসময় তিনি বলেন, ব্যক্তি ইমেজ আর লাঙ্গল প্রতীকের জনপ্রিয়তার কারণে মোস্তফা বিশাল ভোটের ব্যবধানে জয়ী হবেন ইনশাল্লাহ।
এসময় এরশাদের ছিলেন জাপার কো-চেয়ারম্যান জিএম কাদের ও মহানগর জাপার সাধারণ সম্পাদক এসএম ইয়াসিরসহ জেলা এবং মহানগরের নেতৃবৃন্দ। জিএম কাদেরও ওই ভোটকেন্দ্রে তার ভোট প্রদান করেন।
লাঙ্গলের বিজয় ঠেকাতে চাইলে প্রতিহত করা হবে-মোস্তফা
সকাল আটটা থেকে উৎসব মুখর পরিবেশে চলছে রংপুর সিটি করপোরেশন নির্বাচনের ভোটগ্রহণ। মেয়র পদে দলীয় প্রতীকে অনুষ্ঠিতব্য এই নির্বাচনকে ঘিরে রয়েছে শংকা, উত্তাপ আর উত্তেজনা। সেই শংকা উড়িয়ে দিচ্ছেন না মেয়র পদে সবচেয়ে বেশি আলোচিত অন্যতম প্রধান প্রতিদ্বন্দ্বি জাতীয় পার্টির মোস্তাফিজার রহমান মোস্তফা। তিনি সকাল সাড়ে নয়টায় রংপুর মহানগরীর ২১নং ওয়ার্ডের আলমনগর সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোট কেন্দ্রে তিনি ভোট প্রদান করেন।
জাতীয় পার্টির প্রার্থী মোস্তাফিজার রহমান মোস্তফা বলেছেন, সরকার এবং নির্বাচন কমিশন চায় এই নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষ হবে। কিন্তু আওয়ামী লীগের প্রার্থী এবং তার সমর্থকরা নির্বাচন নিয়ে বিভিন্ন ধরনের ষড়যন্ত্র করছে বলে আমরা শুনছি। কোনও ভোট কেন্দ্রে যদি কোনও পক্ষ লাঙ্গলের বিজয় ঠেকাতে কোন ধরনের ঝামেলা করার চেষ্টা করে তাহলে জাতীয় পার্টির নেতাকর্মীরা তা সর্বশক্তি প্রতিহত করবে। প্রতিহত করতে গিয়ে যা করতে হয় তাই করবে। আমরা কোন ছাড় দেয়া হবে না।
লাঙ্গল প্রতীকের প্রার্থী মোস্তফা বলেন, লাঙ্গল এবং মোস্তফার পক্ষে আল্লাহ তায়ালার অশেষ রহমতে ভোটের জোয়ার সৃষ্টি হয়েছে। আমার কর্মী সমর্থক ভোটাররারা সকাল আটটা থেকে বিকেল ৪ টা পর্যন্ত সময়ে ভোটাধিকার প্রদানের পাশাপাশি কেন্দ্রে অতন্ত্র প্রহরী হিসেবে থাকবেন। তারা প্রিজাইডিং অফিসারের সাছ থেকে ফলাফল সিট নিয়েই রিটার্নিং কর্মকর্তার অফিসের দিকে যাবেন। কোন প্রিজাইডিং অফিসার যদি সাক্ষও করা ফলাফল সিট না দিতে চায়, তাহলে সেখানে কিছু হলে লাঙ্গলের কেউ তার জন্য দায়ী থাকবে না।
যে জয়ী হবেন তাকেই মেনে নিবেন ঝন্টু
রংপুর: রংপুর সিটি কর্পোরেশন নির্বাচন সুষ্ঠুভাবে চলছে। সুষ্ঠুভাবে ভোট সম্পন্ন হলে যে জয়ী হবেন, আমি তাকেই মেনে নেবো। উন্নয়নের স্বার্থে আমি তাদের সাথে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করব। তিনি সকাল সাড়ে দশটায় রংপুর মহানগরীর ২৪নং ওয়ার্ডের সালেমা বালিকা উচ্চ বিদ্যালয় ভোট কেন্দ্রে ভোট প্রদান শেষে সাংবাদিকদের একথা বলেন।
আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থী ঝন্টু বলেন, এই নির্বাচনের দিকে সারা দেশ তাকিয়ে আছে। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাও তাকিয়ে রয়েছে। আশা করছি অবাধ সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন হবে।
এসময় তিনি অভিযোগ করে বলেন, আমি কাউকে ভয় দেখিয়ে ভোট চাই নি। এখানে ভোট সুষ্ঠু ভাবে হচ্ছে। কাউকে কেউ বাধা দিচ্ছে। আমি আড়াইহাতি লাঠি সঙ্গে রাখতেও বলছি না। জনগণ উন্নয়নের পক্ষে থাকবেন বলেও আশা প্রকাশ করেন তিনি।
ঝন্টু বলেন, আমি আশবাদি সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন হবে। আমার কালো টাকাও নাই। পেশি শক্তিও নেই। তাই আমার বিরুদ্ধে যারা পেশি শক্তি ব্যবহার করে ভোট ডাকাতির অভিযোগ করছেন সেটা সঠিক নয়। জনগন উন্নয়নের পক্ষেই রায় দিবে।
প্রসঙ্গত; আজ বৃহস্পতিবার অনুষ্ঠিত হচ্ছে রংপুর সিটি করপোরেশন নির্বাচন। এর আগে ২০১২ সালের ২০ ডিসেম্বর প্রথম নির্বাচন অনুষ্ঠিত হয়েছিলো। নির্দলীয় প্রতীকে হওয়া ওই নির্বাচনে সরফুদ্দিন আহমেদ ঝন্টু ১ লাখ ৬ হাজার ২৫৫ ভোট পেয়ে প্রথম নগরপিতা হিসেবে নির্বাচিত হয়েছিলেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বি ছিলেন জাতীয় পার্টির মোস্তাফিজার রহমান মোস্তফা। এবারো এই মোস্তফার সাথে হাড্ডাহাড্ডি লড়াই হবে বলে ধারণা করা হচ্ছে। ###
ইঞ্জিনিয়ারিং ছাড়া ধানের শীষের বিজয় ঠেকানো যাবে না-বাবলা
রংপুর জেলা সংবাদদাতাঃ বিএনপি সমর্থিম প্রার্থী কাওছার জামান বাবলা বলেছেন, বর্তমান অবৈধ সরকারের বিরুদ্ধে দেশের মানুষ যেমন একাট্রা। ঠিক তেমনি রংপুর সিটি কর্পোরেশনের মানুষও একাট্রা। তারা ধানের শীষকে বিজয়ী করবেন। ইলেকশন ইঞ্জিনিয়ারিং ছাড়া বিএনপির বিজয় কেউ ঠেকাতে পারবে না। তিনি সকাল নয়টায় রংপুর মহানগরীর দেওয়ানটুলি সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোট কেন্দ্রে ভোট প্রদান শেষে সাংবাদিকদেও এ কথা বলেন।
বাবলা বলেন, এই সিটি করপোরেশনের প্রথম নির্বাচনে আমি অংশ নিয়ে শংকার কারনে আগের দিন নির্বাচন থেকে সরে দাড়ানোর ঘোষণা দিয়েছিলাম। তবুও বহু মানুষ আমাকে ভোট দিয়েছিলো। এবার পরিস্থিতি ভিন্নরকম। প্রতিটি মানুষ এই সরকারের বিপক্ষে। পাশাপাশি আমি গত পাঁচ বছর থেকেই এই সিটির প্রত্যেকটি মানুষের সাথে মেলবন্ধন তৈরি করেছি। তারা আমাকে চেনেন এবং জানেন।
বাবলা অভিযোগ করে বলেন, বিভিন্ন স্থানে তার পোলিং এজেন্টদের বাধা দেয়া হচ্ছে। সকাল ৯টা পর্যন্ত তার এজেন্টকে ঢুকতে দেয়া হয়নি। তিনি আরও বলেন, আমরা বার বার বলেছিলাম, সেনাবহিনী মোতায়েন করা হোক। কিন্তু সরকার ধানের শীষের ভয়ে ভীত হয়ে সেনাবাহিনী মোতায়েন করে নি। এই নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষ হওয়া নিয়ে আমরা সংশয় প্রকাশ করে এসেছি। এখনও করছি। এই নির্বাচনটি লেবেল প্লেয়িং ফিল্ড তৈরি করতে ব্যর্থ হয়েছে নির্বাচন কমিশন। তার প্রমাণ নির্বাচন কমিশনই বলছে ১৯৩টি ভোট কেন্দ্রের মধ্যে ১২৮টি ঝুঁকিপূর্ন ।
প্রসঙ্গত: ২০১২ সালের ২০ ডিসেম্বর নির্দলীয় প্রতীকে রংপুর সিটি করপোরেশনে প্রথম নির্বাচন অনুষ্ঠিত হয়েছিলো। ওই নির্বাচনে আনারস প্রতীকে ২০ হাজারেরও বেশী ভোট পেয়ে চতুর্থ অবস্থানে ছিলেন কাওছার জামান বাবলা। এবার দলীয় প্রতীকে নির্বাচন হওয়ায় মূল প্রতিদ্বন্দ্বিতায় থাকার সম্ভাবনা দেখছেন দলটির নেতা-কর্মীরা। 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রসিক

৩০ জানুয়ারি, ২০১৬

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ