Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

রসিক নির্বাচনের প্রচারণা শেষ, টেনশনে প্রার্থীরা

রংপুর জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২০ ডিসেম্বর, ২০১৭, ২:০৬ পিএম

রংপুর সিটি কর্পোরেশন নির্বাচনে প্রার্থীদের প্রচার-প্রচারণা শেষ হয়েছে গতকাল মধ্যরাতে। আগামীকাল বৃহস্পতিবার বহুল প্রতীক্ষিত রসিক নির্বাচন। গতকাল মধ্যরাত থেকে প্রচারণার শেষ হওয়ার মধ্য দিয়ে প্রার্থীদের ব্যস্ততা কিছুটা কমে গেলেও এখন আছেন মহা টেনশনে। আর ভোটাররা আছেন কাঙ্ক্ষিত সেই ভোটের জন্য।
আগামীকালের নির্বাচনে কে হবেন রংপুর নগর-পিতা এ নিয়ে ভোটারদের মধ্যে এখন চলছে ভোটের হিসেব-নিকেশ। স্থানীয়রা জানান, সার্বিক পরিস্থিতি বিবেচনায় নির্বাচনে মূল প্রতিদ্বন্দ্বী হবে আওয়ামী লীগ ও জাতীয় পার্টির প্রার্থীর মধ্যে।
এদিকে নির্বাচন গ্রহণের জন্য ইতোমধ্যে সব প্রস্তুতি শেষ করেছে নির্বাচন কমিশন। নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণ করতে ঝুঁকিপূর্ণ কেন্দ্রে চার স্তরের নিরাপত্তাসহ নগর জুড়ে নেয়া হয়েছে বাড়তি নিরাপত্তা। ভোট-গ্রহণ সুষ্ঠু করতে অবৈধ অস্ত্র উদ্ধার ও তালিকাভুক্ত সন্ত্রাসীদের খুঁজছে পুলিশ। নগরীর মোড়ে মোড়ে পুলিশ চেকপোস্ট বসিয়ে তল্লাশি করছে গত রাত থেকেই। ইতিমধ্যে বহিরাগতদের নগর ছাড়তে নির্দেশ দিয়েছে প্রশাসন। হোটেল-মোটেলগুলোকে সতর্ক করে দেয়া হয়েছে। ভোটাররা যাতে ভোটকেন্দ্রে নির্বিঘ্নে যেতে পারে সে জন্য প্রয়োজনীয় সব ব্যবস্থা নেয়া হয়েছে বলে জানিয়েছে প্রশাসন। প্রচারণা শেষে বহিরাগত নেতৃবৃন্দও নির্বাচনী এলাকা ছেড়েছেন গত রাতেই।
নির্বাচনে গুরুত্বপূর্ণ বা ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত কেন্দ্রগুলোতে সুষ্ঠু ভোটের পরিবেশ নিশ্চিত করতে নিরাপত্তার কড়াকড়ি আরও বেশি। ভোটের পরিবেশ নিয়ে নানা অভিযোগ করে আসছেন প্রতিদ্বন্দ্বী প্রার্থীরা।
নির্বাচনে ৩৩টি ওয়ার্ডে মোট ১৯৩টি কেন্দ্রে নেয়া হবে ভোট। এর মধ্যে অধিক গুরুত্বপূর্ণ বা ঝুঁকিপূর্ণ হিসেবে প্রশাসন চিহ্নিত করেছে ১০৮টি কেন্দ্রকে। কেন্দ্রগুলোর আশপাশে গোয়েন্দা নজরদারি বাড়ানো হয়েছে।
ঝুঁকিপূর্ণ প্রতিটি কেন্দ্রে ১০ জন করে পুলিশ ও ১৪ জন করে আনসার সদস্য থাকবে। আর সাধারণ কেন্দ্রে আট জন পুলিশ ও ১৪ জন আনসার সদস্য থাকবে। এ ছাড়া প্রতি ওয়ার্ডে থাকবে র‌্যাবের একটি করে দল।
পুলিশ এবং নির্বাচন কমিশনের কর্মকর্তারা জানান, ভোটে প্রতিটি ওয়ার্ডে একজন নির্বাহী ম্যাজিস্ট্রেট থাকবেন। আরও ছয় জন নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়ে ছয়টি স্ট্রাইকিং ফোর্স কাজ করবে। বিজিবি থাকবে ২১ প্লাটুন।
পুলিশের রংপুর রেঞ্জের ডিআইজি খন্দকার গোলাম ফারুক গতকাল জানিয়েছিলেন, নির্বাচন সুষ্ঠু করতে নগরীতে চার স্তরের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। রংপুর সিটি কর্পোরেশন নির্বাচন সুষ্ঠু হবে এতে কোন সন্দেহ নেই। কেউ কোন প্রকার অপ্রীতিকর ঘটনা ঘটনার শঙ্কা নেই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রসিক

৩০ জানুয়ারি, ২০১৬

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ