Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

চার্লস-ম্যাককালাম ঝড়ে ফাইনালে রংপুর

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১২ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

কমিল্লা ভিক্টোরিয়ান্সের স্বপ্ন গুড়িয়ে ৩৬ রানের দুর্দান্ত জয়ে এবারের বিপিএলে ফাইনালে নাম লিখিয়েছে রংপুর রাইডার্স। যেখানে তাদের জন্য অপেক্ষা করছে বর্তমান চ্যাম্পিয়ন ঢাকা ডায়নামাইটস। আজ সন্ধ্যায় মিরপুরের হোম অব ক্রিকেটে অনুষ্ঠিত হবে দুদলের মধ্যকার বহুপ্রতীক্ষিত সেই ম্যাচ।
রংপুরের এই দুর্দান্ত জয়ের নায়ক ক্যারিবীয় ওপেনার জনসন চার্লস। আগের দিন ২৬ বলে ৪৬ করে ঝড়ের পূর্বাভাস দিয়ে রেখেছিলেন চার্লস। গতকাল সেটাকে রূপ দেন তিন অঙ্কে। বিপিএল পায় দ্বিতীয় শতকের দেখা। তার সঙ্গে জ্বলে ওঠেন এবারের বিপিএলে ‘ফ্লপ’ তকমা গায়ে মাখা ব্রান্ডন ম্যাককালাম। তাদের দল রংপুর রাইডার্সও পেয়ে যায় ১৯২ রানের বিশাল সংগ্রহ। রংপুরের জয়ের ভাগ্য এক প্রকার তখনই লেখা হয়ে যায। বাকি আনুষ্ঠানিকতা সম্পন্ন করেন মাশরাফির নেতৃত্বাধীন বোলাররা। শেষ পর্যন্ত ১৫৬ রানে গুটিয়ে ৩৬ রানে হেরে আসর থেকে বিদায় নেয় তামিম ইকবালের দল।
তামিম ও লিটন দাসে কুমিল্লার শুরুটা কিন্তু ছিল চমৎকার। পঞ্চম ওভারে ১৯ বলে ৩৬ রান করে আউট হওয়ার সময় কুমিল্লার স্কোর বোর্ডে যোগ হয় ৫৪ রান। কিন্তু এই গতি আর ধরে রাখতে পারেননি পরের ব্যাটসম্যানরা। এরপর নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে নির্ধারিত ২০ ওভারে সবকটি উইকেট হারিয়ে তারা করতে পারে ১৫৬ রান। ৩৪ রানে সর্বোচ্চ ৩ উইকেট নেন রুবেল হোসেন, ২টি করে নেন রবি বোপারা ও লঙ্কান বোলার ইসুরু উদানা।
পরশু কোয়ালিফায়ার ম্যাচের নাটকীয় দিনে ৭ ওভারে ১ উইকেটে ৫৫ রান করেছিল রংপুর। এরপরই বৃষ্টির কারণে খেলা বন্ধ হয়ে যায়। পরবর্তীতে রাত ৮টা ৫৪ মিনিটে বৃষ্টি থেমে গেলে এবং মাঠ পরিচর্যার পরও ম্যাচ আর মাঠে গড়ায়নি। এ নিয়ে বিসিবি ও বিপিএল কমিটির অনেককিছুই পড়ে প্রশ্নের মুখে। নিয়ম অনুযায়ী এমন পরিস্থিতিতে কুমিল্লারই ফাইনালে খেলার কথা ছিল। কিন্তু কোন এক অজানা কারণে তা হয়নি। কাল আবার বন্ধ হয়ে যাওয়া ম্যাচ সেখান থেকেই শুরু হয়।
আগের দিন ব্যাটিং-এ নেমে উদ্বোধনী জুটিতে ২৫ বলে ২৭ রান তুলেছিলেন রংপুরের দুই ওপেনার ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইল ও জনসন চার্লস। মাত্র ৩ রান করে গেইল ফিরলেও, নিউজিল্যান্ডের ব্রেন্ডন ম্যাককালামকে নিয়ে ইনিংস মেরামত করেন চার্লস। বৃষ্টিতে খেলা বন্ধ হবার আগে ৭ ওভার পর্যন্ত ব্যাট করেন তারা। এসময় ৪টি করে চার ও ছক্কায় মাত্র ২৬ বলে অপরাজিত ৪৬ রান করেন চার্লস। ৪ রানে অপরাজিত থাকেন ম্যাককালাম।
চার্লস ও ম্যাককালামে কাল রংপুরের শুরুটা ছিল দেখে-শুনে। দিনের প্রথম দুই অর্থাৎ অষ্টম ও নবম ওভারে যথাক্রমে ৪ ও ২ রান নেন তারা। দশম ওভারে দু’জনে দু’টি ছক্কা মারলেও, ১১ ও ১২তম ওভারে যথাক্রমে ৩ ও ৬ রান নেন চার্লস ও ম্যাককালাম। এরপর শুরু হয় দুজনের ব্যাটিং তান্ডব। পরের ওভারে মিডিয়াম পেসার মোহাম্মদ সাইফউদ্দিনকে পরপর দু’টি ছক্কা হাঁকিয়ে শুরু। ১৯তম ওভারে শেষ বলে হাসান আলীর ¯েøায়ারে ম্যাককালাম বোল্ড হওয়ার আগ পর্যন্ত চলে এই তান্ডব। ৪৬ বলে মাত্র ১টি চার ও ৯টি ছক্কায় ৭৮ রান করেন সাবেক নিউজিল্যান্ড অধিনায়ক। তার আগেই চার্লস-ম্যাককালাম গড়েন এবারের বিপিএলে সর্বোচ্চ জুটির রেকর্ড। আগর ম্যাচেই মোহাম্মাদ মিঠুনের সঙ্গে ১৪৬ রান যোগ করেছিলেন ক্রিস গেইল। কাল সেটাকে ছাড়িয়ে ৮৯ বলে ১৫১ রান যোগ করেন চার্লস-ম্যাককালামের দ্বিতীয় উইকেট জুটি। ইনিংসের শেষ বলেও বাউন্ডারি হাঁকিয়ে শেষ পর্যন্ত ৯টি চার ও ৭টি ছক্কায় ৬৩ বলে অপরাজিত ১০৫ রান করেন চার্লস। নির্ধারিত ২০ ওভারে মাত্র ৩ উইকেটে ১৯২ রানের বিশাল সংগ্রহ পায় রংপুর।
রংপুর রাউডার্স : ২০ ওভারে ১৯২/৩ (চার্লস ১০৫*, গেইল ৩, ম্যাককালাম ৭৮, বোপারা ০, মাশরাফি ০*; হাসান ১/২৩, সফিউদ্দিন ১/৩৮, হেহেদী ১/৪৪)।
কুমিল্লা ভিক্টোরিয়ান্স : ২০ ওভারে ১৫৬ (তামিম ৩৬, লিটন ৩৯, ইমরুল ০, শোয়েব ১০, স্যামুয়েলস ২৭, বাটলার ২৬, হাসান ৬, সাইফুদ্দিন ০, ক্রেমার ১*, মেহেদি ০, আল-আমিন ০; সোহাগ ১/১৫, মাশরাফি ১/৪০, রুবেল ৩/৩৪, উদানা ২/২৪, বোপারা ২/১৭, নাজমুল ১/২৫)।
ফল : রংপুর রাউডার্স ৩৬ রানে জয়ী।
ম্যাচ সেরা : জনসন চার্লস (রংপুর)।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রংপুর


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ