Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

বাশার সরকারের সমর্থনে সিরিয়ায় বিশেষ বাহিনীর সৈন্য পাঠাচ্ছে চীন

নিউ আরব | প্রকাশের সময় : ৪ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

প্রেসিডেন্ট বাশার আল আসাদের সমর্থনে চীন সিরিয়ায় বিশেষ বাহিনীর সৈন্য পাঠাচ্ছে। জিনজিয়াং প্রদেশে ইসলামী জঙ্গিদের উপস্থিতিতে ক্রমেই উদ্বিগ্ন হয়ে ওঠার প্রেক্ষিতে বেইজিং এ সিদ্ধান্ত নিয়েছে বলে বিশেষজ্ঞগণ মনে করছেন।
নিউ খালিজ জানায়, বিদ্রোহী জঙ্গি গ্রæপগুলোর বিরুদ্ধে লড়াইয়ে বাশার সরকারকে সাহায্য করতে চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয় স্পেশাল অপারেশনস ফোর্সেসের টাইগারস অব সাইবেরিয়া ও নাইট টাইগার নামের দু’টি ইউনিটকে সিরিয়ায় পাঠাচ্ছে।
মিডল ইস্ট মনিটর জানায়, গত সপ্তাহে সিরীয় প্রেসিডেন্টের উপদেষ্টা বুথাইনা শাবানের সাথে এক বৈঠকের সময় চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ইয়ি ইসলামিক ইস্ট তুর্কিস্তান মুভমেন্টের যোদ্ধাদের (উইঘুর মুসলিম যোদ্ধা) মোকাবেলায় সরবারের উদ্যোগের প্রশংসা করেন।
চীনে সিরিয়ার রাষ্ট্রদূত এ বছরের গোড়ার দিকে বলেন, চীনের সহিংসা কবলিত অঞ্চল জিনজিয়াং থেকে ৫ হাজারের মত উইঘুর সিরিয়ার বিভিন্ন জঙ্গি গ্রæপের পক্ষে বাশার আল আসাদ সরকারের বিরুদ্ধে লড়াই করছে।
সিরিয়ায় চীনা েৈসন্য আগমনের ঘটনা এই প্রথম নয়। ২০১৫ সালে সিরিয়া কর্তৃপক্ষ ৫ হাজারের মত মিত্র সৈন্যকে সিরিয়া প্রবেশের অনুমতি দেয় যারা লাটাকিয়ায় অবস্থান নেয়। তাদের মধ্যে চীনা সামরিক উপদেষ্টারাও ছিলেন।
চীন রাশিয়ার সাথে মিলে একাধিকবার সিরিয়া বিষয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রস্তাবে ভেটো দেয়।
উল্লেখ্য, চীনের প্রাকৃতিক সম্পদ সমৃদ্ধ জিনজিয়াং প্রদেশে মুসলিমরা সংখ্যাগরিষ্ঠ। সেখানে হান ও উইঘুরদের মধ্যে সহিংসতায় গত কয়েক বছরে শত শত লোক নিহত হয়েছে। চীন সরকার বলছে, জিনজিয়াং-এ গোলযোগের জন্য ইসলামী জঙ্গিরা দায়ী যারা সেখানে পূর্ব তুর্কিস্তান নামে একটি স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠা করতে চায়। চীনা সংবাদ মাধ্যম জিনজিয়াংয়ে সহিংসতার জন্য সিরিয়ায় প্রশিক্ষণ প্রাপ্ত উগ্রপন্থীদের দায়ী করে।
উইঘুররা দীর্ঘকাল যাবত তাদের বিরুদ্ধে বৈষম্য করার জন্য চীনকে দায়ী করে আসছে। শুধু তাই নয়, তারা বলছে চীনা অভ্যন্তরীণ নীতি ও চীনের বিভিন্ন স্থান থেকে চীনা হান বসতি স্থাপনকারীদের জিনজিয়াং-এ এনে তাদের ঐতিহ্য ও ধর্মীয় রীতিনীতি ধ্বংস করে ফেলা হচ্ছে।
চীন বলেছে, পূর্ব তুর্কিস্তান সন্ত্রাসী বাহিনী সরকারের বিরুদ্ধে কয়েকবার হুমকি সৃষ্টি করেছিল।
প্রেসিডেন্ট আসাদ এর আেেগ উইঘুর জঙ্গিদের বিরুদ্ধে সিরিয়া ও চীনা গোয়েন্দা বিভাগের গুরুত্বপূর্ণ অভিযানের প্রশংসা করেছিলেন। তিনি বলেছিলেন, চীনের সাথে সিরিয়ার সম্পর্ক জোরদার হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ