Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

২৫ হাজার টন সার সউদী আরব থেকে আমদানি করবে সরকার

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

দেশে সারের মজুত বাড়াতে রাষ্ট্রীয় পর্যায়ে সউদী আরব থেকে ২৫ হাজার টন ডিপিএ সার আমদানির সিদ্ধান্ত নিয়েছে সরকার। সউদী আরবের মাডেনের সঙ্গে বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশনের (বিএডিসি) সম্পাদিত চুক্তির আওতায় এ সার আমদানি করা হবে। এজন্য প্রতি টন সারের দাম ৩৮৯ দশমিক ২৫ ডলার হিসেবে মোট ব্যয় হবে ৮০ কোটি ২২ লাখ টাকা।
গতকাল বুধবার সচিবালয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ সংক্রান্ত প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। বৈঠকে কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সচিব সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব এবং ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। বৈঠকে শেষে অনুমোদিত ক্রয় প্রস্তাবের বিভিন্ন দিক তুলে ধরেন মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোস্তাফিজুর রহমান। অতিরিক্ত সচিব বলেন, আসন্ন রবি মৌসুমের চাহিদা মেটানোসহ দেশে সারের মজুত বাড়াতে । সউদী আরবের সঙ্গে সম্পাদিত চুক্তির আলোকে বিএডিসি ২৫ হাজার টন সার আমদানির একটি প্রস্তব সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে উপস্থাপন করলে কমিটি তা অনুমোদন দিয়েছে। এজন্য সরকারের ব্যয় হবে ৮০ কোটি ২২ লাখ টাকা।
তিনি বলেন, বৈঠকে জ্বালানি ও খনিজসম্পদ বিভাগের বিদ্যুৎ ও জ্বালানির দ্রæত সরবারহ বৃদ্ধি (বিশেষ বিধান) আইন-২০১০’এর আওতায় ‘রূপকল্প-৯ ২ডি সাইসমিক প্রজেক্ট’শীর্ষক প্রকল্পের অধীনে সিসমিক জরিপ কার্যক্রম পরিচালনার জন্য দৈনিক মজুরির ভিত্তিতে বিভিন্ন গ্রেডের ৯০০ জন লোকবল সরবরাহের জন্য সার্ভিস প্রোভাইডার নিয়োগের একটি ক্রয় প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। মেসার্স আর্নিফ এন্টারপ্রাইজ নামের একটি প্রতিষ্ঠান এ জনবল সরবরাহ করবে। এতে মোট ব্যয় হবে ২৬ কোটি ১৫ লাখ ৭৯ হাজার টাকা। অতিরিক্ত সচিব বলেন, রূপকল্প -২০২১বাস্তবায়নের লক্ষ্যে বিদ্যুৎ ও জ্বালানির দ্রæত সরবরাহ বৃদ্ধি (বিশেষ বিধান) আইন-২০১০’এর আওতায় রূপকল্প-৩ শীর্ষক প্রকল্পের অধীন কসবা-১ (গ্রুপ-এ) এবং রূপকল্প-১ শীর্ষক প্রকল্পের অধীন সালদা (নর্থ)-১ (গ্রুপ-বি) জন্য বিভিন্ন পণ্য ক্রয়ের একটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এজন্য ব্যয় হবে ১ কোটি ৮৭ লাখ ৬৫ হাজার টাকা।
তিনি জানান, বৈঠকে রূপকল্প-১ শীর্ষক প্রকল্পের আওতায় সালদা নর্থ-১ কূপ খননেন কাজটি বাপেক্সের নিজস্ব রিগ দ্বারা সুষ্ঠুভাবে পরিচালনার জন্য পাঁচটি লটে বিভিন্ন যন্ত্রপাতি ক্রয়ের একটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এতে মোট ব্যয় হবে ১৫৬ কোটি ২৪ লাখ টাকা। এর আগে অর্থমন্ত্রীর সভাপতিত্বে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক হয়। বৈঠকে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণাধীন বেসরকারিকরণের জন্য বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের কাছে ন্যস্ত পাঁচটি মিল বিক্রয়ের তালিকা থেকে বাদ দিয়ে তা মন্ত্রণালয়ের কাছে ফেরত আনা সংক্রান্ত একটি প্রস্তাবসহ তিনটি প্রস্তাব নীতিগত অনুমোদন দেওয়া হয় বলে জানান অতিরিক্ত সচিব।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ