Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

লেবাননে ফিরলেন হারিরি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ নভেম্বর, ২০১৭, ১০:০৪ এএম

সৌদি আরবে অবস্থানকালে দুই সপ্তাহ আগে আকস্মিকভাবে পদত্যাগের ঘোষণা দেওয়া লেবাননের প্রধানমন্ত্রী সাদ হারিরি নিজ দেশে ফিরেছেন। তার পদত্যাগের বিবৃতিতে লেবাননে একটি রাজনৈতিক সংকটের সৃষ্টি হয়। খবর বিবিসির।
খবরে বলা হয়, আঞ্চলিক প্রভাব তৈরির অংশ হিসেবে তার ইচ্ছার বিরুদ্ধে সৌদি আরবে তাকে পদত্যাগে বাধ্য করা হয় বলে জল্পনা থাকলেও হারিরি এবং সৌদি কর্তৃপক্ষ তা নাকচ করেছে।
হারিরি নিজের পদত্যাগের ঘোষণা প্রত্যাহার করে নেবেন, নাকি তা বহাল রাখবেন সেটি এখনো স্পষ্ট নয়। তবে হারিরি পদত্যাগের ঘোষণা দিলেও তা গ্রহণ করতে অস্বীকৃতি জানিয়েছেন লেবাননের প্রেসিডেন্ট মাইকেল আউন।
তিনি জানান, যতক্ষণ পর্যন্ত প্রধানমন্ত্রী হারিরি প্রেসিডেন্টের কাছে উপস্থিত না হচ্ছেন ততক্ষণ পর্যন্ত তা গ্রহণ করা হবে না।
টেলিভিশনের ছবিতে দেখা যায় প্লেন থেকে নেমে আসার পর হারিরিকে স্বাগত জানান নিরাপত্তাবাহিনীর কর্মকর্তারা। হারিরি বৈরুত বিমানবন্দর থেকে সরাসরি চলে যান তার পিতা সাবেক প্রধানমন্ত্রীর সমাধিতে।
সৌদি আরব সফরকালে গত ৪ নভেম্বর রিয়াদে সাদ হারিরির পদত্যাগের আকস্মিক ঘোষণা লেবাননের রাজনীতিতে ব্যাপক তোলপাড় সৃষ্টি করে। প্রাণনাশের আশঙ্কায় তিনি পদত্যাগের ঘোষণা দেন বলে টেলিভিশনে দেওয়া বিবৃতিতে উল্লেখ করেন।
এর আগে শনিবার হারিরি প্যারিসে যান এবং ফরাসী প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোর সঙ্গে সাক্ষাত করেন।
আজ বুধবার লেবাননের স্বাধীনতা দিবস উদযাপনের জন্য দেশে ফেরত যাওয়ার কথা প্যারিসে আগেই জানিয়েছিলেন হারিরি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ