Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

সউদী গণগ্রেফতারের ঘটনা কিছুটা উদ্বেগের সৃষ্টি করেছে-টিলারসন

এএফপি : | প্রকাশের সময় : ১৩ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন বলেছেন, দুর্নীতির অভিযোগে সউদী আরবের বিশিষ্ট ব্যক্তিদের গণ গ্রেফতার কিছুটা উদ্বেগের সৃষ্টি করেছে। সে দেশে দুর্নীতির অভিযোগে গ্রেফতার ও লেবাননকে ঘিরে উত্তেজনার প্রেক্ষিতে শুক্রবার টিলারসন এ মন্তব্য করেন।
সউদী আরবে ১শ বিলিয়ন ডলার আত্মসাতের অভিযোগে ২শ’রও বেশি শাহজাদা, মন্ত্রী ও ব্যবসায়ীকে গ্রেফতারের নজিরবিহীন ঘটনা ঘটেছে। তবে ব্যাপকভাবে একে সিংহাসনে আরোহণের আগে যুবরাজ মোহাম্মদ বিন সালমানের ক্ষমতা সংহত করার পদক্ষেপ হিসেবে দেখা হচ্ছে। রিয়াদ যখন আঞ্চলিক প্রতিদ্ব›দ্বী তেহরানের সাথে জোর ছায়াযুদ্ধে লিপ্ত এবং ইয়েমেনে পঙ্গু করে ফেলা ত্রাণ অবরোধ বলবত করেছে যা সেখানে কয়েক দশকের মধ্যে বিশে^র ভয়াবহতম দুর্ভিক্ষ সৃষ্টি করতে পারে বলে জাতিসংঘ হুঁশিয়ারি উচ্চারণ করেছে, তখনি সউদী আরবে এ তোলপাড় করা ঘটনা সংঘটিত হল।
মাকির্কন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের এশিয়া সফরের সঙ্গী টিলারসন বলেন, আমার বিশ^াস যে যুবরাজ মোহাম্মদের নেতৃত্বাধীন নতুন দুর্নীতি দমন কমিশন কর্তৃক গণ গ্রেফতারের পিছনে কোনো খারাপ উদ্দেশ্য নেই।
তবে তিনি সতর্ক করে দেন যে গ্রেফতারকৃত বিশেষ ব্যক্তিদের সাথে কি ধরনের ব্যবহার করা হচ্ছে তা যতক্ষণ না আমরা অধিকতর স্পষ্টভাবে দেখতে পাচ্ছি ততক্ষণ এ ঝটিকা গ্রেফতার অভিযান কিছু উদ্বেগ সৃষ্টি করবে।
শীর্ষ মার্কিন ক‚টনীতিকের এ মন্তব্য গত সপ্তাহের প্রথম দিকে দুর্নীতি দমন অভিযানের প্রতি ট্রাম্পের পূর্ণ সমর্থন জ্ঞাপন থেকে পিছু হটার পরিচয়। ট্রাম্প এ গ্রেফতার বিষয়ে টুইটারে বলেন, যুবরাজ মেহাম্মদ ও বাদশাহ সালমান যা করছেন তার প্রতি তার বিরাট আস্থা রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ