Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ঘূর্ণিঝড়ের সতর্কতা এ মাসে

বিশেষ সংবাদদাতা, চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৫ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

দিনে গরম রাতে শীত : অক্টোবরে ৭৬ ভাগ বেশি বৃষ্টিপাত
চলতি নভেম্বর মাসে বঙ্গোপসাগরে নিম্নচাপ থেকে ঘূর্ণিঝড় সৃষ্টি হতে পারে এমনটি আবহাওয়া বিভাগের সতর্কতায় জানানো হয়েছে। এদিকে সাগরে লঘুচাপ সৃষ্টি হলেও গতকাল (শনিবার) ফের কেটে গেছে। কার্তিকের তৃতীয় সপ্তাহের শেষে এসে কেটে পড়া লঘুচাপটির বর্ধিত প্রভাবে দেশের অধিকাংশ জায়গায় দিনে গরম পড়ছে। তবে রাতে শীত অনুভূত হচ্ছে। গতকাল সন্ধ্যা ৬টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় দেশে রাতের সর্বনিম্ন তাপমাত্রা ছিল রাজশাহী বিভাগের বাদলগাছিতে ১৭.৪ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ তাপমাত্রা ছিল চট্টগ্রামের সীতাকুন্ডে ৩৪.৫ ডিগ্রি সে.। ঢাকার সর্বোচ্চ ও সবনিম্ন তাপমাত্রা ৩৩.২ এবং ২১.৬ ডিগ্রি সে.। এ সময় দেশের কোথাও বৃষ্টি হয়নি। তবে আজ (রোববার) চট্টগ্রাম বিভাগের কোথাও কোথাও বিক্ষিপ্ত বৃষ্টিপাতের পূর্বাভাস দেয়া হয়েছে।
এদিকে গত বুধবার দীর্ঘমেয়াদি পূর্বাভাস প্রদানের লক্ষ্যে ঢাকায় আবহাওয়া অধিদপ্তরের ঝড় সতর্কীকরণ কেন্দ্রে অনুষ্ঠিত বিশেষজ্ঞ কমিটির বৈঠকে জানানো হয়, চলতি নভেম্বর মাসে দেশে স্বাভাবিক বৃষ্টিপাত হতে পারে। এ মাসে বঙ্গোপসাগরে ১ থেকে ২টি নিম্নচাপ সৃষ্টি হতে পারে। এর মধ্যে অন্তত একটি নিম্নচাপ ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। নভেম্বরে দিন ও রাতের তাপমাত্রা ক্রমান্বয়ে হ্রাস পাবে। তবে গড় তাপমাত্রা স্বাভাবিক থাকতে পারে। দেশের উত্তর, উত্তর-পশ্চিমাঞ্চল ও মধ্যাঞ্চলে এবং নদ-নদী অববাহিকায় ভোর থেকে সকাল পর্যন্ত হালকা বা মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। প্রধান নদ-নদীর পানি প্রবাহ স্বাভাবিক থাকবে।
এ বছরে স্বাভাবিকের চেয়ে বেশিহারে বৃষ্টিপাতের ধারাবাহিকতা চলে গত অক্টোবর মাসেও। এ সময় দেশে সার্বিকভাবে ৭৬ শতাংশ বেশি বৃষ্টিপাত হয়েছে। তবে বিভাগওয়ারি হিসাবে ঢাকায় ১৪২ শতাংশ বেশি, চট্টগ্রামে ৩৯ শতাংশ বেশি, রাজশাহীতে ১০৭ শতাংশ বেশি, খুলনায় ১৪৭ শতাংশ বেশি, বরিশালে ১০৪ শতাংশ বেশি বর্ষণ হয়েছে। একাধিক লঘুচাপ, গভীর নিম্নচাপের প্রভাবে গত মাসে বৃষ্টিপাত হয়েছে বেশিহারে।
আবহাওয়া বিভাগ জানায়, দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর এবং এর সংলগ্ন শ্রীলংকা-তামিলনাড়–ু উপকূলীয় এলাকায় অবস্থানরত লঘুচাপটি গুরুত্বহীন হয়ে কেটে যাচ্ছে। স্বাভাবিক মৌসুমি লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। এর বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। আজ সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাসে জানা গেছে, চট্টগ্রাম বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্রবৃষ্টির সম্ভাবনা রয়েছে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। আগামী দুই দিনে তাপমাত্রা হ্রাস পেতে পারে। এর পরের ৫ দিনে আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঘূর্ণিঝড়

২৬ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ