Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

ব্রহ্মপুত্রের পানি জিনজিয়াংয়ে সরাতে হাজার কি.মি. টানেল তৈরির খবর ‘মিথ্যা’: চীন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

অরুণাচল প্রদেশ সংলগ্ন তিব্বতে ব্রহ্মপুত্র থেকে শুকিয়ে যাওয়া জিনজিয়াং প্রদেশে পানি সরিয়ে নিয়ে যেতে ১০০০ কিমি দীর্ঘ টানেল তৈরির পরিকল্পনা করছে, এ খবর ‘একেবারে অসত্য’, ‘মিথ্যা’ বলে খারিজ করেছেন চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চ্যুনিং।
গত সোমবারই হংকঙের সাউথ চায়না মর্নিং পোস্ট-এ এক রিপোর্টে বের হয়, চীনা ইঞ্জিনিয়াররা ওই সুড়ঙ্গ তৈরির প্রযুক্তি পরীক্ষা নিরীক্ষা করে দেখছেন। এও বলা হয়, এটি হবে বিশ্বের দীর্ঘতম সুড়ঙ্গ।
সীমান্তের এপার ওপারের নদী ঘিরে সহযোগিতার ওপর চীন গভীর গুরুত্ব দিয়ে যাবে বলে জানান চিনা মুখপাত্রটি।
গত সোমবারের রিপোর্ট অনুসারে, প্রস্তাবিত সুড়ঙ্গটি একাধিক জলপ্রপাত দিয়ে সংযুক্ত করা হবে। বিশ্বের সর্বোচ্চ মালভূমি থেকে তার সূচনা হবে। সেটি শুকনো তৃণভূমি ও একাধিক মরুভূমি নিয়ে গঠিত চীনের সবচেয়ে বড় প্রশাসনিক শাখা বলে পরিচিত জিনজিয়াঙে পানি নিয়ে আসবে। দক্ষিণ তিব্বতের ইয়ারলুং সাংপো নদী থেকে পানি নিয়ে সরবরাহ করা হবে জিনজিয়াঙের তাকলামাকেন মরুভূমিতে। ভারতে ঢুকে ইয়ারলুং সাংপো মিশেছে ব্রহ্মপুত্রে। চীনে ব্রহ্মপুত্র ওই নামেই পরিচিত।
ভারত নিজের নদী নির্ভরতার কথা মাথায় রেখে আগেই ব্রহ্মপুত্রের ওপর চীনের একাধিক বাঁধ গড়ে তোলার উদ্যোগে প্রবল আপত্তি জানিয়েছে। পাল্টা ভারত ও বাংলাদেশকে উদ্বেগ নিরসনে বেজিংয়ের আশ্বাস, তাদের কোনও বাঁধই পানি মজুত করার পরিকল্পনা মাথায় রেখে তৈরি করা হয়নি। সূত্র : এবিপি আনন্দ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ