Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

ভারতে কারাভোগের পর নাকোগাঁও সীমান্ত দিয়ে দেশে ফিরলো সাত বাংলাদেশী

শেরপুর জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২৯ অক্টোবর, ২০১৭, ৫:২২ পিএম

ভারতে বিভিন্ন মেয়াদে কারাভোগের পর দুই নারীসহ সাত বাংলাদেশীকে ফেরত দিয়েছে বিএসএফ। ২৯ অক্টোবর শেরপুরের নালিতাবাড়ী উপজেলা নাকুগাঁও চেকপোস্ট দিয়ে ভারতীয় সীমান্ত রক্ষী বাহিনী (বিএসএফ) বিজিবির কাছে হস্তান্তর করে।
ফেরতকৃত সাত বাংলাদেশীরা হলেন- পাবনার আটঘরিয়া উপজেলার মিয়া পড়া গ্রামের সাবেদ আলীর ছেলে বাবুল মিয়া (২০), জামালপুরের ইসলামপুর উপজেলার নাপিতের চর গ্রামের শামসুল হকের ছেলে মো. শাওন (১৮), চট্টগ্রামের হাটহাজারী উপজেলার নাজের হাট গ্রামের মনসুর আলীর ছেলে বিল্লাল হোসেন (২২), কিশোরগঞ্জের তারাইল উপজেলার সেকেন্দার নগর গ্রামের মৃত নিখিল সূত্রধরের স্ত্রী নীশিরানী সূত্রধর (৪৫), একই পরিবারের নীশিরানীর সন্তান পিন্টু সূত্রধর (২৪), ইতি রানী সূত্রধর (১৮) ও সেন্টু সূত্রধর (২০)।
পুলিশ সূত্রে জানা গেছে, চলতি বছরের ২৫ জুলাই শেরপুরের শ্রীবরদী উপজেলার কর্ণঝোর সীমান্ত দিয়ে বাবুল মিয়া, মো. শাওন ও বিল্লাল হোসেন ভারতে অনুপ্রবেশ করে। এসময় তারা ভারতের সীমান্ত রক্ষী বাহিনী হাতে আটক হন। পরে বিএসএফ তাদের পুলিশের কাছের হস্তান্তর করে। তাদের আদালতের মাধ্যমে ভারতের মেঘালয় রাজ্যের তুরা জেলা কারাগারে প্রেরণ করা হয়। সেখানে তারা তিন মাস ৪ দিন কারাভোগ করেন।
অপরদিকে, চলতি বছরের গত ১৯ অক্টোবর নেত্রকোনা বিজয়পুর সীমান্ত দিয়ে একই পরিবারের নীশিরানী সূত্রধর, পিন্টু সূত্রধর, রানী সূত্রধর ও সেন্টু সূত্রধর ভারতে অনুপ্রবেশে করে। ভারতে অবৈধ ভাবে প্রবেশে দায়ে তারা ৮দিন কারাভোগ করেন।
শনিবার তাদের সাজার মেয়াদ শেষ হয়। পরে রোববার দুপুরে জেলার নালিতাবাড়ী উপজেলা নাকুগাঁও চেকপোস্ট দিয়ে ভারতীয় সীমান্ত রক্ষী বাহিনী (বিএসএফ) বিজিবির কাছে হস্তান্তর করে।
এসময় এসময় ভারতের তুরা জেলার ইমিগ্রেশন পুলিশের ইনচার্জ ডি হাজং, নালিতাবাড়ী থানার উপ-পরিদর্শক আশিকুর রহমান ও নজরুল ইসলাম, ভারতের আমপাতি থানার উপ-পরিদর্শক পি আর মারাক, বাগমারা থানার উপ-পরিদর্শক জেপি মারাক, বিএসএফ পোস্ট কমান্ডার আর পে সিং, হাতিপাগার ক্যাম্প কমান্ডার লুৎফর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন। বিষয়টি নালিতাবাড়ী থানার উপ-পরিদর্শক নজরুল ইসলাম সত্যতা নিশ্চিত করেছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সীমান্ত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ