Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

ঢাকা-সিলেট মহাসড়ক যানজটে স্থবির

সরকার আদম আলী, নরসিংদী থেকে | প্রকাশের সময় : ২৫ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

পাঁচদোনা-গাজীপুর মীরের বাজার পর্যন্ত ২৬ কি. মি. কান্দাইল-পাঁচদোনা মোড় পর্যন্ত ১০ কি. মি. যানজট
ঢাকা-সিলেট মহাসড়কের কান্দাইল থেকে পাঁচদোনা মোড় পর্যন্ত ১০ কিলোমিটার এবং টঙ্গী-পাঁচদোনা সড়কে পাঁচদোনা থেকে গাজীপুর মীরের বাজার পর্যন্ত ২৬ কিলোমিটার এলাকায় ভয়াবহ যানজটের সৃষ্টি হয়েছে। গতকাল মঙ্গলবার ভোর রাত থেকে সৃষ্ট এই যানজটের কারণে ব্যাপক স্থবিরতা সৃষ্টি হয়েছে। রাজধানী ঢাকামুখী ও ঢাকা থেকে বহির্মুখী হাজার হাজার যানবাহন রাস্তার উপর আটকা পড়েছে। মঙ্গলবার বেলা ১১টা পর্যন্ত কান্দাইল বাসস্ট্যান্ড থেকে পাঁচদোনা মোড় হয়ে ঘোড়াশাল পর্যন্ত ঘুরে যানজটের এ চিত্র দেখা গেছে। কাঞ্চন সেতু মেরামতের কারণে ঢাকা বাইপাস সড়ক বন্ধ এবং পাঁচদোনা-ঘোড়াশাল সড়কের মেরামত কাজ এবং ঢাকা-সিলেট মহাসড়কে কয়েকটি দুর্ঘটনার কারণে এই যানজটের সৃষ্টি হয়েছে। জানা গেছে, মেরামত কাজের জন্য গত ২০ অক্টোবর মধ্যরাত থেকে ২২ অক্টোবর পর্যন্ত ঢাকা বাইপাস সড়কে কাঞ্চন সেতুতে যানচলাচল বন্ধ রাখা হয়। ২৩ অক্টোবর থেকে সীমিত আকারে যানবাহন চলাচল করলেও সড়ক কর্তৃপক্ষ ভারী যানবাহন চলাচল করতে দিচ্ছে না। এই সড়কে চলাচলকারী যানবাহনগুলোকে টঙ্গী-ঘোড়াশাল-পাঁচদোনা-মাধবদী সড়ক পথে চলাচলের নির্দেশনা দিয়েছে জনপথ অধিদপ্তর।
যার ফলে চট্টগ্রা থেকে গাজীপুর এবং উত্তরবঙ্গগামী যানবাহনের চাপ বেড়ে গেছে সিলেট মহাসড়ক ও টঙ্গী-পাঁচদোনা সড়কে। পাঁচদোনা-ঘোড়াশাল সড়কের ভাটপাড়া এলাকায় রাস্তা মেরামত কাজ চলায় এক লেন ধরে যানবাহন চলাচল করতে হচ্ছে। এ সময় মঙ্গলবার ভোরে ভাটপাড়া এলাকায় একটি কভার্ডভ্যান বিকল হয়ে গেলে যানজট তীব্র আকার ধারণ করে। ঢাকা- সিলেট মহাসড়কের ভগীরথপুর এলাকায় পাকিজা স্পিনিং মিলের সামনে সকাল সাড়ে ছয়টায় সিলেটগামী মিতালী পরিবহনের সঙ্গে একটি পিকআপের মুখোমুখি সংঘর্ষ ঘটলে দুদিক থেকে যানচলাচল বন্ধ হয়ে যায়। এর প্রভাবে ঢাকা-সিলেট মহাসড়ক ও পাঁচদোনা-টঙ্গী সড়কের গাজীপুরের মীরের বাজার পর্যন্ত ব্যাপক যানজটের সৃষ্টি হয়।
মঙ্গলবার সকালে সিলেট মহাসড়কের পাঁচদোনায় সাংবাদিকদের সাথে কথা হয় দিনাজপুর থেকে সিলেটগামী ট্রাকের চালক পারভেজ রানা’র। তিনি জানান, যানজট দেখে মিরেরবাজার থেকে ঘুরে ঢাকা হয়ে তিনি পাঁচদোনায় আসেন। কিন্তু এরপরও যানজট এড়াতে পারেননি তিনি। তিনি সোমবার রাতে মিরেরবাজার আসেন। সেখানে যানজট দেখে ট্রাক ঘুরিয়ে ঢাকার বাড্ডা রামপুরা হয়ে ডেমরা দিয়ে পাঁচদোনায় আসেন। কিন্তু সকাল সাড়ে ৫টার সময় মাধবদী এসে জ্যামে পড়েন। এই তিন কিলোমিটার রাস্তায় সাড়ে ৪ ঘণ্টা ধরে তিনি আটকা পড়ে থাকেন।
ঘোড়াশালের প্রাণ আরএফএল গ্রæপের কাভার্ড ভ্যান চালক মো. বশির উদ্দিন সাংবাদিকদের জানান, কক্সবাজার বাজার থেকে এসে ভোর পাঁচটায় মাধবদীর আগে যানজটে পড়েছেন তিনি। সকাল সাড়ে ১০টায় তিনি পাঁচদোনা মোড়ে পৌছেন। কারখানায় কখন পৌঁছবেন এখনও নিশ্চিত নন তিনি। এই ৫ কিলোমিটার জায়গা সাড়ে ৫ ঘণ্টায় তিনি অতিক্রম করেছেন। চট্টগাম থেকে গাজীপুরের কালিয়াকৈরমুখী তৈরি পোষাক কারখানার মালামালবাহী একটি ট্রাকের চালক আসলাম জানান, বাইপাস সড়ক বন্ধ থাকায় এই সড়কে এসে যানজটে আটকে থাকেন।
সিলেটগামী ইউনিক পরিবহনের যাত্রী অমৃত গুড়া মসলা কোম্পানীর কর্মকর্তা পলাশ দাম জানান, অফিসের কাজ দেরি হয়ে যাবে। দুপুরের আগে সিলেট পৌঁছানো দরকার ছিল। কিন্তু এখানে বসে ছিলেন প্রায় দুই ঘণ্টা ধরে। এই জ্যাম কখন ছাড়ে আর কখন গন্তব্যে পৌঁছাবে কিছুই বুঝতে পারছেন না।
নরসিংদী জেলার পুলিশ সুপার (অপরাধ) মো: সফিউর রহমান সাংবাদিকদের জানান, সড়কের কিছু অংশ কেটে মেরামত কাজ করায় সড়কে যানজট লেগেছে। “রাস্তাটা কাটার কারণে এক লাইন করে গাড়ি ছাড়ছে। এ কারণে যানবাহনের জট লেগে গেছে। সেখানে জেলা পুলিশের সদস্যরা আছেন। এছাড়া ট্রাফিকের টিআইসহ সেখানে কাজ করছেন। বিকল কাভার্ডভ্যানটা সরিয়ে নেয়া হয়েছে। এখন যানবাহন ধীরে ধীরে চলছে। আজ যানজট পরিস্থিতির উন্নতি হবে কি না জানতে চাইলে বলেন, তা এখনও বলা যাচ্ছে না। রাস্তার কাজ হওয়ায় দুদিক থেকে গাড়ি টানতে পারছে না। এ কারণে এখনও বলা যাচ্ছে না যানজট পুরোপুরি শেষ হবে কি না। তবে যানবাহন আস্তে আস্তে চলতে পারবে। এদিকে এই যানজটের খবর ছড়িয়ে পড়লে নরসিংদী থেকে চলাচলকারী ঢাকা ও বিভিন্ন জেলামুখী বিভিন্ন যানবাহন চলাচল বাতিল করে দেয়া হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যানজট

১৯ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ