Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

যুদ্ধাপরাধ মামলা : সাবেক এমপি আজিজসহ ৬ জনের রায় যেকোনো দিন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ অক্টোবর, ২০১৭, ১২:৪৬ পিএম

মানবতাবিরোধী অপরাধে অভিযুক্ত গাইবান্ধার সুন্দরগঞ্জের সাবেক এমপি ও জামায়াত নেতা আব্দুল আজিজসহ ছয় জনের মামলার রায় যেকোনো দিন ঘোষণা করা হবে।

সোমবার বিচারপতি মো. শাহীনুর ইসলামের নেতৃত্বে তিন সদস্যর বেঞ্চে উভয়পক্ষের শুনানি শেষে মামলাটি রায়ের জন্য অপেক্ষমাণ রাখেন।

শুনানিতে প্রসিকিউশনের পক্ষে ছিলেন প্রসিকিউটর ব্যারিস্টার সাইয়েদুল হক সুমন। এছাড়া পাঁচ আসামির পক্ষে রাষ্ট্রনিযুক্ত আইনজীবী গাজী এমএইচ তামিম শুনানি করেন। কারাগারে আটক এক আসামি আবদুল লতিফের পক্ষে ছিলেন খন্দকার রেজাউল করিম।

গত ৯ মে উভয়পক্ষের যুক্তিতর্ক উপস্থাপন শেষে মামলাটি রায়ের জন্য অপেক্ষমাণ রাখা হয়। গত ১২ অক্টোবর পুনর্গঠিত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল আবারও যুক্তিতর্ক উপস্থাপনের জন্য নতুন দিন ধার্য করেন।

২০১৬ সালের ২৮ জুন মামলায় ৬ আসামির বিরুদ্ধে তিনটি অভিযোগ (চার্জ) আমলে নিয়ে বিচার শুরু করেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। আসামিদের মধ্যে ১ জন কারাগারে বাকি ৫ জন পলাতক রয়েছেন। পলাতক আসামিরা হলেন- জামায়াত নেতা আবদুল আজিজ, রুহুল আমিন ওরফে মঞ্জু, আবু মুসলিম মোহাম্মদ আলী, নাজমুল হুদা ও আবদুর রহিম মিঞা।

আসামিদের বিরুদ্ধে একাত্তরে গাইবান্ধার সুন্দরগঞ্জ এলাকায় গণহত্যা, হত্যা, আটক, অপহরণ, লুণ্ঠন ও নির্যাতনের তিনটি অভিযোগ রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুদ্ধাপরাধ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ