Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ২১ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

পোল্যান্ডে গোয়েন্দা কেন্দ্র 

ইনকিলাব ডেস্ক : পোল্যান্ডে গোয়েন্দা কেন্দ্র উদ্বোধন করেছে ন্যাটো। মার্কিন নেতৃত্বাধীন ২৯ সদস্য দেশের গোয়েন্দা তথ্য সংগ্রহের সক্ষমতা জোরদারের লক্ষ্য খোলা হয়েছে এটি। রাশিয়ার সঙ্গে ন্যাটোভুক্ত দেশগুলোর উত্তেজনা যখন তুঙ্গে তখন এ পদক্ষেপ নেয়া হলো। পোল্যান্ডের দক্ষিণাঞ্চলীয় নগরী কারাকোওতে এ কেন্দ্র স্থাপন করা হয়েছে। গোয়েন্দা কেন্দ্রের উদ্বোধনী অনুষ্ঠানের পোল্যান্ডের প্রতিরক্ষামন্ত্রী অ্যান্তোনি ম্যাসিয়ারেউইস বলেন, ন্যাটো মিত্র দেশগুলোর গোয়েন্দা সংস্থার তৎপরতা বাড়ানোর লক্ষ্যে এটি স্থাপন করা হয়। পাশাপাশি তাদের আচরণ এবং নীতিও এ কেন্দ্র নির্ধারণ করবে বলেও জানান তিনি। পার্সটুডে।

ভবন ধসে নিহত ৮
ইনকিলাব ডেস্ক : ভারতের দক্ষিণাঞ্চলীয় তামিলনাড়ু রাজ্যে গতকাল শুক্রবার ভবন ধসে ৮ ব্যক্তি নিহত হয়েছে। কর্মকর্তারা এ খবর জানান। গাড়িচালক ও পরিচ্ছন্নতা কর্মীসহ নিহত ৮ জনই রাষ্ট্রায়ত্ত পরিবহন কোম্পানির কর্মচারী। কোম্পানির ১১ কর্মচারীর একটি দল একটি বাস ডিপোর পাশে অফিস ব্লকের ৬০ বছর পুরনো একটি দোতলা ভবনে ঘুমাচ্ছিলো। এ সময় ভবনের একাংশ ধসে পড়লে ৮ জনের মৃত্যু হয়। তামিলনাড়ু রাজ্যের নাগাপট্টিনাম জেলার শীর্ষ সরকারি কর্মকর্তা সি সুরেশ কুমার বলেন, এটি একটি পুরনো ভবন। স্টাফরা ঘুমানোর সময় হঠাৎ করে ধসে পড়ে। তিনি বলেন, উদ্ধার কর্মীরা ধসে পড়া ভবনের ধ্বংসাবশেষের নিচ থেকে তিন কর্মচারীকে জীবিত উদ্ধার করতে সক্ষম হয়েছেন তাদের একটি সরকারি হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে। এনডিটিভি।

ফেরত আনার নির্দেশ
ইনকিলাব ডেস্ক : কলাম্বিয়ার সাংবিধানিক আদালত দেশটির উনবিংশ শতাব্দিতে সে দেশের প্রেসিডেন্ট কর্তৃক স্পেনের রাজ পরিবারকে উপঢৌকন হিসেবে দেয়া ১২০টি আদিবাসী নিদর্শন ফেরত আনার জন্য গত বৃহস্পতিবার সরকারকে নির্দেশ দিয়েছে। উচ্চতর আদালত জানিয়েছে, এসব নিদর্শন রাষ্ট্রীয় সংস্কৃতির জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ বিধায় কোন বিদেশী রাষ্ট্রকে দেয়া সংবিধানের লংঘন। আদালত পররাষ্ট্র মন্ত্রণালয়কে আলাপ-আলোচনার মাধ্যমে এসব আদিবাসী নিদর্শন ফেরত আনার নির্দেশ দিয়েছে। স্বর্ণের কারুকাজে তৈরি এসব হচ্ছে সাউথ আমেরিকান কুইমবায়া সভ্যতার নিদর্শন। এএফপি।

তিন সৈন্য নিহত
ইনকিলাব ডেস্ক : নাইজেরিয়ার বোকো হারামের বিদ্রোহীরা দেশটির উত্তর-পূর্বাঞ্চলীয় এলাকায় একটি সামরিক গাড়ি বহরে অতর্কিত হামলা চালিয়ে তিন সৈন্যকে হত্যা করেছে। নিরাপত্তা বাহিনী ও বেসামরিক সূত্র বৃহস্পতিবার একথা জানিয়েছে। সামরিক বাহিনীর এক কর্মকর্তা জানান, দাম্বোয়া ও প্রাদেশিক রাজধানী মেইদুগুরির মাঝামাঝি স্থানে ওই গাড়ি বহরকে লক্ষ্য করে গত বুধবার এই হামলা চালানো হয়। তিনি বলেন, বোকো হারামের সন্ত্রাসীদের অতর্কিত হামলায় আমরা তিন সৈন্যকে হারিয়েছি। এই হামলায় আরো পাঁচ সৈন্য আহত হয়েছে বলেও তিনি জানান। এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২
১২ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ