Inqilab Logo

বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

শাপলার ভেষজগুণ

| প্রকাশের সময় : ২০ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম


আমাদের দেশে জমিতে অধিক মাত্রায় কীটনাশক প্রয়োগ এবং জলবায়ু পরিবর্তন জনিত কারণে বাংলাদেশের জাতীয় ফুল শাপলা ফুল বিলুপ্ত প্রায়। এক সময়ে বর্ষা মৌসুমের শুরুতেই নলডাঙ্গা ও সুনামগঞ্জ এলাকার খালবিল ও জলাশয় শাপলা ফুলে ভরে যেত। এখন আর খাল বিল জলাশয়গুলোতে শাপলা শালুক ও পদ্ম ফুলের তেমন একটা দেখা পাওয়া যায় না।
বর্ষা থেকে শরতের শেষ পর্যন্ত বিল, জলাশয় ও নিচু জমিতে প্রাকৃতিকভাবে জন্মায় শাপলা ফুল।
উদ্ভিদ বিজ্ঞানের একজন গবেষকের সাথে কথা বলে জানা যায়, শাপলার ভেষজ গুণ অনেক। শাপলা সাধারণত লালচে ও সাদা রংয়ের হয়ে থাকে। শাপলা সবজি হিসেবেও ভোজন রসিকরা খেয়ে থাকে। তবে লাল রংয়ের শাপলা ওষুধি কাজে ব্যবহৃত হয়। লাল ও সাদা রংয়ের শাপলা খুব পুষ্টিসমৃদ্ধ। তিনি জানান, শাপলা চুলকানি ও রক্ত আমাশয়ের জন্য খুবই উপকারী। শাপলা ফুল দিয়ে চমৎকার সুস্বাদু খৈ ভাজা যায়। যেটি প্রত্যন্ত গ্রাম গাঁয়ে ঢ্যাপের খৈ বলে পরিচিত।
মাটির নীচে মূল অংশকে আঞ্চলিক ভাষায় শালুক বলে। নভেম্বর-ডিসেম্বর মাসে বিলঝিল হাওড়-বাওড় পুকুরের পানি যখন কমে যায় তখন শাপলার শালুক তুলে খাওয়া হয়। চাষের জমিতে অধিক মাত্রায় আগাছা ও কীটনাশক প্রয়োগের ফলে জমির উর্বরতা কমে যাচ্ছে। খাল বিল, নদী-নালা ও আবদ্ধ জলাশয়গুলো দিন দিন শুকিয়ে যাওয়ার কারণে শাপলার বংশ বিস্তারও তাই বিলুপ্তির পথে।

ষ ডা: মাও: লোকমান হেকিম
চিকিৎসক-কলামিষ্ট, ০১৭১৬২৭০১২০

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন