Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ডিম নিয়ে হুলুস্থুল কান্ড- চট্টগ্রামে ২০ মিনিটে ২৫ হাজার ডিম বিক্রি!

| প্রকাশের সময় : ১৪ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : আট টাকার ডিম পাওয়া যাবে মাত্র তিন টাকায়। এই ঘোষণা দিয়েছিল বাংলাদেশ পোল্ট্রি ইন্ডাস্ট্রিজ সেন্ট্রাল কাউন্সিল (বিপিআইসিসি) ও প্রাণিসম্পদ অধিদপ্তর। এজন্য পত্রিকায় বিজ্ঞাপনও দেওয়া হয়েছিল। গতকাল শুক্রবার বিশ্ব ডিম দিবসে ঢাকার খামারবাড়িতে কৃষিবিদ ইনস্টিটিউট মিলনায়তনে সকাল ১০টা থেকে ডিম বিক্রি হবে। জনপ্রতি কেনা যাবে সর্বোচ্চ ৯০টি ডিম। কিন্তু সকাল ৮টার মধ্যে কৃষিবিদ ইনস্টিটিউশন প্রাঙ্গণ পরিণত হয় জনসমুদ্রে। ৯টার দিকে ক্রেতাদের লাইন বিজয় সরণি পার হয়ে যায়। নানা বয়সের, নানা পেশার মানুষ ঢাকার বিভিন্ন এলাকা থেকে ডিম কিনতে জড়ো হয়েছিলেন খামার বাড়িতে। কেউ সঙ্গে এনেছিলেন বালতি, কারও হাতে ছিল ডিম রাখার খালি খাঁচি বা কার্টন। কিন্তু ভিড়ের চাপ আর অব্যবস্থাপনার কারণে বিশৃঙ্খলা, পুলিশ আর স্বেচ্ছাসেবীদের সঙ্গে হাতাহাতি, পুলিশের লাঠিপেটা আর বিক্ষোভের মধ্যে সকাল ১০টার আগেই পÐ হয়ে গেছে তিন টাকায় ডিম বিক্রির প্রচারাভিযান। এক পর্যায়ে ক্রেতাদের ধাক্কাধাক্কিতে কেআইবি মিলনায়তনের বাইরে খালি জায়গায় ডিম বিক্রির জন্য বানানো প্যান্ডেলও ভেঙে যায়। ভিড়ের চাপে ভেঙে যায় কাউন্টারে রাখা কয়েক হাজার ডিম। বাংলাদেশ পোল্ট্রি ইন্ডাস্ট্রিজ সেন্ট্রাল কাউন্সিলের সদস্য বিশ্বজিৎ রায় জানান, ভর্তুকি মূল্যে বিক্রির জন্য এক লাখ ডিম এনেছিলেন তারা। সকাল ১০টায় বিক্রি শুরুর কথা থাকলেও মানুষের ভিড় দেখে ৯টার দিকেই বিক্রি শুরু হয়ে যায়। কিন্তু এত মানুষের চাপে আধা ঘণ্টার মধ্যে পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যায়। এতে করে ১০টা বাজার আগেই ডিম বিক্রি বন্ধ ঘোষণা করা হয়। তিনি বলেন, মানুষ এত অভূতপূর্ব সাড়া দেবে, তা আমরা ভাবতেও পারিনি। ফলে যা হওয়ার তাই হয়েছে। আমরা দুঃখিত। এই অনাকাঙ্খিত পরিস্থিতির জন্য আয়োজকরা ‘আন্তরিকভাবে দুঃখিত’ বলে দায় সারতে চাইলেও খালি হাতে বাড়ি ফেরার আগে খামারবাড়ি মোড় থেকে ফার্মগেইট পর্যন্ত সড়কে এলোমেলো অবস্থান নিয়ে বিক্ষোভ করতে দেখা যায় ক্ষুব্ধ ক্রেতাদের। মিরপুর থেকে ডিম কিনতে আসা আসলাম শিকদার বলেন, ফেসবুক, জাতীয় পত্র-পত্রিকায় ব্যাপক প্রচারণা দেখে তিনি ডিম কিনতে এসেছিলেন। তার পরিচিত একজন এসেছেন গাজীপুর থেকে। কিন্তু ডিম বিক্রির আয়োজন দেখে তার মনে হয়েছে, মানুষের সঙ্গে ‘তামাশা’ করা হচ্ছে। তিনি বলেন, কাউকে ডিম কিনে নিয়ে যেতে দেখলাম না। তাহলে এত ডিম গেল কোথায়? পুরো ব্যাপারটা একটা ধোঁকাবাজি। তারা মানুষের সঙ্গে প্রতারণা করেছে।
জানা গেছে, গত পাঁচ বছর ধরেই ডিম দিবসে মানুষকে উৎসাহিত করতে বিভিন্নভাবে প্রচার চালিয়ে আসছিল বিপিআইসিসি। কিন্তু সেসব শোভাযাত্রা কিংবা আলোচনা অনুষ্ঠানে দুইশ লোকও হত না। এবার তিন টাকায় ডিম বিক্রির আয়োজন করার পর পত্রিকায় বিজ্ঞাপন দেওয়ার পাশাপাশি ফেসবুকেও প্রচার চালানো হয়। তা নিয়েও আবার পত্রিকায় খবর প্রকাশিত হয়। সব মিলিয়ে আয়োজকরা এবার প্রত্যাশার তুলনায় অনেক বেশি প্রচার পেয়ে যান। একজন কর্মকর্তা বলেন, খামারবাড়িতে টিসিবির ট্রাক থেকে প্রতিদিনই নিত্যপণ্য বিক্রি হয়। সেখানে যারা নিয়মিত কিনতে আসেন, তাদের সঙ্গে আরও কিছু বেশি ক্রেতা ডিম কিনতে আসতে পারেন বলে ভেবেছিলেন তারা। কিন্তু সকালে এত মানুষ দেখে কর্মকর্তারা হতভম্ব। ওই কর্মকর্তা বলেন, ডিম দিতে পারিনি ঠিকই, তবে ডিমের প্রচার হয়েছে।
চট্টগ্রামে ২০ মিনিটে ২৫ হাজার ডিম বিক্রি!
চট্টগ্রাম ব্যুরো জানায়, চট্টগ্রামে সকাল ১১টা থেকে মাত্র কুড়ি মিনিটে বিক্রি হয়ে যায় ২৫ হাজার ডিম। বিশ্ব ডিম দিবস উপলক্ষ্যে গতকাল (শুক্রবার) নগরীর তিনটি স্থানে ডিম বিক্রির করে জেলা প্রাণিসম্পদ অধিদপ্তর। তবে প্রতিটি ৪ টাকা করে ডিম কিনতে এসে খালি হাতে ফেরা ক্রেতাদের দাবি মোটেও অতো ডিম বিক্রি করেনি প্রাণিসম্পদ অধিদপ্তর। তারা ক্রেতাদের সাথে প্রতারণা করেছে।
বেলা ১১টা থেকে চট্টগ্রাম প্রেসক্লাব, আন্দরকিল্লা শাহি জামে মসজিদ ও জমিয়াতুল ফালাহ মসজিদের সামনে ২৫ হাজার ডিম প্রতিটি ৪ টাকা করে বিক্রি করার কথা আগের দিন গণমাধ্যমকে জানান জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মোহাম্মদ রেয়াজুল হক। এছাড়া প্রেসক্লাবের সামনে এক হাজার সিদ্ধ ডিম বিনামূল্যে খাওয়ানোর কথাও জানান তিনি।
ওই তিনটি স্পটে ডিম কিনতে আসা ক্রেতাদের ঢল নামে। কিন্তু ২০ মিনিট হতেই আচমকা ঘোষণা সব ডিম শেষ। এরপর দ্রæত তারা গাড়ি নিয়ে চলে যান। কিন্তু তখনও দু’পাশে শতাধিক মানুষ ডিম কেনার জন্য লাইনে দাঁড়িয়ে। অনেক ক্রেতাকে গাড়ির পেছন পেছন দৌঁড়াতেও দেখা গেছে। ডিম না পেয়ে বেশির ভাগ ক্রেতাকে ফিরে যেতে হয়। তাদের প্রশ্ন ২০ মিনিটে কিভাবে এতো ডিম বিক্রি সম্ভব?

 



 

Show all comments
  • নাঈম ১৪ অক্টোবর, ২০১৭, ৩:৪২ এএম says : 0
    হায়রে ডিম !!!!!!!!!!!!!!!
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডিম

১৪ অক্টোবর, ২০২২
১০ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ