Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

জর্ডানের বিপক্ষে ভালো ফুটবল খেলতে চায় বাংলাদেশ

প্রকাশের সময় : ১৭ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : জাতীয় ফুটবল দলের স্প্যানিশ কোচ গঞ্জালো সানচেজ মরেনোর আশা বিশ্বকাপ বাছাইপর্বে জর্ডানের বিপক্ষে অ্যাওয়ে ম্যাচে ভালো ফুটবল খেলবে তার দল। বিশ্বকাপ বাছাই পর্বে জর্ডানের বিপক্ষে অ্যাওয়ে ম্যাচটি ২৪ মার্চ আম্মানে অনুষ্ঠিত হবে। এর আগে আগামীকাল আবুধাবীতে সংযুক্ত আবর আমিরাত জাতীয় দলের বিপক্ষে একটি ফিফা প্রীতি ম্যাচ খেলবে লাল-সবুজরা। দু’ম্যাচকে সামনে রেখে গতকাল রাতে দেশ ছেড়েছে জাতীয় দল। দেশ ছাড়ার আগে কাল দুপুরে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) ভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ম্যাচ দু’টোয় ভালো খেলার আশাবাদ ব্যক্ত করেন জাতীয় দলের কোচ গঞ্জালো সানচেজ মরেনো। বয়সভিত্তিক দলের কোচ হয়ে এলেও এখন জাতীয় দলের দায়িত্বে তিনি। ৮ সেপ্টেম্বর জর্ডানের বিপক্ষে হোম ম্যাচে বাংলাদেশ ০-৪ গোলে হেরেছিল। অ্যাওয়ে ম্যাচে মরেনো স্বাভাবিকভাবেই কঠিন চ্যালেঞ্জে। তবে সংবাদ সম্মেলনে কোচ তার দলের লক্ষ্য স্পষ্ট করে কিছু বলেননি। তিনি বলেন, ‘জর্ডান বেশ শক্তিশালী দল। আমরা ভালো ফুটবল খেলতে চাই। ফুটবলে ভালো কিছুর জন্য ভাগ্যও প্রয়োজন।’ তবে অধিনায়ক রেজা অবশ্য বলেছেন, ‘কিরগিজস্তানের বিপক্ষে আমরা হোমে ৩-১ এ হেরেছিলাম। অ্যাওয়েতে অবশ্য ০-২ গোলে হেরেছি। জর্ডানের সাথে হোমে বড় ব্যবধানে হারলেও অ্যাওয়ে’তে ভালো কিছুও হতে পারে।’
সংবাদ সম্মেলনে ম্যাচের চেয়ে দলের শৃঙ্খলার বিষয়টি আসলো ঘুরে ফিরে। নতুন অধিনায়ক রেজাউল করিমকে তাই পারফরম্যান্সের চেয়ে শৃঙ্খলার বিষয়টি ভাবতে হচ্ছে বেশি, ‘জাতীয় দলে শৃঙ্খলা অবশ্যই কাম্য। এসএ গেমসে আমি অধিনায়ক ছিলাম। দলটি বেশ সুশৃঙ্খলই ছিল। যেহেতু শৃঙ্খলা ভঙ্গের জন্য কয়েকজন খেলোয়াড় শাস্তি পেয়েছেন। তাই এবার আমরা আরো বেশি শৃঙ্খলার মধ্যে থাকার চেষ্টা করব। ওয়ালী ভাই, জামাল, নাসির সিনিয়র খেলোয়াড়। আমি অধিনায়ক হলেও সিনিয়র ও জুনিয়রদের সাহায্য নিয়েই দল সুশৃঙ্খল রাখার চেষ্টা করব।’ তবে দলনেতা বাদল রায়ের অবশ্য শৃঙ্খলার পাশাপাশি পারফরম্যান্সেও নজর রাখার নির্দেশ, ‘খেলোয়াড়দের শুধু শৃঙ্খলা নিয়ে মাথা ঘামালে হবে না। মাঠে সেরা পারফরম্যান্সটা করতে হবে। সাম্প্রতিক সময়ে আমাদের ফলাফল খারাপ। এতে আমরা অসন্তুষ্ট নই তবে পারফরম্যান্সও আশাব্যাঞ্জক নয়। আশা করি এই দুই ম্যাচে পারফরম্যান্স ভালো হবে।’ আন্তর্জাতিক পর্যায়ে গোলখরা বাংলাদেশের অন্যতম সমস্যা। ইনজুরির জন্য স্ট্রাইকার সাখওয়াত রনি না থাকাটা তাই কোচের জন্য একটু চিন্তারই, ‘সাখওয়াত রনি ও হেমন্ত (দুই কার্ড) থাকলে ভালো হতো। দলে তাদের প্রয়োজন অনেক। অন্যরা যারা রয়েছে। তাদের অভাব পূরণের চেষ্টা করবে।’ শেখ জামালের এএফসি কাপ শেষ করে কয়েক জন (হিমেল, জামাল ভূইয়া, কেস্টো, তপু) ফুটবলার আজ ক্যাম্পে যোগ দিয়েছেন। মাগুরায় এক টুর্নামেন্টের জন্য মাঝে কয়েক দিন ছিলেন না। সব মিলিয়ে খুব বেশি দিন পূর্ণাঙ্গ অনুশীলন করাতে পারেননি মরেনো। মূল অনুশীলন পর্বটা হবে আজ থেকে। ১৮ মার্চ আরব আমিরাতের বিপক্ষে একটি প্রীতি ম্যাচ খেলবে। আরব আমিরাত থেকে ২১ মার্চ জর্ডান পৌঁছাবে বাংলাদেশ দল। জাতীয় দলে শৃঙ্খলা ভঙ্গের জন্য তারকা ফুটবলার মামুনুল, জাহিদ, সোহেল রানা, ইয়াসিন বহিষ্কৃত।
২৩ সদস্যের জাতীয় দল: মাজহারুল ইসলাম হিমেল, রাসেল মাহমুদ লিটন, আশরাফুল ইসলাম রানা (গোলরক্ষক), তপু বর্মণ, কেস্টো কুমার, নাসিরুল ইসলাম, ওয়ালী ফয়সাল, রেজাউল করিম, ইমন মাহমুদ, রুবেল মিয়া, রায়হান হাসান, শাহেদুল আলম (জুনিয়র), শাহেদুল আলম (সিনিয়র), মোনায়েম রাজু,ফজলে রাব্বি, শাকিল আহমেদ, আমিনুর রহমান সজীব, জামাল ভূইয়া, রুবেল মিয়া, মাসুক মিয়া জনি, আতিকুর রহমান ফাহাদ,নবীব নেওয়াজ জীবন ও জুয়েল রানা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জর্ডানের বিপক্ষে ভালো ফুটবল খেলতে চায় বাংলাদেশ
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ