Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভবন ভাঙতে সাত মাস সময় পেল বিজিএমইএ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

আদেশের প্রতি সম্মান রাখবেন -আদালত
রাজধানীর হাতিরঝিলে তৈরি পোশাকশিল্প মালিকদের সংগঠন বিজিএমইএ ভবন ভাঙতে আরো সাত মাস সময় দিয়েছেন আপিল বিভাগ। একই সঙ্গে বলেছেন, এটা তাদের শেষ বলে সুযোগ। আদালতের আদেশের প্রতি সম্মান রাখবেন।আপিল বিভাগের বেঁধে দেয়া ছয়মাসের সময়সীমা যেদিন শেষ হয়েছে সেদিন থেকে (গত ১২ সেপ্টেম্বর) এদিন গণনা শুরু হয়েছে।গতকাল রোববার ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি মো. আবদুল ওয়াহহাব মিঞার নেতৃত্বে আপিল বিভাগের পাঁচ বিচারপতির আদালত এ সময় দেন। ভবন অপসারণে আরো একবছর সময় চেয়ে বিজিএমইএ’র আবেদনের ওপর শুনানি শেষে এ আদেশ দেয়া হয়।
আপিল বিভাগ গত ১২ মার্চ বিজিএমইএ’র সময়ের আবেদন নিষ্পত্তি করে আদেশ দেন। আদেশে ছয়মাসের মধ্যে ভবন অপসারণের নির্দেশ দেয়া হয়। আপিল বিভাগের বেঁধে দেয়া সময় শেষ হওয়ার আগেই আদালতে বিজিএমইএ’র পক্ষে আরো একবছর সময় চেয়ে আবেদন করা হয়। চেম্বার বিচারপতি গত ১১ সেপ্টেম্বর এক আদেশে ৫ অক্টোবর এ আবেদনের ওপর শুনানির দিন ধার্য করেন। আদালতে বিজিএইএ’র পক্ষে ছিলেন অ্যাডভোকেট কামরুল হক সিদ্দিকী। রাজউকের পক্ষে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, পরিবেশবাদী সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের ছিলেন মনজিল মোরসেদ।
শুরুতে বিজিএমইএ’র আইনজীবী কামরুল হক সিদ্দিকী আদালতকে বলেন, র্জাউক বিজিএমইএ-কে উত্তরায় জমি দিয়েছে। জমির টাকাও পরিশোধ করা হয়েছে। কিন্তু অবকাঠামো নির্মান হয়নি। একারণে ভবন অপসারণে একবছর সময় দরকার।
এসময় আদালত তার কাছে আপিল বিভাগের রায় ও রিভিউ খারিজের তারিখ জানতে চান। এসময় আদালত বলেন, আপনি কবে অবকাঠামো নির্মান করবেন, ততদিন পর্যন্ত কি আদালত চুপ করে বসে থাকবে? আদালত বলেন, আদালতের রায় ছিল, বিজিএমইএ ভবন না ভাঙ্গলে সেটা রাজউক ভাঙ্গবে। এসময় রাজউকের আইনজীবী অ্যাটর্নি জেনারেল বলেন, রাজউক প্রস্তুত রয়েছে। তবে বিজিএমইএ’র আবেদন আদালতে বিচারাধীণ থাকায় কোনো পদক্ষেপ নিতে পারেনি। আদালত বলেন, এটাই শেষ সময়। আর সময় দেয়া হবে না। মক্কেলকে বলবেন, এ সময়ের মধ্যে ভবন অপনারণ করতে। আদালতের আদেশের প্রতি সম্মান রাখবেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিজিএমইএ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ